kalerkantho

সোমবার । ৩ মাঘ ১৪২৮। ১৭ জানুয়ারি ২০২২। ১৩ জমাদিউস সানি ১৪৪৩

আজই প্রজ্ঞাপন জারির দাবি শিক্ষার্থীদের

নিজস্ব প্রতিবেদক   

৩০ নভেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



আজই প্রজ্ঞাপন জারির দাবি শিক্ষার্থীদের

নিরাপদ সড়ক ও গণপরিবহনে শিক্ষার্থীদের অর্ধেক ভাড়ার দাবিতে সড়ক অবরোধ করে প্রতিবাদী স্লোগানরত শিক্ষার্থীরা। গতকাল রাজধানীর শান্তিনগর এলাকা থেকে তোলা। ছবি : কালের কণ্ঠ

নিরাপদ সড়ক ও হাফ পাসসহ ৯ দফা দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা আজ মঙ্গলবার দুপুরের মধ্যে প্রজ্ঞাপন জারির দাবি জানিয়েছে। আজ মঙ্গলবার দুপুর ১২টা থেকে রাজধানীর বনানীতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে তারা। প্রজ্ঞাপন জারি না হলে দুপুর ১টা থেকে তারা বিআরটিএ ঘেরাও করবে।

শিক্ষার্থীদের হাফ ভাড়ার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানাতে আজ সকাল ১১টায় ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি কার্যালয়ে সংবাদ সম্মেলন ডাকা হয়েছে। এ নিয়ে গতকাল বাস মালিকদের সঙ্গে বৈঠক করেন ঢাকা সড়ক পরিবহন মালিক  সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ। বৈঠকে বাস মালিকদের পক্ষ থেকে হাফ ভাড়ার পক্ষে-বিপক্ষে নানা মত উঠে এসেছে।

গতকাল শান্তিনগর ও নীলক্ষেত এলাকায় সড়কে অবস্থান নিয়ে এসব দাবি জানায় শিক্ষার্থীরা। তবে এর আগে অবস্থান নেওয়া রাজধানীর বেশির ভাগ এলাকায় গতকাল সড়কে নামেনি আন্দোলনরত শিক্ষার্থীরা। তারা বলছে, বিসিএস লিখিত পরীক্ষাসহ জনভোগান্তির কথা ভেবে তারা সড়ক থেকে সরে এসেছে। তবে খোঁজ নিয়ে জানা গেছে, গত রবিবার ও এর আগে যেসব এলাকা থেকে আন্দোলনকারীদের জিজ্ঞাসাবাদের জন্য পুলিশ থানায় নিয়ে গেছে, সেসব জায়গায় গতকাল সড়কে নামেনি শিক্ষার্থীরা। শাহজাহানপুর থানার ওসি মো. শহিদুল হক কালের কণ্ঠকে বলেন, ‘আন্দোলনকারী শিক্ষার্থীদের বিভিন্ন এলাকার প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করছে পুলিশ।’ গত রবিবার সন্ধ্যায় ধানমণ্ডি ২৭ নম্বর এলাকা থেকে আন্দোলনকারী এক ছাত্রীকে থানায় ডেকে ঘণ্টাখানেক জিজ্ঞাসাবাদ করেছে পুলিশ। পরে ওই ছাত্রীর বাবাকেও থানায় ডাকা হয়। গতকাল ওই এলাকায় সড়কে নামেনি শিক্ষার্থীরা।

জানতে চাইলে মোহাম্মদপুর থানার ওসি আব্দুল লতিফ বলেন, শিক্ষার্থীদের পাশাপাশি শিক্ষক ও অভিভাবকদের সঙ্গে যোগাযোগ রেখে সড়ক অবরোধ পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করা হচ্ছে।

শান্তিনগর মোড়ে রাজারবাগ পুলিশ লাইন্স স্কুলের শিক্ষার্থীরা সকাল সাড়ে ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত রাস্তায় বিক্ষোভ করে। বাসে অর্ধেক ভাড়া কার্যকর করে প্রজ্ঞাপন জারির দাবিতে দুপুর সোয়া ১২টার দিকে  নীলক্ষেত মোড়েও অবস্থান নেয় শিক্ষার্থীরা। পরে শিক্ষা মন্ত্রণালয়ে একটি স্মারকলিপি দেওয়া হয়। এ ছাড়া জাতীয় প্রেস ক্লাবের সামনে সকালে  মানববন্ধন করে শিক্ষার্থীরা।

ঢাকা ইমপেরিয়াল কলেজের এক ছাত্রীকে গতকাল দুপুরে রাইদা পরিবহনের বাস থেকে ধাক্কা দিয়ে ফেলে দেওয়ার অভিযোগ উঠেছে। প্রতিবাদে বিটিভি ভবন এলাকায় শিক্ষার্থীরা জড়ো হয়ে রাইদা পরিবহনের ১৫টি বাস আটক করে। পরে পুলিশ ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়ার প্রজ্ঞাপন জারির দাবিতে আট বাম ছাত্রসংগঠন গতকাল দুপুর সাড়ে ১২টার দিকে শাহবাগ মোড়ে অবস্থানের চেষ্টা করে। তবে পুলিশের বাধায় তারা কর্মসূচি পালন করতে পারেনি।

এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে আট বাম ছাত্রসংগঠন একটি মিছিল বের করে। এতে বাংলাদেশ ছাত্র ফেডারেশন, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট, বিপ্লবী ছাত্র মৈত্রী, গণতান্ত্রিক ছাত্র কাউন্সিল, পাহাড়ি ছাত্র পরিষদ, বাংলাদেশ ছাত্র ফেডারেশন ও বিপ্লবী ছাত্র-যুব আন্দোলনের নেতাকর্মী অংশ নেন।

অর্ধেক ভাড়ার দাবিতে গতকাল চট্টগ্রাম নগরের ওয়াসা মোড়ে বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা অবস্থান নিয়ে বিক্ষোভ করেছে।



সাতদিনের সেরা