kalerkantho

মঙ্গলবার । ৪ মাঘ ১৪২৮। ১৮ জানুয়ারি ২০২২। ১৪ জমাদিউস সানি ১৪৪৩

সবিশেষ

মিলল এক পাল ডাইনোসর

কালের কণ্ঠ ডেস্ক   

৫ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মিলল এক পাল ডাইনোসর

বিলুপ্ত ডাইনোসরের পুরো একটি পালের জীবাশ্ম পাওয়া গেছে ইতালিতে। প্রথমবারের মতো ১১টি ডাইনোসরের এক পালের জীবাশ্ম শনাক্ত হলো ইতালিতে। এই পালে পাওয়া গেছে এমন এক ডাইনোসরের কঙ্কাল, যেটি আগের সব ডাইনোসরের কঙ্কালের চেয়ে বড় ও পূর্ণাঙ্গ। ১৯৯০-এর দশক থেকে ইতালিতে বিচ্ছিন্নভাবে বিভিন্ন ডাইনোসরের জীবাশ্মের সন্ধান পাওয়া যায়। জীবাশ্মবিদরা বলছেন, এবার ডাইনোসরের একটি পুরো পালের সন্ধান পেয়েছেন তাঁরা। ইতালির উত্তর-পূর্বাঞ্চলের বন্দরনগরী ত্রিয়েস্তে শহরের পুরনো চুনাপাথরের খনি ভিল্লিগো দেল পেসকাতোরেতে ডাইনোসরের পালটির সন্ধান পাওয়া গেছে।

জীবাশ্মটি Tethyshadros insularis প্রজাতির ডাইনোসরের। আট কোটি বছর আগে এর বসবাস ছিল ইতালিতে। এই প্রজাতি লম্বায় পাঁচ মিটারের ওপরে। সায়েন্টিফিক রিপোর্টস সাময়িকীতে এসংক্রান্ত গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়েছে। গবেষকদলের প্রধান ও বলোগনা ইউনিভার্সিটির অধ্যাপক ফেদেরিকো ফান্তি বলেন, ‘ইতালি ডাইনোসরের জন্য খুব একটা পরিচিত নয়। যদিও আগের বেশ কয়েকটি ঘটনা রয়েছে। তবে এবার পুরো একটি পাল মিলেছে।’

১৯৯৬ সালে ডাইনোসরের একটি কঙ্কাল আবিষ্কৃত হওয়ার পর প্রথম ডাইনোসরের জন্য পরিচিত হয়ে ওঠে ভিল্লিগো দেল পেসকাতোরে। সে সময় জীবাশ্মবিদরা এই কঙ্কালের নাম দিয়েছিলেন অ্যান্টোনিও। প্রাথমিকভাবে একে ‘বামন প্রজাতির’ মনে করা হতো। কিন্তু সাম্প্রতিক আবিষ্কার ওই দাবিকে বিতর্কিত করে তুলছে। অ্যান্টোনিও হলো ডাইনোসর পালের মধ্যে সবচেয়ে ছোটটি এবং সেটি এই পালেরই অংশ। এটি এই পালের সঙ্গেই মারা গিয়েছিল। পালের মধ্যে সবচেয়ে বড়টির নাম হচ্ছে ব্রুনো।

সূত্র : গার্ডিয়ান।



সাতদিনের সেরা