kalerkantho

বৃহস্পতিবার ।  ২৬ মে ২০২২ । ১২ জ্যৈষ্ঠ ১৪২৯ । ২৪ শাওয়াল ১৪৪

মেট্রো রেলের বহরে এলো দুটি শান্টিং লোকোমোটিভ

সজিব ঘোষ   

২৩ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



মেট্রো রেলের বহরে এলো দুটি শান্টিং লোকোমোটিভ

মেট্রো রেলের শান্টিং লোকোমোটিভ (ইঞ্জিন) দেশে এসে পৌঁছেছে। গতকাল শনিবার দুপুরে চট্টগ্রাম বন্দর থেকে ছাড় করা হয় এটি। ছবি : সংগৃহীত

দেশের প্রথম মেট্রো রেলের বহরে যুক্ত হচ্ছে শান্টিং লোকোমোটিভ (ইঞ্জিন)। ইতালি থেকে চট্টগ্রাম বন্দরে দুটি লোকোমোটিভ ইঞ্জিন এসে পৌঁছেছে। এর একটি গতকাল শনিবার দুপুরে বন্দর থেকে খালাস করা হয়।

আজ রবিবার রাজধানীর উত্তরার দিয়াবাড়ীর মেট্রো রেলের ডিপোতে একটি শান্টিং ইঞ্জিন এসে পৌঁছাবে বলে জানান সংশ্লিষ্ট ব্যক্তিরা।

বিজ্ঞাপন

বাকিটি খালাসের পর আগামী মঙ্গলবার ঢাকায় পৌঁছানোর কথা।

ঢাকার উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত চলাচল করা মেট্রো রেলের ৬ নম্বর লাইনের জন্য এই দুটি শান্টিং লোকোমোটিভ ব্যবহার করা হবে। লোকোমোটিভ দুটির একটি ব্যাটারি ও একটি ডিজেলচালিত। এই ইঞ্জিনগুলো ইতালিতে তৈরি করা হয়েছে।

শান্টিং ইঞ্জিন অন্য ইঞ্জিনের মতো ট্রেন চলাচলের কাজে ব্যবহার হয় না। মেট্রো রেলের ওয়ার্ক স্টেশনে ট্রেন মেরামত করার সময় একে এক লাইন থেকে অন্য লাইনে নিতে শান্টিং ইঞ্জিনের ব্যবহার হবে।

আবার কোনো কারণে চলাচলের সময় যদি মেট্রো রেল পথে থেমে যায় তাহলে এই শান্টিং লোকোমোটিভ দিয়ে একে টেনে ডিপো পর্যন্ত নিয়ে আসা হবে। শান্টিং লোকোমোটিভে বিদ্যুতের ব্যবহার হবে না। ফলে বিদ্যুৎ জটিলতার কারণে কখনো মেট্রো রেল থেমে গেলে এই ইঞ্জিন দিয়ে তা টেনে আনা হবে।  

মেট্রো রেলের সংশ্লিষ্ট কর্মকর্তা কালের কণ্ঠকে বলেন, ডিজেলচালিত শান্টিং লোকোমোটিভের শক্তি বেশি। চলতি পথে মেট্রো রেল থেমে গেলে এই ইঞ্জিন দিয়ে একে টেনে নিয়ে আসা হবে। আর ব্যাটারিচালিত লোকোমোটিভটি বেশি ব্যবহার করা  হবে ডিপোতে।   

চলতি বছরের ১৬ ডিসেম্বর বিজয় দিবসে যাত্রী নিয়ে বাণিজ্যিক চলাচল শুরু করবে মেট্রো রেল। শুরুতে উত্তরার দিয়াবাড়ী ডিপো থেকে আগারগাঁও পর্যন্ত ১১.৭৩ কিলোমিটার পথে ১০ সেট ট্রেন দিয়ে চলাচল শুরু হবে। এই মুহূর্তে আট সেট ট্রেন দিয়াবাড়ীর ডিপোতে আছে। বাকি দুই সেট ট্রেন আগামী বুধবার মোংলা থেকে ঢাকায় পৌঁছাবে বলে ধারণা করা হচ্ছে।

রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান ঢাকা মাস ট্রানজিট কম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) সূত্র বলছে, উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ২০.১০ কিলোমিটার দীর্ঘ পথে ১৬টি স্টেশন থাকলেও প্রাথমিকভাবে আগামী বছরের ডিসেম্বর থেকে আগারগাঁও পর্যন্ত ৯টি স্টেশনে মেট্রো রেলের চলাচল সীমাবদ্ধ থাকছে।

উত্তরা থেকে মেট্রো রেলের পরীক্ষামূলক যাত্রা শুরু হয় গত বছরের ২৯ আগস্ট। তখন ছয়টি কোচ নিয়ে উত্তরার দিয়াবাড়ী থেকে মিরপুর-১২ নম্বর স্টেশন পর্যন্ত চলে। দুই ধাপে মিরপুর-১০ পর্যন্ত পরীক্ষামূলকভাবে মেট্রো রেল চালানো হয়। আর সর্বশেষ গত বছরের ১২ ডিসেম্বর আগারগাঁও পর্যন্ত পরীক্ষামূলক চলাচল সম্পন্ন হয়েছে।



সাতদিনের সেরা