kalerkantho

শুক্রবার ।  ২৭ মে ২০২২ । ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯ । ২৫ শাওয়াল ১৪৪

সবিশেষ

পাশ্চাত্য রীতির সাপ্তাহিক ছুটিতে ইউএই

কালের কণ্ঠ ডেস্ক   

৮ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পাশ্চাত্য রীতির সাপ্তাহিক ছুটিতে ইউএই

আরো একটি সাহসী পদক্ষেপ নিল সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। দেশটি শুক্র ও শনিবারের পরিবর্তে পাশ্চাত্য রীতি অনুসারে শনি ও রবিবার সাপ্তাহিক ছুটি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। একই সঙ্গে দাপ্তরিক কর্মদিবস সপ্তাহে সাড়ে চার দিন করার ঘোষণা দিয়েছে। আগামী ১ জানুয়ারি থেকে এই ‘জাতীয় কর্ম সপ্তাহ’ সিদ্ধান্ত কার্যকর করা হবে।

বিজ্ঞাপন

গতকাল মঙ্গলবার সংশ্লিষ্ট কর্মকর্তারা এসব তথ্য জানান।

পাশ্চাত্য রীতি অনুসারে সাপ্তাহিক ছুটি পালনের ঘোষণা সংযুক্ত আরব আমিরাতের অন্যতম একটি সাহসী সিদ্ধান্ত। এর আগে ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের সাহসী সিদ্ধান্ত নিয়েছিল ইউএই।

বিশ্ব অর্থনীতির সঙ্গে তাল মেলাতে ইউএই এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা। মুসলিম প্রথা অনুসারে দেশটিতে শুক্রবার সাপ্তাহিক ছুটি ছিল। নতুন সিদ্ধান্ত অনুযায়ী শুক্রবার বিকেল থেকে সাপ্তাহিক ছুটি শুরু হবে। দেশটির সব মসজিদে দুপুর ১টা ১৫ মিনিটে জুমার নামাজ অনুষ্ঠিত হবে।

তেল উৎপাদনকারী ইউএই মধ্যপ্রাচ্যের বাণিজ্যিক ও পর্যটনকেন্দ্র। দেশটি নতুন এই সিদ্ধান্ত নেওয়ার মাধ্যমে আরববিশ্বের রীতি থেকে বের হয়ে নতুন নজির সৃষ্টি করেছে বলে মনে করেন পর্যবেক্ষকরা।

বিশ্বে সাপ্তাহিক কর্মদিবস ইউএইতে সবচেয়ে কম উল্লেখ করে সংবাদ সংস্থা ডাব্লিউএএম জানিয়েছে, দেশটি নিজেদের আন্তর্জাতিক বাজারে আরো বেশি সামাঞ্জস্যপূর্ণ করার জন্য ওই পদক্ষেপ নিয়েছে।

ডাব্লিউএএম এক প্রতিবেদনে জানিয়েছে, পাশ্চাত্য রীতি অনুসারী দেশগুলোর সঙ্গে ইউএইর বাণিজ্যিক সম্পর্ক আরো বেশি সম্প্রসারিত হবে।

সূত্র : এএফপি।



সাতদিনের সেরা