kalerkantho

শনিবার ।  ২১ মে ২০২২ । ৭ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৯ শাওয়াল ১৪৪৩  

সবিশেষ

পাঁচ হাজার বছর আগে ব্যবহৃত স্ট্র

কালের কণ্ঠ ডেস্ক   

২০ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পাঁচ হাজার বছর আগে ব্যবহৃত স্ট্র

কোমল পানীয় বা শরবতের মতো তরল পানের জন্য আমরা হরদমই প্লাস্টিকজাতীয় পদার্থের তৈরি সরু নল ব্যবহার করে থাকি; ইংরেজিতে যার নাম স্ট্র। আধুনিককালে নানা পানীয় উদ্ভাবনের সঙ্গে সঙ্গে স্ট্রয়ের ব্যবহার বেড়েছে।

সম্প্রতি কিছু বিশালাকার স্ট্র আবিষ্কারের পর গবেষকরা বলছেন, কয়েক হাজার বছর আগেও স্ট্রয়ের ব্যবহার ছিল।

রাশিয়ার উত্তর ককেশাস অঞ্চলে একটি কবর দেওয়ার ঢিবির মধ্যে পাঁচ হাজার বছরের বেশি পুরনো এসব স্ট্র ও পাত্র পাওয়া যায়।

বিজ্ঞাপন

ঢিবিটি খননের ইতিহাস বেশ পুরনো। রাশিয়ার একজন অধ্যাপক ১৮৯৭ সালে এটি খনন করেন। সেখানে পাওয়া জিনিসপত্র তিনি পরের বছর রাশিয়ার সেন্ট পিটার্সবার্গের বিখ্যাত হার্মিটেজ জাদুঘরে পাঠান। প্রাচীনকালের একজন অভিজাত ব্যক্তির কবরে তাঁর ব্যবহার্য জিনিসপত্রের মধ্যে ওই পাত্র ও স্ট্র পাওয়া যায়। এসব স্ট্র আসলে কী কাজে ব্যবহৃত হতো, তা নিয়ে নানা ধারণা ছিল গবেষকদের মধ্যে।

এসংক্রান্ত গবেষণাগ্রন্থের প্রধান লেখক প্রত্নতাত্ত্বিক ভিক্টর ত্রিফোনোভ আগের সব অনুমান খণ্ডন করেন। কয়েকটি কঙ্কালের ডান হাতে এর অবস্থান দেখে তিনি বুঝতে পারেন, এসব অন্য কিছু। পরে প্রাচীন নিদর্শনগুলোর মধ্যে পাওয়া যায় গাঁজানো যবের নমুনা। এ থেকে গবেষকরা অনেকটাই নিশ্চিত হন যে এগুলো আসলে বিয়ারজাতীয় পানীয় পানে ব্যবহৃত হতো। বিস্ময়কর ব্যাপার হচ্ছে, নলগুলোর দৈর্ঘ্য সাড়ে তিন ফুট। আটটি স্ট্র ও বড় একটি পাত্র পাওয়া গেছে। পাত্রের আকার থেকে বিশেষজ্ঞরা হিসাব করে বের করেছেন, আটজন মানুষ প্রত্যেকে সাত লিটারের মতো করে পান করতে পারতেন। গবেষকদের ধারণা, কারো অন্ত্যেষ্টিক্রিয়ার সময় অনেকে একসঙ্গে মিলে বড় পাত্র থেকে পানীয় পান করতে এসব ব্যবহৃত হতো। সূত্র : সিএনএন



সাতদিনের সেরা