kalerkantho

শুক্রবার । ১৪ মাঘ ১৪২৮। ২৮ জানুয়ারি ২০২২। ২৪ জমাদিউস সানি ১৪৪৩

ছাত্রী হেনস্তার প্রতিবাদে সড়ক অবরোধ

শিক্ষার্থীদের অর্ধেক ভাড়ার দাবি

নিজস্ব প্রতিবেদক   

২২ নভেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ছাত্রী হেনস্তার প্রতিবাদে সড়ক অবরোধ

বাসে অর্ধেক ভাড়া দিতে চাওয়ায় এক কলেজছাত্রীকে ধর্ষণের হুমকির প্রতিবাদে গতকাল রাজধানীর বকশীবাজার মোড়ে সড়ক অবরোধ করে শিক্ষার্থীদের বিক্ষোভ। ছবি : কালের কণ্ঠ

অর্ধেক ভাড়া দিতে চাওয়ায় বাসচালকের সহকারী বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের এক ছাত্রীকে হেনস্তা করা হয়েছে। বাগবিতণ্ডার এক পর্যায়ে ওই ছাত্রীকে ধর্ষণের হুমকি দেওয়া হয় বলে অভিযোগ করা হয়েছে। এর প্রতিবাদে গতকাল রবিবার সকালে কলেজের ছাত্রীরা রাজধানীর বকশীবাজার মোড় আটকে দিয়ে বিক্ষোভ করেছেন।

এক পর্যায় আশপাশের অন্য কলেজের শিক্ষার্থীরাও আন্দোলনে যোগ দেন।

বিজ্ঞাপন

অবরোধ চলাকালে চানখাঁরপুল পর্যন্ত খণ্ড খণ্ড বিক্ষোভ মিছিলও করা হয়। পরে দুপুর সাড়ে ১২টার দিকে বদরুন্নেসা কলেজের শিক্ষক ও পুলিশের আশ্বাসে শিক্ষার্থীরা সড়ক থেকে সরে আসেন।

বদরুন্নেসা মহিলা কলেজের ছাত্রী মাকসুদা আক্তার জানান, হেনস্তার ওই ঘটনা ঘটে শনিবার সকালে। ওই ছাত্রী শনির আখড়া থেকে ঠিকানা নামের একটি বাসে করে কলেজ আসছিলেন। বাসে অর্ধেক ভাড়া দিতে চাইলে চালকের সহকারী দুর্ব্যবহার করে।

তিনি বলেন, ‘আমার বান্ধবীকে বাজে বাজে শব্দ উচ্চারণ করে ধর্ষণের হুমকি দিয়েছে। ওই ব্যক্তিকে চিহ্নিত করে বিচারের আওতায় আনা হবে; পুলিশের এমন আশ্বাসে আমরা অবরোধ থেকে সরে এসেছি। ’

আন্দোলন চলাকালে কলেজ অধ্যক্ষ সাবিকুন নাহার শিক্ষার্থীদের বলেন, ‘ধর্ষণের হুমকি দেওয়া হয়নি। তবে তুই তুকারি করা হয়েছে। আমি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছি। ঠিকানা ও মৌমিতা বাসের মালিকপক্ষ আসবে। ’

এদিকে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ থেকে গতকাল বিকেলে ঠিকানা পরিবহনের অভিযুক্ত বাসচালক মো. রুবেল ও সহকারী মেহেদী হাসানকে গ্রেপ্তার করেছে র‌্যাব। তাঁরা গতকাল সকালে ঢাকা থেকে পালিয়ে নারায়ণগঞ্জে আত্মগোপনে ছিল।

এই অবরোধ থেকে বাসে অর্ধেক ভাড়ার দাবিও জোরালোভাবে তোলা হয়। শিক্ষার্থীরা ২৪ ঘণ্টার আলটিমেটাম দেন। তাঁদের দাবি অনুযায়ী, এর মধ্যে অর্ধেক ভাড়া কার্যকর করা না হলে আজ সোমবার সকাল ১০টা থেকে আবারও অবস্থান কর্মসূচি পালন করবেন তাঁরা।

সারা রাত থানায় রেখে সকালে সাদা কাগজে সই নিয়ে মুক্তি : শনিবার দুপুরে যাত্রাবাড়ী থেকে তামিম তুরাগ নামের এক ছাত্রকে আটক করে পুলিশ। তামিম নিরাপদ সড়ক আন্দোলনের কার্যনির্বাহী সদস্যও। সারা রাত তাঁকে থানায় রেখে গতকাল সকাল ৯টায় পরিবারের সদস্যদের ডেকে সাদা কাগজে সই নিয়ে ছাড়া হয়। শনিবার দনিয়া কলেজের ছাত্রদের অর্ধেক ভাড়ার আন্দোলনে তিনি যোগ দিয়েছিলেন।

সংগঠনটির যুগ্ম আহ্বায়ক আবদুল্লাহ মেহেদী দীপ্ত বলেন, ‘ওই আন্দোলন শেষে তামিম একটি বাসে ওঠে। সেখানে হাফ ভাড়া নিয়ে তর্কাতর্কি হয়। পরে বাসের লোকেরা তাকে পুলিশে দেয়। পুলিশের কাছে আমরা আটকের কারণ জানতে চাইলে বলেনি। ’

এ ব্যাপারে যাত্রাবাড়ী থানার তদন্তকারী কর্মকর্তা ইয়ামিন কবিরের সঙ্গে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন ধরেননি।

হাফ পাসের প্রজ্ঞাপন চায় ছাত্র অধিকার পরিষদ : আমাদের ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি জানান, প্রজ্ঞাপন দিয়ে গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ পাস নিশ্চিত করার দাবি তুলেছেন বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের নেতাকর্মীরা। একই সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে চলমান গেস্টরুম নির্যাতনের প্রতিবাদ জানিয়েছে সংগঠনটি। গতকাল বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে আয়োজিত এক বিক্ষোভ সমাবেশে এসব দাবি জানানো হয়।

সমাবেশ শেষে বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি রাজু ভাস্কর্য থেকে শুরু হয়ে কলাভবন, মধুর ক্যান্টিন, কেন্দ্রীয় গ্রন্থাগার ঘুরে ফের রাজু ভাস্কর্যে এসে শেষ হয়।

বাসে বিআরটিএর অভিযান : অতিরিক্ত ভাড়া আদায় বন্ধে গতকাল ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে ১০টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। অভিযানে ৬৫টি ডিজেলচালিত বাসকে দুই লাখ ২৩ হাজার টাকা জরিমানা করা হয়। বাসের কাগজপত্র ঠিক না থাকায় একটি বাস ডাম্পিংয়ে পাঠানো হয়।



সাতদিনের সেরা