kalerkantho

বুধবার । ১৬ অগ্রহায়ণ ১৪২৮। ১ ডিসেম্বর ২০২১। ২৫ রবিউস সানি ১৪৪৩

স্বেচ্ছাসেবক দলের নেতার জবানবন্দিতে বুলুর নাম

কুমিল্লার মেয়রের সহকারী নিখোঁজ

কালের কণ্ঠ ডেস্ক   

২৭ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৭ মিনিটে



স্বেচ্ছাসেবক দলের নেতার জবানবন্দিতে বুলুর নাম

নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার চৌমুহনীতে মন্দিরে হামলা ও সহিংসতার ঘটনায় জেলা স্বেচ্ছাসেবক দলের সহসভাপতি ফয়সাল ইনাম কমল আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। জবানবন্দিতে তিনি দলের ভাইস চেয়ারম্যান বরকতউল্লা বুলুসহ বিএনপি-জামায়াতের ১৫ জন নেতার সম্পৃক্ততার তথ্য দিয়েছেন।

গতকাল মঙ্গলবার জেলার পুলিশ সুপার (এসপি) মো. শহীদুল ইসলাম সংবাদ সম্মেলনে এ কথা জানান।

তবে বিএনপি বলছে, দলের নেতাকর্মীদের রাজনৈতিক উদ্দেশ্যে মামলায় জড়িয়ে হয়রানি করা হচ্ছে।

কুমিল্লার ঘটনার জের ধরে নোয়াখালীসহ বিভিন্ন জেলায় হিন্দু সম্প্রদায়ের পূজামণ্ডপ, মন্দির ও বাড়িঘরে হামলা-ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এসব ঘটনায় আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনী তিন জেলায় আরো ১৭ জনকে গ্রেপ্তার করেছে। দুই জেলায় রিমান্ডে নেওয়া হয়েছে আরো ১০ জনকে।

এদিকে কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র মনিরুল ইসলাম সাক্কুর ব্যক্তিগত সহকারী মঈনুদ্দীন আহমেদ ‘নিখোঁজ’ রয়েছেন।

নোয়াখালী : গতকাল দুপুরে জেলার পুলিশ সুপারের কার্যালয়ের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসপি শহীদুল ইসলাম জানান, জেলা স্বেচ্ছাসেবক দলের নেতা ফয়সাল ইনাম কমলকে সোমবার রাতে জ্যেষ্ঠ বিচার বিভাগীয় হাকিম আদালতে হাজির করা হলে তিনি ফৌজদারি কার্যবিধির ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। বিচারক মোহাম্মদ ফাইদীন তাঁর জবানবন্দি গ্রহণ করেন।

এসপি বলেন, কমল সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার উদ্দেশ্যে কুমিল্লার ঘটনার পর থেকে ফেসবুকে বিভিন্ন ভিডিও আপলোড করাসহ উসকানিমূলক পোস্ট দেন। সোমবার তাঁর বিরুদ্ধে বেগমগঞ্জ মডেল থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়।

এর আগে গত রবিবার রাতে কমলকে উপজেলার জিরতলা গ্রামের বাড়ি থেকে আটক করে পুলিশ।

পুলিশ কর্মকর্তা শহীদুল ইসলাম আরো জানান, গত ২৪ ঘণ্টায় সিলেট ও নোয়াখালীর বিভিন্ন স্থান থেকে বিএনপি নেতাকর্মীসহ আরো আটজনকে গ্রেপ্তার করা হয়েছে। তাঁরা হলেন হাতিয়া পৌর শাখা বিএনপির প্রচার সম্পাদক ছেরাজুল হক বেচু, সদর উপজেলার ধর্মপুর ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ড শাখার সাধারণ সম্পাদক সুমন ও দলটির কর্মী ইউছুফ, করিমপুর এলাকার ইমরান হোসেন নিশান, রনি, হাজীপুর এলাকার আক্তারুজ্জামান, সোনাইমুড়ীর রশিদপুর গ্রামের রবিউল হোসেন ও লক্ষ্মীপুর সদরের সাহেদুল ইসলাম। তাঁদের মধ্যে ইমরান প্রাথমিক জিজ্ঞাসাবাদে হামলার দিন চৌমুহনী ব্যাংক রোডের রামঠাকুর মন্দির থেকে এক লাখ ৩৫ হাজার টাকা লুট এবং আট হাজার টাকা ভাগে পাওয়ার কথা স্বীকার করেছেন। তাঁর কাছ থেকে আড়াই হাজার টাকা উদ্ধার করা হয়েছে।

