kalerkantho

রবিবার । ৯ মাঘ ১৪২৮। ২৩ জানুয়ারি ২০২২। ১৯ জমাদিউস সানি ১৪৪৩

সবিশেষ

মহাকাশবর্জ্য নিয়ে গবেষণায় চীনের স্যাটেলাইট

কালের কণ্ঠ ডেস্ক   

২৬ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মহাকাশবর্জ্য নিয়ে গবেষণায় চীনের স্যাটেলাইট

ছবি: ইন্টারনেট

মহাকাশের বর্জ্য থেকেও নতুন প্রযুক্তির সন্ধান মিলতে পারে কি না, সেই প্রশ্নের উত্তর খুঁজতে এবার মহাশূন্যে স্যাটেলাইট পাঠাল চীন। গত রবিবার চীনের শিজিয়ান-২১ স্যাটেলাইটটি উৎক্ষপণ করা হয়েছে। চীনের সরকারি সংবাদমাধ্যম সিনহুয়া জানিয়েছে, এটি মূলত মহাকাশের বর্জ্যসংক্রান্ত তথ্য সরবরাহ করবে।

চীনের সিচুয়ান প্রদেশের জিচ্যাং স্যাটেলাইট লঞ্চ সেন্টার থেকে উৎক্ষপণ করা হয়েছে শিজিয়ান-২১।

বিজ্ঞাপন

লং মার্চ-৩বি রকেট তাকে নির্দিষ্ট কক্ষপথে পৌঁছেও দিয়েছে। চীনা এরোস্পেস সায়েন্স অ্যান্ড টেকনোলজি করপোরেশনের তরফে সাফল্যের কথা ঘোষণা করা হয়েছে। চীনের মহাকাশ গবেষণায় শিজিয়ান-২১-এর উৎক্ষপণ অন্যতম বড় সাফল্য বলে মনে করা হচ্ছে।

মহাকাশবিজ্ঞান ও প্রযুক্তি সংস্থার খবর অনুযায়ী, ‘স্পেস ডেব্রিস’ অর্থাৎ মহাকাশবর্জ্য থেকে কোনোভাবে নতুন প্রযুক্তি তৈরি করা যায় কি না, তার সন্ধান চালাবে শিজিয়ান-২১। এটি কিভাবে কাজ করবে, সে বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি তারা। তবে একটি বিষয় স্পষ্ট, মহাকাশের বর্জ্য থেকে কোনো নতুন প্রযুক্তির উদ্ভাবন করা গেলে, তা সামরিক ও অসামরিক—দুই কাজেই ব্যবহারের পরিকল্পনা

আছে চীনের।

এর আগে চীন পৃথিবীর কক্ষপথ থেকে বর্জ্য সরানোর জন্য স্যাটেলাইট পাঠিয়েছিল। তবে প্রযুক্তির ওপর গবেষণায় স্যাটেলাইটের ব্যবহার আগে কখনো হয়নি। সম্প্রতি মহাকাশ গবেষণায় বাড়তি নজর দিয়েছে চীন। রাশিয়া, যুক্তরাষ্ট্রকে টেক্কা দিতে গিয়ে চাঁদ এবং মঙ্গলেও যান পাঠাচ্ছে পৃথিবীর অন্যতম শক্তিধর দেশটি। এবার মহাকাশের বর্জ্য নিয়ে তাদের স্যাটেলাইটটি নতুন দিগন্ত খুলে দিতে পারে বলেই মত ওয়াকিফহাল মহলের। সূত্র : দ্য হিন্দু, ইন্ডিয়া টুডে।

 



সাতদিনের সেরা