kalerkantho

বৃহস্পতিবার ।  ২৬ মে ২০২২ । ১২ জ্যৈষ্ঠ ১৪২৯ । ২৪ শাওয়াল ১৪৪

শৈত্যপ্রবাহ কমছে হতে পারে বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক   

১৯ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শৈত্যপ্রবাহ কমছে হতে পারে বৃষ্টি

শীতের সকাল। কুয়াশা ঝরছে। কনকনে ঠাণ্ডা। এর মধ্যেই প্রয়োজনের তাগিদে নাতিকে কাঁধে নিয়ে পথে নেমেছেন একজন বয়স্ক মানুষ। গতকাল কিশোরগঞ্জের করিমগঞ্জ থেকে তোলা। ছবি : শফিক আদনান

দেশের উত্তরাঞ্চলে কয়েক দিন ধরে চলা শৈত্যপ্রবাহ কমতে শুরু করেছে। দু-এক দিনের মধ্যে শৈত্যপ্রবাহ কেটে যেতে পারে। শুরু হতে পারে বৃষ্টি। আবহাওয়া অফিস এই পূর্বাভাস দিয়েছে।

বিজ্ঞাপন

আবহাওয়াবিদ আবদুল হামিদ গতকাল মঙ্গলবার রাতে কালের কণ্ঠকে বলেন, পাঁচ জেলা থেকে কমে তিন জেলায় শৈত্যপ্রবাহ বইছে এবং তা আরো কমতে থাকবে। কাল বৃহস্পতিবারের পর থেকে আবার বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এ মাসের শেষ দিকে আবার শৈত্যপ্রবাহের সম্ভাবনা রয়েছে।

শৈত্যপ্রবাহের পূর্বাভাসে বলা হয়েছে, নওগাঁ, পঞ্চগড় ও দিনাজপুর জেলার ওপর দিয়ে যে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে, তা কমতে শুরু করেছে।

গতকাল সন্ধ্যা ৬টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তর-পশ্চিমাঞ্চল ও নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। কিছু কিছু এলাকায় দুপুর পর্যন্ত কুয়াশা পড়তে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আগামী পাঁচ দিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বৃষ্টিপাতের প্রবণতা রয়েছে। গত চার দিনের মতো গতকালও পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৯.৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। নওগাঁ ও দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া ঢাকায় গতকাল সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.৪ ডিগ্রি সেলসিয়াস।

পূর্বাভাসে বলা হয়েছে, উপমহাদেশীয় উচ্চ চাপ বলয়ের বর্ধিতাংশ ভারতের পশ্চিমবঙ্গ ও সংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, যার বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।



সাতদিনের সেরা