kalerkantho

রবিবার । ৯ মাঘ ১৪২৮। ২৩ জানুয়ারি ২০২২। ১৯ জমাদিউস সানি ১৪৪৩

সবিশেষ

মানবদেহে শূকরের কিডনি প্রতিস্থাপনে সাফল্য

কালের কণ্ঠ ডেস্ক   

২২ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মানবদেহে শূকরের কিডনি প্রতিস্থাপনে সাফল্য

বিশ্বে বহু মানুষ কিডনির রোগে ভুগছে। কিডনির কার্যক্ষমতা নষ্ট হওয়ার কারণে লাখ লাখ মানুষ সুস্থ জীবন থেকে দূরে রয়েছে। তবে এবার এলো সুখবর। বিশ্বে প্রথমবার মানবদেহে শূকরের কিডনির সফল প্রতিস্থাপন সম্ভব হয়েছে।

বিজ্ঞাপন

নিউ ইয়র্ক ইউনিভার্সিটি (এনওয়াইইউ) ল্যাঙ্গোনের হেলথ মেডিক্যাল সেন্টারের সার্জনরা এই সাফল্য দেখিয়েছেন। তাঁরা জানিয়েছেন, শূকরের কিডনি রোগীর শরীরে সঠিকভাবে কাজ করছে।

পরীক্ষামূলকভাবে এবং অল্প সময়ের জন্য মানবদেহে শূকরের কিডনি প্রতিস্থাপনের সার্জারিটি করা হয় গত ২৫ সেপ্টেম্বর। সার্জনদলের প্রধান ডা. রবার্ট মন্টগোমেরি জানান, ব্রেন ডেড এক রোগীর শরীরে শূকরের কিডনি প্রতিস্থাপন করা হয়। ব্রেন ডেড হলেও রোগীর হার্ট এবং অন্য অঙ্গ কাজ করছিল। রোগীর পরিবারের সদস্যদের কাছ থেকে অনুমতি নেওয়ার পরেই এই বিশেষ সার্জারি করা হয়।

চিকিৎসকরা জানান, সার্জারির পর তাঁরা দু-তিন দিন ধরে রোগীকে পর্যবেক্ষণ করেন। শেষ পর্যন্ত নিজেরাই বিস্মিত হয়ে দেখেন রোগীর শরীরে শূকরের কিডনি সঠিকভাবে কাজ করছে।

ডা. রবার্ট মন্টগোমেরি জানিয়েছেন, রোগীর শরীরে কিডনি সঠিকভাবে কাজ করছে। পাশাপাশি এখন পর্যন্ত রোগীর দেহে কোনো অসুবিধা ধরা পড়েনি। কিডনি বিকল হওয়ার পর রোগীর ক্রিয়েটিনিনের মাত্রা স্বাভাবিক ছিল না। কিন্তু ওই কিডনি প্রতিস্থাপনের পর দেখা যাচ্ছে, সেই ক্রিয়েটিনিন স্তর আবার স্বাভাবিক হয়ে গেছে। অর্থাৎ রোগীর শরীর সম্পূর্ণরূপে সেই কিডনি গ্রহণ করেছে।

এই কিডনি মানবদেহে প্রতিস্থাপনের আগে শূকরের জিনে কিছু পরিবর্তন করা হয়। মূলত রোগ প্রতিরোধের কথা মাথায় রেখে এই জেনেটিক পরিবর্তন করিয়েই কিডনি প্রতিস্থাপন করা হয়।   সূত্র : এনডিটিভি।



সাতদিনের সেরা