kalerkantho

সোমবার । ৩ মাঘ ১৪২৮। ১৭ জানুয়ারি ২০২২। ১৩ জমাদিউস সানি ১৪৪৩

সবিশেষ

মহাকাশে হেঁটে অ্যান্টেনা বদল

কালের কণ্ঠ ডেস্ক   

৪ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মহাকাশে হেঁটে অ্যান্টেনা বদল

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের অ্যান্টেনা পরিবর্তন করেছেন দুই নভোচারী। দুই নভোচারী মহাকাশ স্টেশনে গিয়ে যে অ্যান্টেনাটি পরিবর্তন করেছেন তার বয়স ২০ বছরেরও বেশি। নতুন অ্যান্টেনাটি অবশ্য মহাকাশ স্টেশনেই ছিল। এর মধ্য দিয়ে এত দিনের  যোগাযোগ সমস্যার সমাধান হবে।

বৃহস্পতিবার মহাকাশে হেঁটে হেঁটে ওই দুই নভোচারী অ্যান্টেনা স্থাপনের কাজ করেন। এতে সময় লেগেছিল সাড়ে ছয় ঘণ্টার মতো।

ওই দুই নভোচারী হলেন থমাস মার্শবার্ন ও কাইলা ব্যারন। এর মধ্যে ৬১ বছর বয়সী মার্শবার্ন এর আগেও চারবার মহাকাশে হেঁটেছেন। তিনি পেশায় চিকিৎসক। তবে ৩৪ বছর বয়সী ব্যারন এবারই প্রথম মহাকাশে হাঁটলেন। তিনি যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর সাবমেরিনের কর্মকর্তা। ব্যারন জানান, অভিজ্ঞতাটি তাঁর জন্য অসাধারণ ছিল।

মহাকাশে এই অভিযানে আরো দুজন গিয়েছিলেন। একজন হলেন ম্যাথিয়াস মাওরার। তিনি ইউরোপিয়ান স্পেস এজেন্সির জার্মান নভোচারী। অন্যজন নাসার রাজা চারি। স্পেসএক্স ক্রু ড্রাগন নামের একটি বাহনে চেপে গত ১১ নভেম্বর এই চারজন মহাকাশে গিয়েছিলেন। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে এটি উৎক্ষপণ করা হয়েছিল।

এদিকে, মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা বলেছে, কাজটি করতে গিয়ে নভোচারীদের কিছুটা ঝুঁকি নিতে হয়েছে। উল্লেখ্য, প্রায় এক সপ্তাহ আগে মহাকাশে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছিল রাশিয়া। 

সূত্র : রয়টার্স, সিবিএস নিউজ।



সাতদিনের সেরা