এসপি জানান, গতকাল আরো তিনজনের এক দিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। তাঁরা হলো আলী আজগর (২২), নুরুল ইসলাম সুমন (২২) ও নুরুল ইসলাম জীবন (২২)।

এদিকে বিএনপির ভাইস চেয়ারম্যান বরকতউল্লা বুলু বলেছেন, ঘটনায় তাঁর সংশ্লিষ্টতা বিন্দুমাত্র প্রমাণ করতে পারলে রাজনীতিই ছেড়ে দেবেন। গতকাল নোয়াখালী জেলা পুলিশের সংবাদ সম্মেলনের পর গণমাধ্যমকর্মীদের কাছে তিনি এই প্রতিক্রিয়া জানান। তিনি রাজনৈতিক উদ্দেশ্যে বিএনপি নেতাকর্মীদের গণগ্রেপ্তার বন্ধ করার দাবি জানান।

নোয়াখালী জেলা বিএনপিও গতকাল সংবাদ সম্মেলন করেছে। নোয়াখালী পৌরসভার রশিদ কলোনির অস্থায়ী দলীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে বলা হয়, পরিকল্পিতভাবে বিএনপি নেতাকর্মীদের মামলায় জড়িয়ে গ্রেপ্তার করা হচ্ছে। অথচ ঘটনার সময় অনেকেই এলাকায় ছিলেন না। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন জেলা বিএনপির সভাপতি গোলাম হায়দার, সাধারণ সম্পাদক আব্দুর রহমান প্রমুখ।

চট্টগ্রাম : নগরীর কোতোয়ালি এলাকার জেএমসেন হলে পূজামণ্ডপে হামলার ঘটনায় করা মামলায় আরো সাত আসামির এক দিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। গতকাল চট্টগ্রাম মহানগর হাকিম হোসেন মোহাম্মদ রেজা এই আদেশ দেন। নগর পুলিশের অতিরিক্ত উপকমিশনার (প্রসিকিউশন) মো. কামরুল হাসান এর সত্যতা নিশ্চিত করেছেন।

ফেনী : মন্দির, আশ্রম ও দোকানপাটে হামলা-ভাঙচুরের ঘটনায় গত সোমবার রাতে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) আরো একজনকে গ্রেপ্তার করে। তার নাম মাহিনুল করিম ভূঞা (১৮)। সে জেলার সোনাগাজী উপজেলার চর চান্দিয়া গ্রামের নুরুল করিমের ছেলে এবং এইচএসসি পরীক্ষার্থী।

ফেনী মডেল থানার উপপরিদর্শক (এসআই) এমরান হোসেন জানান, মাহিনুলকে গতকাল আদালতে হাজির করে পাঁচ দিনের রিমান্ডের আবেদন করা হয়েছে। আবেদনের শুনানির দিন ঠিক হয়নি।

কুমিল্লা : কুমিল্লা নগরীর নানুয়ার দীঘির পাড়ের অস্থায়ী পূজামণ্ডপে পবিত্র কোরআন পাওয়ার ঘটনায় উসকানিদাতা হিসেবে মঈনুদ্দীন আহমেদ বাবুর বিরুদ্ধে অভিযোগ উঠেছে। গত রবিবার রাতে একটি বেসরকারি টেলিভিশনের এক অনুষ্ঠানে যোগ দিয়ে কুমিল্লা মহানগর আওয়ামী লীগের যুব ও ক্রীড়া সম্পাদক আনিসুর রহমান মিঠু বলেন, ঘটনার দিন মেয়র সাক্কুর সামনেই তাঁর ব্যক্তিগত সহকারী বাবু স্লোগান দিয়ে মানুষকে উসকে দিয়েছেন। বাবুর স্লোগানের পরই ওই মণ্ডপে মানুষ হামলে পড়ে। তিনি প্রত্যাশা করেন, খুব দ্রুতই বাবু গ্রেপ্তার হবেন। তাঁর এই বক্তব্যের পর বাবুকে নিয়ে আলোচনা শুরু হয়।

কুমিল্লা মহানগর পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক অচিন্ত্য দাস টিটু এবং জেলা পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক নির্মল চন্দ্র পাল কালের কণ্ঠকে বলেন, বাবু পূজায় ব্যবহৃত একটি ডাব ছুড়ে মারেন মণ্ডপের একটি প্রতিমার ওপর। এতে প্রতিমাটির মাথা ভেঙে যায়। এর পরই শুরু হয় সহিংসতা।

