kalerkantho

রবিবার । ২০ অগ্রহায়ণ ১৪২৮। ৫ ডিসেম্বর ২০২১। ২৯ রবিউস সানি ১৪৪৩

ভারতসহ কয়েকটি দেশে সংক্রমণ আবার বাড়ছে

কালের কণ্ঠ ডেস্ক   

২৪ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



ভারতসহ কয়েকটি দেশে সংক্রমণ আবার বাড়ছে

নিষেধাজ্ঞা শিথিল হওয়াসহ বিভিন্ন কারণে বিশ্বের কয়েকটি দেশে আবার করোনাভাইরাস সংক্রমণ বাড়ছে। টিকা কার্যক্রমের উল্লেখযোগ্য অগ্রগতি হওয়ায় পাশ্চাত্যসহ বিভিন্ন অঞ্চলের দেশে করোনা সংক্রমণ কমে এসেছিল। নতুন করে সংক্রমণ বৃদ্ধি পাওয়া দেশগুলোর অন্যতম ভারতের কর্মকর্তারা বলছেন, দুর্গাপূজার উৎসবের সময় স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে মানুষের অসচেতনতাই এর কারণ।

ভারতে গতকাল শনিবার পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় নতুন করে ১৬ হাজার ৩২৬ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। সংক্রমণের হার ৩.৪২ শতাংশ ছাড়িয়েছে। এর আগের দিন শুক্রবারই ভারতে করোনা শনাক্তের সংখ্যা ছিল ১৫ হাজার ৭৮৬।

গতকালের আগের ২৪ ঘণ্টার হিসাবে ভারতে করোনায় মারা গেছে ৬৬৬ জন, যার মধ্যে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে কেরালায়, ২৯১ জন। ভারতে করোনায় মৃতের সংখ্যা গতকাল পর্যন্ত চার লাখ ৫৩ হাজার ৭০৮ জনে উঠেছে। সম্প্রতি সংক্রমণ কমে এলেও পশ্চিমবঙ্গে রোগীর সংখ্যা আবার কিছুটা বেড়েছে। বাঙালি হিন্দু সম্প্রদায়ের বৃহত্তম ধর্মীয় উৎসব দুর্গাপূজাকে কেন্দ্র করে ব্যাপক সামাজিক মেলামেশা, ভ্রমণ ইত্যাদি এর অন্যতম কারণ বলে বিশেষজ্ঞদের ধারণা।

গত বৃহস্পতিবার পশ্চিমবঙ্গে ৮৩৩ জন রোগী শনাক্ত হয়েছিল। শুক্রবার আরেকটু বেড়ে তা দাঁড়িয়েছে ৮৪৬ জনে। সংক্রমণের এই ঊর্ধ্বগতি ভাবিয়ে তুলেছে স্বাস্থ্য কর্মকর্তা, চিকিৎসক ও বিশেষজ্ঞদের।

এ অবস্থায় এ পর্যন্ত সবচেয়ে ক্ষতিগ্রস্ত রাজ্যগুলোর একটি মহারাষ্ট্রে শুক্রবার থেকে সিনেমা হল ও মিলনায়তনগুলো ৫০ শতাংশ আসন ব্যবহারের শর্তে খুলে দেওয়া হয়েছে। সেখানে সংক্রমণের হার কমছে বলে এ ব্যবস্থা নেওয়া হয়েছে।

তবে এর মধ্যেই গত বৃহস্পতিবার ভারত ১০০ কোটি টিকার ডোজ সম্পন্ন করেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একে স্মরণীয় দিন হিসেবে উল্লেখ করেছেন। তিনি বলেন, ‘এটা আসলে কোনো সংখ্যা নয়, এটা নতুন ভারত ও তার সামর্থ্যের প্রতীক।’ গতকাল পর্যন্ত ভারতে মোট টিকা দেওয়ার সংখ্যা ছিল ১০১.৩০ কোটি।

রাশিয়া : টানা পঞ্চম দিনের মতো রাশিয়ায় করোনায় রেকর্ডসংখ্যক মানুষ মারা গেছে। গতকালের হিসাবে মৃত্যু হয়েছে এক হাজার ৭৫ জনের। এদিন করোনা শনাক্ত হয়েছে ৩৭ হাজার ৬৭৮ জনের, যা সাম্প্রতিক নতুন রেকর্ড। পরিস্থিতি সামলাতে নতুন করে লকডাউনের কথাও ভাবছে মস্কো। নিজেরাই কভিড-১৯-এর টিকার অন্যতম উৎপাদনকারী দেশ হলেও রাশিয়া তার জনসংখ্যার মাত্র এক-তৃতীয়াংশকে টিকা দিতে পেরেছে। চলতি সপ্তাহে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নভেম্বরের প্রথম সপ্তাহে সারা দেশে কাজ বন্ধ রাখার এবং ২৮ অক্টোবর থেকে রাজধানী মস্কোতে আংশিক লকডাউন জারি করার অনুমোদন দিয়েছেন। এ সময় শুধু ওষুধের দোকান ও নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর সুপারস্টোরের মতো জরুরি স্থাপনা খোলা থাকবে।

ইতালি : দক্ষিণ ইউরোপের দেশ ইতালিতেও নতুন করে বাড়তে শুরু করেছে করোনা সংক্রমণ। গতকাল দেশটিতে করোনায় আরো ৩৯ জন মারা গেছে। এর আগের দিন মারা গিয়েছিল ৩৬ জন। ইতালির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, সে দেশে নতুন করে তিন হাজার ৮৮২ জনের করোনা শনাক্ত হয়েছে। এক দিন আগে করোনা শনাক্ত হয় তিন হাজার ৭৯৪ জনের দেহে।

জার্মানি : পশ্চিম-মধ্য ইউরোপের জার্মানিতেও বাড়ছে করোনা শনাক্তের সংখ্যা। গতকালের হিসাবে দেশটিতে এক লাখের মধ্যে ১০০ জনের দেহে করোনা শনাক্তের খবর পাওয়া গেছে। এর আট দিন আগেই শনাক্তের হার ছিল লাখে ৬৮.৭ শতাংশ।

ডেল্টা প্লাস নিয়ে সতর্কতা : এদিকে নতুন করে সংক্রমণ বাড়ার খবরের পাশাপাশি যুক্তরাজ্যের বিজ্ঞানীরা বলছেন, করোনাভাইরাসের ডেল্টা ধরনের নতুন সংস্করণ ‘ডেল্টা প্লাস’ আরো বেশি সংক্রামক হয়ে থাকতে পারে। যুক্তরাজ্যের স্বাস্থ্য সুরক্ষা সংস্থা (ইউকেএইচএসএ) ডেল্টা প্লাস ধরন কতটা ঝুঁকিপূর্ণ হতে পারে, তা নিয়ে গবেষণা চালাচ্ছে। ডেল্টা প্লাসে সংক্রমিত হলে গুরুতর অসুস্থতা হতে পারে—এমন প্রমাণ এখনো পাওয়া যায়নি। আর বিশ্বে এখন যেসব করোনার টিকা প্রয়োগ করা হচ্ছে, সেগুলো ডেল্টা প্লাসের বিরুদ্ধেও কার্যকর থাকবে বলে গবেষকরা আশা করছেন।

সূত্র : এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়া, এএফপি, রয়টার্স ও বিবিসি।



সাতদিনের সেরা