kalerkantho

বুধবার । ১৬ অগ্রহায়ণ ১৪২৮। ১ ডিসেম্বর ২০২১। ২৫ রবিউস সানি ১৪৪৩

সবিশেষ

শুরুর দিকে গর্ভপাত ঠেকাতে হরমোন চিকিৎসা

কালের কণ্ঠ ডেস্ক   

২৬ নভেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শুরুর দিকে গর্ভপাত ঠেকাতে হরমোন চিকিৎসা

গর্ভাবস্থার শুরুর দিকে রক্তপাত হওয়া এবং এক বা একাধিক গর্ভপাতের শিকার হওয়া নারীর সংখ্যা কম নয়। যুক্তরাজ্যে এ রকম সমস্যার শিকার নারীদের জন্য এবার প্রজেস্টেরন হরমোন চিকিৎসার সুপারিশ করা হয়েছে। গবেষণার ভিত্তিতে এই সুপারিশ করেছে স্বাস্থ্য পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠান ন্যাশনাল ইনস্টিটিউট ফর হেলথ অ্যান্ড কেয়ার এক্সিলেন্স (এনআইসিই)।

সুপারিশে এনআইসিই বলেছে, নতুন চিকিৎসার ফলে যুক্তরাজ্যে প্রতিবছর আট হাজার ৪৫০টিরও বেশি গর্ভপাত ঠেকানো যাবে। প্রতিষ্ঠানটির গবেষণায় দেখা গেছে, একজন নারী যত বেশিবার গর্ভপাতের শিকার হয়েছেন, তাঁর ক্ষেত্রে প্রজেস্টেরন তত বেশি কার্যকর। প্রাকৃতিকভাবে প্রাপ্ত এই হরমোন শিশুর বেড়ে ওঠার জন্য গর্ভাশয়কে প্রস্তুত করতে সাহায্য করে।

পাঁচবার গর্ভপাতের পর প্রজেস্টেরন হরমোন চিকিৎসা নেন জোসি নামের এক নারী। তিনি ষষ্ঠবারের মতো গর্ভধারণ করেছেন। এ দফায় জোসির গর্ভধারণের ১৫ সপ্তাহ চলছে। এর আগে তাঁর কোনো গর্ভধারণই এত দিন টেকেনি। জোসি বলেন, ‘এবার এখন পর্যন্ত গর্ভপাত না হওয়ায় এই চিকিৎসা আমাদের অবিশ্বাস্য আশা দিচ্ছে।’

গর্ভাবস্থার প্রথম ১২ সপ্তাহের মধ্যে প্রতি পাঁচজনের মধ্যে একজন নারীর রক্তপাত ঘটে। রক্তপাত অব্যাহত থাকলে গর্ভপাতের আশঙ্কা থাকে। এসব ক্ষেত্রে এখন দিনে দুইবার জরায়ুতে প্রজেস্টেরন হরমোন দেওয়ার সুপারিশ করেছে এনআইসিই। টমিস ন্যাশনাল সেন্টার ফর মিসক্যারিজ রিসার্চের গবেষকদের চালানো পরীক্ষার ওপর ভিত্তি করে বার্মিংহাম মহিলা হাসপাতালের চিকিৎসকরা জোসির জন্য নতুন এ নির্দেশনা দিয়েছেন। সূত্র : বিবিসি।



সাতদিনের সেরা