kalerkantho

শনিবার । ১৫ মাঘ ১৪২৮। ২৯ জানুয়ারি ২০২২। ২৫ জমাদিউস সানি ১৪৪৩

সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদ

শ্যামাপূজায় দীপাবলি বর্জন

নিজস্ব প্রতিবেদক   

৫ নভেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



শ্যামাপূজায় দীপাবলি বর্জন

সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে এবার অনাড়ম্বরভাবে উদযাপিত হয়েছে হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব শ্যামা (কালী) পূজা। দুর্গাপূজা চলাকালে এবং পরবর্তী সময়ে বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক সন্ত্রাসের প্রতিবাদে এবার দীপাবলি উৎসব বর্জনের ডাক দেয় বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ।

গতকাল বৃহস্পতিবার সকাল ৬টা ৩৩ মিনিটে আমাবস্যা তিথি শুরু হয়ে রাত ৩টা ১৪ মিনিটে আমাবস্যা শেষ হয়। বৃহস্পতিবার রাতেই কালীপূজা এবং পূজার পুষ্পাঞ্জলি প্রদান, হোম ও প্রসাদ বিতরণ করা হয়।

বিজ্ঞাপন

পূর্বঘোষণা অনুযায়ী দীপাবলি উৎসব বর্জন করা হয়। এবার শুধু পূজার আনুষ্ঠানিকতা হয়েছে। পূজা চলাকালে কালো কাপড়ে মুখ ঢেকে মন্দিরে নীরবতা পালন করা হয়। মণ্ডপের পাশে ‘সাম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে রুখে দাঁড়াও’ স্লোগান লেখা ব্যানার ঝোলানো হয়।

দীপাবলির উৎসব বর্জন করা হলেও রাতে মণ্ডপগুলোতে ভক্ত-দর্শনার্থীদের ভিড় দেখা গেছে। রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দির, রমনা মন্দির, সিদ্ধেশ্বরী কালীমন্দির, সবুজবাগ শ্রীশ্রী বরদেশ্বরী কালীমাতা মন্দির, পুরান ঢাকার রাধাগোবিন্দ জিউ ঠাকুর মন্দির, পোস্তগোলা মহাশ্মশান এবং তাঁতীবাজার, শাঁখারীবাজার ও বাংলাবাজার এলাকার বিভিন্ন মণ্ডপ ও মন্দিরে শ্যামাপূজা অনুষ্ঠিত হয়।

 

 



সাতদিনের সেরা