kalerkantho

শুক্রবার । ৭ মাঘ ১৪২৮। ২১ জানুয়ারি ২০২২। ১৭ জমাদিউস সানি ১৪৪৩

সবিশেষ

চালকহীন গাড়ি, নিয়ন্ত্রণ করছে স্যাটেলাইট

কালের কণ্ঠ ডেস্ক   

১ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



চালকহীন গাড়ি, নিয়ন্ত্রণ করছে স্যাটেলাইট

চালকবিহীন একটি ছোট যাত্রীবাহী গাড়ি পরীক্ষামূলকভাবে চালানো হয়েছে যুক্তরাজ্যে। চালকহীনতা ছাড়াও গাড়িটির আরেকটি বিশেষত্ব হলো, এটির দিকনির্দেশনা দেওয়া হয় মহাকাশে থাকা স্যাটেলাইট থেকে।

ইংল্যান্ডের অক্সফোর্ডশায়ারের হারওয়েল সায়েন্স অ্যান্ড ইনোভেশন ক্যাম্পাসে গত সোমবার থেকে চলাচল শুরু করেছে শাটল যানটি। এটি ক্যাম্পাসের ভেতরে চারপাশে যাত্রী পরিবহন করে।

বিজ্ঞাপন

ক্যামেরা ও সেন্সর ব্যবহার করে চলে যানটি।

নেভিয়া নামের একটি প্রতিষ্ঠানের তৈরি শাটল যানটিতে কোনো স্টিয়ারিং হুইল নেই। তবে একটি সেফটি কন্ট্রোল রয়েছে, যা চালায় গাড়িতে থাকা একজন অপারেটর। পরীক্ষামূলক কার্যক্রমটি চলছে ডারউইন ইনোভেশন গ্রুপের তত্ত্বাবধানে। এতে সহযোগিতা করেছে ইউরোপ ও যুক্তরাজ্যের মহাকাশ সংস্থা।

যুক্তরাজ্যের মহাকাশ সংস্থা বলছে, পরীক্ষামূলক চলাচলের জন্য শাটলটির অবস্থান নির্ণয়ে স্যাটেলাইটের ব্যবহার খুব তাৎপর্যপূর্ণ। কারণ এর আগে স্বয়ংক্রিয়ভাবে চলা গাড়িগুলোর সঙ্গে সংযোগ স্থাপনে টেরেস্ট্রিয়াল (স্থলভিত্তিক) ওয়াইফাই যোগাযোগের ওপর নির্ভর করতে হতো। কিন্তু ফোরজি কিংবা ফাইভজি প্রযুক্তির বাইরেও স্যাটেলাইট ব্যবহারের ব্যবস্থা থাকায় এই যানটিকে গ্রামীণ ও দূরবর্তী এলাকায়ও চালানো সম্ভব হবে। ওই সব স্থানে অনেক সময়ই সম্পূর্ণ টেরেস্ট্রিয়াল ইন্টারনেট সংযোগ থাকে না।

সূত্র : বিবিসি



সাতদিনের সেরা