বাবু নগরীর ১৫ নম্বর ওয়ার্ডের বজ পুর মৌলভীপাড়া এলাকার প্রয়াত বিএনপি নেতা জাহাঙ্গীর আলমের ছেলে। সোমবার সন্ধ্যা থেকে রাত ৯টা পর্যন্ত এবং গতকাল সকাল থেকে দুপুর পর্যন্ত তাঁর বাড়ির ফটকে তিনটি তালা ঝুলতে দেখা গেছে। কয়েক মাস আগে বাবুর মা জাকিয়া বেগম মারা যান। তিনি স্ত্রী-সন্তান নিয়ে ওই বাড়িতে থাকেন।

প্রতিবেশী আহসান উল্লাহ ও নাজিম মাহমুদ জানান, কয়েক দিন ধরে বাবু, তাঁর স্ত্রী ও সন্তানকে এলাকায় দেখা যাচ্ছে না। শুনেছেন, পুলিশ তাঁকে আটক করেছে।

বাবুর মামাতো ভাই সোহানুর রহমান ও ফুফাতো ভাই জিয়াউর রহমান টিটু বলেন, গত তিন দিন ধরে তাঁরা বাবুর কোনো খোঁজ পাচ্ছেন না। তাঁকে আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনী আটক করেছে বলে জানতে পেরেছেন।

তবে কুমিল্লা কোতোয়ালি মডেল থানার ওসি আনওয়ারুল আজিম কালের কণ্ঠকে বলেন, ‘আমরা বাবু নামের কাউকে আটক করিনি। তিনি এজাহারভুক্ত আসামিও নন। আর তিনি ঘটনায় জড়িত ছিলেন কি না এখন বলতে পারছি না।’

একই কথা বলেছেন কুমিল্লা সিআইডির বিশেষ পুলিশ সুপার খান মোহাম্মদ রেজওয়ান ও র‌্যাব-১১-এর কম্পানি অধিনায়ক মেজর মোহাম্মদ সাকিব হোসেন।

কুমিল্লার মেয়র ও জেলা বিএনপির যুগ্ম সম্পাদক মো. মনিরুল হকের সঙ্গে ফোনে যোগাযোগ করা হলে তিনি কালের কণ্ঠকে বলেন, ‘ঘটনার দিন বাবু আমার সঙ্গেই ছিল। সে এমন ঘটনা করেছে, এটা কেউ দেখেনি।’ বাবু কোথায় আছে জানতে চাইলে তিনি বলেন, ‘আমি সৌদি আরব আসার পর থেকেই তার সঙ্গে কোনো যোগাযোগ নেই।’

গত ১৯ অক্টোবর পবিত্র ওমরা পালনের জন্য সৌদি আরব গেছেন মেয়র সাক্কু। আগামীকাল বৃহস্পতিবার তাঁর দেশে ফেরার কথা রয়েছে।

এদিকে কুমিল্লায় হামলা-ভাঙচুরের ঘটনায় বিএনপি নেতা মো. মনিরুল হক সাক্কু ও মহানগর যুবদলের সাধারণ সম্পাদক ইউসুফ মোল্লা টিপুকে জড়িয়ে অপপ্রচার চলছে বলে অভিযোগ করেছে দলটি। গতকাল বিকেলে দলের মহানগর কার্যালয়ে সংবাদ সম্মেলন করে এই অভিযোগ করা হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়েন বিএনপির কেন্দ্রীয় নির্বাহী

কমিটির সদস্য সৈয়দ জাহাঙ্গীর আলম। উপস্থিত ছিলেন শহর শাখার সাবেক সভাপতি আবদুর রউফ চৌধুরী ফারুকসহ অন্যান্য নেতারা।

রংপুর : রংপুরের পীরগঞ্জের মাঝিপাড়ায় সহিংসতার ঘটনায় জড়িত থাকার অভিযোগে আরো তিনজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। গত সোমবার রাতে গ্রেপ্তার করা এই তিনজন হলো আশিকুর রহমান, পলাশ ও শাফিকুর রহমান। তাঁদের মধ্যে একজনের কাছ থেকে লুট হওয়া একটি ঝাকিজাল জব্দ করা হয়েছে।

 

 



সাতদিনের সেরা