kalerkantho

শুক্রবার । ৭ মাঘ ১৪২৮। ২১ জানুয়ারি ২০২২। ১৭ জমাদিউস সানি ১৪৪৩

আয়কর রিটার্ন জমার সময় বাড়ল এক মাস

নিজস্ব প্রতিবেদক   

১ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আয়কর রিটার্ন জমার সময় বাড়ল এক মাস

করোনাভাইরাসের কারণে অনেক করদাতাই নির্ধারিত সময়ে কর রিটার্ন জমা দিতে পারেননি। এ জন্য আয়কর রিটার্ন জমার সময় এক মাস বাড়িয়ে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত নির্ধারণ করা হয়েছে। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এই সিদ্ধান্ত নিয়েছে।

গতকাল মঙ্গলবার রাতে আয়কর রিটার্ন জমার সময় এক মাস বাড়ানোর বিষয়টি কালের কণ্ঠকে নিশ্চিত করেছেন কর অঞ্চল-১৩-এর কর কমিশনার মো. বজলুল কবির ভূঁইয়া।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘আয়কর রিটার্ন জমা দেওয়ার নির্ধারিত সময় গতকাল শেষ হওয়ার কথা ছিল। কিন্তু নির্ধারিত সময়ের মধ্যে বিপুলসংখ্যক করদাতা রিটার্ন জমা দিতে পারেনি। তাই আয়কর রিটার্ন জমার সময় এক মাস বাড়িয়ে ৩১ ডিসেম্বর পর্যন্ত করা হয়েছে। ’

এদিকে গতকাল বিকেল পর্যন্ত এনবিআর জানিয়ে আসছে, এ বছর আয়কর রিটার্ন জমার সময় বাড়ানো হবে না। তাই জরিমানা এড়াতে গত দুই দিনে কর অঞ্চলগুলোতে লাখ লাখ করদাতা তাঁদের আয়কর রিটার্ন জমা দেন। গতকাল সন্ধ্যা পর্যন্ত রাজধানীর সব কর অঞ্চলে করদাতাদের উপচে পড়া ভিড় ছিল। জরিমানার ভয়ে বুথের সামনে লম্বা লাইনে দাঁড়িয়ে আয়কর রিটার্ন জমা দেন করদাতারা।

করোনা মহামারি বিবেচনায় গত বছরের মতো চলতি বছর আয়কর মেলা না হলেও এনবিআরের আওতাধীন সারা দেশে ৩১টি কর অঞ্চলের ৬৪৯টি সার্কেলে মেলার মতো উৎসবমুখর পরিবেশে রিটার্ন জমা নেওয়া হয়। প্রতিটি কর অঞ্চলে জোনভিত্তিক বুথ, ই-টিআইএন ও তথ্যসেবা বুথ খোলা হয়। এ বছর করদাতাদের জন্য অনলাইনে নতুন আয়কর রিটার্ন ফাইলিং সিস্টেম চালু করেছে এনবিআর।

বর্তমানে দেশের ৭০ লাখের বেশি কর শনাক্তকারী নম্বরধারী (টিআইএন) করদাতা রয়েছেন।

 



সাতদিনের সেরা