kalerkantho

সোমবার । ১৪ অগ্রহায়ণ ১৪২৮। ২৯ নভেম্বর ২০২১। ২৩ রবিউস সানি ১৪৪৩

শ্রীশ্রী লক্ষ্মীপূজা শুরু

নিজস্ব প্রতিবেদক   

২০ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শ্রীশ্রী লক্ষ্মীপূজা শুরু

সনাতন ধর্মাবলম্বীদের শ্রীশ্রী লক্ষ্মীপূজা শুরু হয়েছে। গতকাল মঙ্গলবার সন্ধ্যা ৭টা ১৩ মিনিটে পূর্ণিমা তিথি শুরু হয়েছে। এই তিথি অনুযায়ী আজ বুধবার রাত ৮টা পর্যন্ত ভক্তরা ধন ও ঐশ্বর্যের অধিষ্ঠাত্রী দেবী মা লক্ষ্মীর পূজা করবেন। অসংখ্য নারী-পুরুষ উপবাসব্রত পালন করে দেবী লক্ষ্মীর পায়ে পুষ্পাঞ্জলি অর্পণ করবেন।

এই দিনে সনাতন ধর্মাবলম্বীদের প্রতিটি ঘরে আলপনা আঁকার মাধ্যমে মা লক্ষ্মী দেবীকে আহবান জানানো হয়। ভক্তরা মা লক্ষ্মীর কাছে তাঁদের আয়-উন্নতির জন্যও প্রার্থনা নিবেদন করবেন। এ উপলক্ষে রাজধানীর ৫০০ বছরের পুরনো মন্দির রামসীতা মন্দির, রমনা কালীবাড়ি মন্দির, ঠাটারীবাজার পঞ্চানন্দ শিবমন্দির, গৌতমমন্দির, রাধামাধব বিগ্রহ মন্দির, ৮৪ নম্বর বনগ্রাম রোডে রাধাগোবিন্দ জিউ ঠাকুর মন্দির, শাঁখারীবাজার, তাঁতীবাজার, সাভারের নগর কোন্ডাস্থ মধ্যপাড়া সর্বজনীন দুর্গামন্দিরসহ সারা দেশের হিন্দু সম্প্রদায়ের ঘরে ঘরে মা লক্ষ্মীর পূজা সাড়ম্বরের অনুষ্ঠিত হচ্ছে।

রীতি অনুযায়ী, এই দিনে বাঙালি হিন্দু গৃহবধূরা পূজা শেষ না হওয়া পর্যন্ত উপবাসে থাকেন। পূজা শেষে লক্ষ্মীর পাঁচালি পাঠ করেন। রাজধানী থেকে শুরু করে সারা দেশে হিন্দু সম্প্রদায়ের প্রতিটি ঘরের আঙিনায় মা লক্ষ্মীর পায়ের ছাপে আলপনা আঁকেন এবং মোমবাতি প্রজ্বালনও করেন তাঁরা।



সাতদিনের সেরা