kalerkantho

বুধবার ।  ১৮ মে ২০২২ । ৪ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৬ শাওয়াল ১৪৪৩  

সম্মেলন শুরু আজ

আরো দায়িত্ব চেয়ে ডিসিদের ২৬৩ প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক   

১৮ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



আরো দায়িত্ব চেয়ে ডিসিদের ২৬৩ প্রস্তাব

জেলা প্রশাসকদের কাজের শেষ নেই। তার পরও আরো বেশি দায়িত্ব চান তাঁরা। শিক্ষা, চিকিৎসা, জাতিসংঘ শান্তি মিশনে প্রশাসন ক্যাডারের কর্মকর্তার সুযোগ সৃষ্টি, মোবাইল কোর্ট আইনের কর্মপরিধি বাড়ানোসহ ২৬৩ প্রস্তাব মন্ত্রিপরিষদ বিভাগে পাঠিয়েছেন তাঁরা।

এসব প্রস্তাব নিয়ে আজ মঙ্গলবার রাজধানীর ওসমানী মিলনায়তনে শুরু হচ্ছে তিন দিনের ডিসি সম্মেলন।

বিজ্ঞাপন

সকাল ১০টায় ভার্চুয়ালি ডিসি সম্মেলন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবারের সম্মেলনে যোগ দিতে ২৪ ঘণ্টা আগে করোনা নেগেটিভ সনদ নিয়ে আসতে বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের নির্দেশ দেওয়া হয়। করোনা টেস্টে দুজন বিভাগীয় কমিশনার ও পাঁচজন জেলা প্রশাসকের করোনা ধরা পড়েছে বলে জানান মন্ত্রিপরিষদসচিব। এই সাতজন সম্মেলনে যোগ দিতে পারবেন না।

এবারের ডিসি সম্মেলনে বড় ধরনের কোনো এজেন্ডা থাকছে না। প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির সঙ্গে ছবি তোলাও হবে না। করোনার কারণে প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি সম্মেলনে যোগ দেবেন ভার্চুয়ালি।

যেসব প্রস্তাব পাঠানো হয়েছে : খোঁজ নিয়ে জানা গেছে, হাইওয়েতে গাড়ি চালানোর সময় দুজন চালকের ব্যবস্থা রাখার প্রস্তাব করেছেন পঞ্চগড়ের ডিসি। তিনি মনে করেন, এতে দুর্ঘটনার আশঙ্কা হ্রাস পাবে। আগ্নেয়াস্ত্রের লাইসেন্স দেওয়ার ক্ষেত্রে পুলিশের প্রতিবেদনের পাশাপাশি উপজেলা নির্বাহী কর্মকর্তার মতামত নেওয়ার বিধান চেয়েছেন মৌলভীবাজারের ডিসি। টিকিট কালোবাজারি ও যাত্রী হয়রানি বন্ধের প্রস্তাব করেছেন নীলফামারীর ডিসি। সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় ভাতা সুষ্ঠুভাবে বণ্টনের জন্য কেন্দ্রীয় ডাটাবেইসের প্রস্তাব করেছেন ঢাকার বিভাগীয় কমিশনার। ইটভাটায় কৃষিজমির ওপরের স্তরের মাটির ব্যবহার নিয়ন্ত্রণের প্রস্তাব করেছেন চাঁদপুরের ডিসি। উপসহকারী কৃষি কর্মকর্তাদের নিজ জেলার বাইরে অন্য জেলায় পদায়ন করার প্রস্তাব করেছেন মাদারীপুরের ডিসি।

সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিক্যাল কলেজ হাসপাতাল সিন্ডিকেট বা পরিচালনা কমিটিতে ডিসিকে অন্তর্ভুক্তির প্রস্তাব দিয়েছেন ফরিদপুরের ডিসি।

উপজেলা পর্যায়ে মাধ্যমিক শিক্ষা কমিটি গঠনের প্রস্তাব দিয়েছেন চট্টগ্রামের ডিসি। ডিসির স্বেচ্ছাধীন তহবিল যৌক্তিকভাবে বাড়ানোর প্রস্তাব দিয়েছেন রাজবাড়ী, কিশোরগঞ্জ, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, ঝালকাঠি ও পটুয়াখালীর ডিসি। তৃতীয় শ্রেণির সব পদে নিয়োগ ডিভিশনাল সিলেকশন বোর্ডের আওতায় আনার প্রস্তাব দিয়েছেন ঢাকার ডিসি। প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের জাতিসংঘ শান্তি মিশনে যাওয়ার সুযোগ চেয়েছেন রংপুরের বিভাগীয় কমিশনার।

ইউনিয়ন পরিষদ সদস্য ও চেয়ারম্যানদের সম্মানী বাড়ানোর প্রস্তাব দিয়েছেন যশোরের ডিসি। উপজেলা পরিষদের কর্মচারীদের তিন বছর অন্তর আন্ত উপজেলায় বদলির ক্ষমতা ডিসির কাছে এবং জেলা পর্যায়ের কর্মচারীদের বদলির ক্ষমতা বিভাগীয় কমিশনারের কাছে দেওয়ার প্রস্তাব দিয়েছেন ঝালকাঠির ডিসি।

তিন পার্বত্য জেলায় জমি কেনার সিলিং চেয়েছেন খাগড়াছড়ির ডিসি। প্রতি জেলা সদর হাসপাতালে আইসিইউ বা সিসিইউ স্থাপনের প্রস্তাব দিয়েছেন বাগেরহাট ও মাগুরার ডিসি। জেলা স্বাস্থ্যসেবা কমিটি গঠনের প্রস্তাব দিয়েছেন মাগুরার ডিসি। প্রতিটি ইউনিয়নে ভূমি অফিস স্থাপনের প্রস্তাব দিয়েছেন সিলেটের বিভাগীয় কমিশনার।

মোবাইল কোর্টের আপিল মামলার শুনানিতে রাষ্ট্রপক্ষের একজন কৌঁসুলি নিয়োগ করার প্রস্তাব দিয়েছেন ফরিদপুরের ডিসি। ভূমি জরিপ বিষয়ক আপত্তি নিষ্পত্তিতে ল্যান্ড সার্ভে ও আপিল ট্রাইব্যুনাল স্থাপনের প্রস্তাব দিয়েছেন রংপুরের বিভাগীয় কমিশনার এবং সিলেট ও বরগুনার ডিসি। সিএনজি ইজি বাইক ও অন্যান্য যান উৎপাদন, বিক্রি ও মজুদ সুনির্দিষ্ট আইনের আওতায় আনার প্রস্তাব দিয়েছেন মৌলভীবাজারের ডিসি।

সংবাদ সম্মেলন : গতকাল দুপুরে মন্ত্রিপরিষদ বিভাগে ডিসি সম্মেলন নিয়ে ব্রিফ করেন মন্ত্রিপরিষদের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। তিনি জানান, আজ সকাল ১০টায় ডিসি সম্মেলন ভার্চুয়ালি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্মেলনে মোট ২৫টি অধিবেশনের কার্য অধিবেশন ২১টি। রাষ্ট্রপতির দিকনির্দেশনা গ্রহণ, স্পিকার ও প্রধান বিচারপতি শুভেচ্ছা বক্তব্য দেবেন।

মন্ত্রিপরিষদসচিব জানান, ২০১৯ সালের ডিসি সম্মেলনে স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদি ৩৩০টি সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এগুলোর মধ্যে বাস্তবায়িত হয়েছে ২৪৯টি, বাস্তবায়নাধীন ৮১টি।

 



সাতদিনের সেরা