kalerkantho

মঙ্গলবার । ৩ কার্তিক ১৪২৮। ১৯ অক্টোবর ২০২১। ১১ রবিউল আউয়াল ১৪৪৩

কভিড বেডের ৮৩ শতাংশই ফাঁকা

আরো ৪৩ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক   

২০ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে




কভিড বেডের ৮৩ শতাংশই ফাঁকা

এক মাস আগেও দেশের হাসপাতালগুলোতে কভিড রোগীদের জন্য নির্ধারিত বেডের প্রায় ৯০ শতাংশ পূর্ণ ছিল রোগীতে। এখন উল্টো ৮৩ শতাংশ বেডই খালি পড়ে আছে। সংক্রমণ কমে যাওয়ায় এমন চিত্র মিলছে হাসপাতালগুলোতে। যদিও শনাক্তের হার ও মৃত্যু ওঠানামার তথ্য প্রতিদিনই মিলছে স্বাস্থ্য অধিদপ্তরের প্রেস বিজ্ঞপ্তি অনুসারে।

গতকাল রবিবার সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ৪৩ জন, যা আগের দিন ছিল ৩৫ জনে। আবার ২৪ ঘণ্টায় নতুন শনাক্ত হয়েছে এক হাজার ৩৮৩ জন। আগের দিন এই সংখ্যাও কম ছিল। তবে আগের দিনের তুলনায় শনাক্তের হার কমে ৫.৬২ শতাংশে নেমেছে। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে দুই হাজার ৮৮৭ জন। সব মিলিয়ে এ পর্যন্ত দেশে মোট শনাক্ত হয়েছে ১৫ লাখ ৪২ হাজার ৬৮৩ জন। এর মধ্যে মারা গেছে ২৭ হাজার ২২৫ জন ও সুস্থ হয়েছে ১৫ লাখ এক হাজার ৫৪১ জন। অর্থাৎ দেশে কভিড আক্রান্ত হওয়ার পর সুস্থ হওয়া মানুষের সংখ্যা ১৫ লাখ ছাড়িয়ে গেল গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে দেওয়া হিসাব অনুসারে। এদিকে হাসপাতালের পরিসংখ্যানে দেখা যায়, সারা দেশে কভিড রোগীদের জন্য নির্ধারিত ১৫ হাজার ৪৮৬ বেডের মধ্যে রোগী আছে দুই হাজার ৭৪৪ জন বা ১৭ শতাংশ। অর্থাৎ বাকি ৮৩ শতাংশ বেডই এখন কভিড রোগীশূন্য।

এদিকে ২৪ ঘণ্টার হিসাবে মৃত ৪৩ জনের মধ্যে ২২ জন পুরুষ ও ২১ জন নারী। তাদের মধ্যে ১১-২০ বছর বয়সী একজন, ৩১-৪০ বছরের পাঁচজন, ৪১-৫০ বছরের তিনজন, ৫১-৬০ বছরের ১০ জন, ৬১-৭০ বছরের ১০ জন, ৭১-৮০ বছরের ৯ জন, ৮১-৯০ বছরের চারজন ও ৯১-১০০ বছরের একজন।

এর মধ্যে ঢাকা বিভাগের ১৯ জন, চট্টগ্রাম বিভাগের আটজন, রাজশাহী বিভাগের ছয়জন, সিলেট বিভাগের দুজন, রংপুর বিভাগের তিনজন ও ময়মনসিংহ বিভাগের একজন রয়েছে।



সাতদিনের সেরা