kalerkantho

শুক্রবার । ১৪ মাঘ ১৪২৮। ২৮ জানুয়ারি ২০২২। ২৪ জমাদিউস সানি ১৪৪৩

পাটুরিয়ায় ফেরিডুবি

আরো পাঁচটি ট্রাক উদ্ধার, সংসদীয় তদন্ত কমিটি

আঞ্চলিক প্রতিনিধি, মানিকগঞ্জ   

২৯ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



আরো পাঁচটি ট্রাক উদ্ধার, সংসদীয় তদন্ত কমিটি

মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে যানবাহনসহ ডুবে যাওয়া শাহ আমানত ফেরির উদ্ধারকাজ চলে গতকালও। এ পর্যন্ত আটটি ট্রাক উদ্ধার করা হয়েছে। ছবি : কালের কণ্ঠ

মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে শাহ আমানত ফেরি ডুবে যাওয়ার ঘটনায় আরো পাঁচটি পণ্যবাহী ট্রাক উদ্ধার করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত বিআইডাব্লিউটিএর উদ্ধারকারী জাহাজ হামজা ক্রেন দিয়ে এসব ট্রাক টেনে তোলে। এ নিয়ে এ পর্যন্ত ৯টি পণ্যবাহী ট্রাক উদ্ধার করা হলো। এ ছাড়া একটি মোটরসাইকেলও উদ্ধার করা হয়েছে।

বিজ্ঞাপন

ফায়ার সার্ভিসের দুটি ইউনিট, নৌবাহিনী, নৌ পুলিশ, কোস্ট গার্ড, বিআইডাব্লিউটিএর উদ্ধারকর্মীরা এ উদ্ধার তৎপরতা চালাচ্ছেন। ডুবে যাওয়া ফেরিটি উদ্ধারে জাহাজ প্রত্যয় আসার কথা থাকলেও এ প্রতিবদেন লেখা পর্যন্ত আসেনি।

উদ্ধার করা পণ্যবাহী ট্রাকের মালিক আরাফাত হোসেন জানান, বেনাপোল থেকে মাছের খাদ্য নিয়ে ঢাকায় যাচ্ছিল ট্রাকটি। গত বুধবার পাটুরিয়া ৫ নম্বর ঘাটের কাছে বহনকারী ফেরি শাহ আমানত ডুবে যায়। গতকাল তাঁর ট্রাকটি উদ্ধার করা হয়েছে।

শিবালয় ফায়ার স্টেশন কর্মকর্তা মজিবুর রহমান জানান, গতকাল সকাল সাড়ে ৮টায় উদ্ধার অভিযান শুরু হয়। এ পর্যন্ত  ৯টি ট্রাক উদ্ধার করা হয়েছে।  

পাটুরিয়া ৫ নম্বর ঘাটে ফেরি ডুবে থাকায় ঘাটটি বন্ধ রয়েছে। এই ঘাট বন্ধ থাকায় অন্য ঘাটগুলোয় বাড়তি চাপ পড়ছে।

উদ্ধারকারী জাহাজ প্রত্যয় আসবে কি না, জানতে চাইলে মানিকগঞ্জ জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ বলেন, উদ্ধারকারী জাহাজ প্রত্যয় খুব ধীরে চলে। এ কারণে হয়তো আসতে দেরি হচ্ছে। আর না এলে বিকল্প ব্যবস্থা গ্রহণ করা হবে।

ফেরিডুবির ঘটনায় জেলা প্রশাসন ও নৌ মন্ত্রণালয়ের দুটি তদন্ত কমিটি গতকাল ঘটনাস্থল পরিদর্শন করেছে।  

গত বুধবার সকালে পাটুরিয়া ৫ নম্বর ঘাটের কাছে পণ্যবাহী ট্রাকসহ ডুবে যায় শাহ আমানত নামের রো রো ফেরিটি।

ফেরির সঙ্গে পদ্মায় ডুবল ঋণে কেনা ট্রাক

সাইদুজ্জামানের গ্রামের বাড়ি মাগুরা জেলার সীমাখালি এলাকায়। বেকার জীবনের অভিশাপ দূর করতে নিজের জমানো টাকা আর ব্যাংক থেকে লোন নিয়ে কেনেন একটি ট্রাক। প্রতি মাসে লোনের টাকা জমা দেওয়ার পর যে আয় হাতে থাকত তা দিয়ে ভালোই চলছিল সাইদুজ্জামানের সংসার। ট্রাকে দেশের বিভিন্ন জায়গায় মাল নিয়ে যেতেন ড্রাইভার। গত বুধবার বেনাপোল থেকে সুতা লোড করে ঢাকায় যাচ্ছিল ট্রাকটি। পদ্মা পাড়ি দিয়ে পাটুরিয়া ঘাটে ট্রাক বহনকারী ফেরিটি ডুবে যায়। ফেরির সঙ্গে পদ্মায় তলিয়ে যায় তাঁর ট্রাকটিও। সেই সঙ্গে যেন ডুবে যায় তাঁর স্বপ্নও।

এদিকে আমাদের নিজস্ব প্রতিবেদক জানান, মানিকগঞ্জের পাটুরিয়ায় ফেরিডুবির ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছে নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। একই সঙ্গে দুর্ঘটনার কারণ অনুসন্ধানে গঠন করা হয়েছে সংসদীয় তদন্ত কমিটি।

গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম, বীর-উত্তম। উপস্থিত ছিলেন কমিটির সদস্য মো. মজাহারুল হক প্রধান, রনজিত কুমার রায়, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, মো. আছলাম হোসেন সওদাগর, এস এম শাহজাদা, নৌপরিবহনসচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী প্রমুখ।  

 



সাতদিনের সেরা