kalerkantho

মঙ্গলবার । ১১ মাঘ ১৪২৮। ২৫ জানুয়ারি ২০২২। ২১ জমাদিউস সানি ১৪৪৩

সবিশেষ

প্রথম মহাদেশগুলো গড়ে ওঠে আরো অনেক আগে

কালের কণ্ঠ ডেস্ক   

১২ নভেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



প্রথম মহাদেশগুলো গড়ে ওঠে আরো অনেক আগে

পৃথিবীর মহাদেশগুলো আগের ধারণার চেয়ে প্রায় ৭০ কোটি বছর বেশি আগে সমুদ্র থেকে জেগে উঠেছিল বলে নতুন এক গবেষণায় দেখা গেছে। সংশ্লিষ্ট গবেষকরা পূর্ব ভারতের বিভিন্ন প্রাচীন শিলা বিশ্লেষণ করে এই তথ্য দিয়েছেন।

পশ্চিমবঙ্গের সিংভূমের প্রাচীন শিলা গবেষণা করে জানা গেছে, প্রথম স্থিতিশীল হয়ে ওঠা মহাদেশগুলো (যা ক্রাটন হিসেবে পরিচিত) এখন থেকে ৩২০ কোটি থেকে ৩৩০ কোটি বছর আগে সমুদ্রপৃষ্ঠের ওপর জেগে উঠতে শুরু করেছিল। ওই সময় বায়ুমণ্ডলে অক্সিজেনের পরিমাণ বৃদ্ধি পাওয়ার কারণ এবং হিমবাহ গঠন বিষয়েও ব্যাখ্যা মিলতে পারে গবেষণাটি থেকে।

বিজ্ঞাপন

অস্ট্রেলিয়ার মনাশ ইউনিভার্সিটির গবেষক ড. প্রিয়দর্শী চৌধুরী এই গবেষণার মূল লেখক। তিনি বলেন, তাঁদের উপলব্ধি হচ্ছে স্থলভাগ সৃষ্টি হওয়ার পর ওই শিলাগুলো গঠিত হয়েছিল। কারণ এগুলোতে বাতাস বা সাগরের ঢেউয়ে সৃষ্টি হওয়া খাঁজের মতো দাগ রয়েছে। সম্ভবত টেকটোনিক প্লেট গড়ে ওঠার আগেই প্রথম মহাদেশগুলো গঠিত হয়েছিল। এই প্লেটের সঞ্চরণশীলতাই আজকের মহাদেশীয় ভূখণ্ডগুলোর উচ্চতা বৃদ্ধির প্রধান নিয়ামক।

ড. প্রিয়দর্শী আরো জানান, সিংভূমের পলল শিলা থেকে জিরকন নামের খনিজ পদার্থের ক্ষুদ্র দানা বের করে তাতে লেজার নিক্ষেপ করা হয়। এরপর সেখান থেকে বেরিয়ে আসা উপাদানের আপেক্ষিক পরিমাণ মেপে শিলার বয়স অনুমান করা হয়।

গবেষণাটি ‘প্রসিডিংস অব দ্য ন্যাশনাল একাডেমি অব সায়েন্স’ জার্নালে প্রকাশিত হয়েছে।

সূত্র : দ্য গার্ডিয়ান।



সাতদিনের সেরা