kalerkantho

মঙ্গলবার । ৪ মাঘ ১৪২৮। ১৮ জানুয়ারি ২০২২। ১৪ জমাদিউস সানি ১৪৪৩

হাতির বিরুদ্ধে কৃষকের জিডি

বোয়ালখালী (চট্টগ্রাম) প্রতিনিধি   

২৯ নভেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



হাতির বিরুদ্ধে কৃষকের জিডি

চট্টগ্রামের বোয়ালখালীতে হাতির পাল গোলার ধানের ক্ষতি করায় থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছেন ক্ষতিগ্রস্ত এক কৃষক। গত শনিবার সন্ধ্যায় বোয়ালখালী উপজেলার জ্যৈষ্ঠপুরা গ্রামের কৃষক নিপুল কুমার সেন এই জিডি করেন।

নিপুল কুমার সেন বলেন, গত ২৩ নভেম্বর ভোর ৪টার দিকে তিনটি বন্য হাতি তাঁর বাড়ির আঙিনায় ঢুকে ধানের গোলা ভেঙে প্রায় ১৫০ আড়ি (দেড় টন) ধান খেয়ে ফেলে। এ ধানের আনুমানিক বাজারমূল্য ৪৫ হাজার টাকা।

স্থানীয় লোকজনের সঙ্গে কথা বলে জানা গেছে, ফসলের মৌসুমে প্রায়ই পাহাড় থেকে বন্য হাতি লোকালয়ে নেমে এসে ফসলের ক্ষতি করে। ২৩ নভেম্বর ভোরে এলাকার কৃষক নিপুল কুমারের গোলা ভেঙে ধান খেয়ে যায় হাতির পাল। পরে এলাকার লোকজন এসে হাতিগুলোকে তাড়িয়ে দেয়। প্রায়ই গরিব কৃষকের ফসল নষ্ট করে চলে যায় হাতির পাল। বোয়ালখালীতে গত বছর এসব বন্য হাতির আক্রমণে তিনজন প্রাণ হারায়। লোকালয় থেকে হাতি তাড়ানোর সরকারি কোনো ব্যবস্থাপনা না

থাকায় হাতির উপদ্রব থামানো যাচ্ছে না। দিন দিন আরো বেপরোয়া হয়ে উঠছে হাতির পাল।

বোয়ালখালী থানার সহকারী উপপরিদর্শক যতিন্দ্র ত্রিপুরা জিডির বিষয়টি নিশ্চিত করে বলেন, কৃষকের ক্ষতি নির্ধারণ করে সংশ্লিষ্ট দপ্তরে প্রতিবেদন দিলে তার পরিপ্রেক্ষিতে কৃষকের কিছুটা ক্ষতিপূরণ পাওয়ার সম্ভাবনা রয়েছে।



সাতদিনের সেরা