kalerkantho

সোমবার । ৯ কার্তিক ১৪২৮। ২৫ অক্টোবর ২০২১। ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

শুভ্রার ঘরে নতুন অতিথি

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

১৭ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শুভ্রার ঘরে নতুন অতিথি

চট্টগ্রাম চিড়িয়াখানায় বিরল প্রজাতির সাদা বাঘের ঘরে এসেছে নতুন অতিথি। ছবি : কালের কণ্ঠ

চট্টগ্রাম চিড়িয়াখানায় বিরল প্রজাতির সাদা বাঘের ঘরে নতুন অতিথি এসেছে। আফ্রিকা থেকে আমদানি করা বাঘ দম্পতি রাজ-পরির মেয়ে সাদা বাঘ শুভ্রা গত ২৬ আগস্ট শাবকের জন্ম দিয়েছে। এ নিয়ে চট্টগ্রাম চিড়িয়াখানায় বাঘ পরিবারে সদস্য দাঁড়াল ১০টিতে। নতুন অতিথির এখনো নামকরণ হয়নি।

চিড়িয়াখানার কিউরেটর ডা. শাহাদাত হোসেন শুভ কালের কণ্ঠকে বলেন, “ক্যাপটিভ ব্রিডিংয়ে যে সমস্যা, সেটি হলো অনেক সময় বাঘ তার বাচ্চাকে দুধ দিতে চায় না। সে ক্ষেত্রে বাচ্চা আলাদা করে দুধ দিয়ে বাঁচানো খুবই কঠিন কাজ। এর আগে অর্থাৎ গত মে মাসে বাঘ শাবক ‘জো বাইডেন’-এর জন্মের সময় আমাদের প্রথম অভিজ্ঞতা হয়। এই অভিজ্ঞতা আমাদের কাজে লাগছে।”

তিনি জানান, দিনে ছয়বার ৭৫ মিলিলিটার করে ছাগলের দুধ দেওয়া হচ্ছে নতুন শাবকটিকে। এখন শাবকটি নিবিড় পর্যবেক্ষণে দেওয়া হচ্ছে নতুন শাবকটিকে। এখন শাবকটি নিবিড় পর্যবেক্ষণে আছে। ছয় মাস এটি কিউরেটরের তত্ত্বাবধানে থাকবে। এরপর খাঁচায় দেওয়া হবে।

চিড়িয়াখানা কর্তৃপক্ষ আরো জানায়, করোনা মহামারির মধ্যেই লকডাউন চলাকালে চট্টগ্রাম চিড়িয়াখানায় বাঘের শাবক ছাড়াও বিলুপ্তপ্রায় সাম্বার হরিণ একটি মেয়ে শাবকের জন্ম দিয়েছে। সাম্বার হরিণ হলো এই উপমহাদেশের সবচেয়ে বড় জাতের হরিণ। এরা ২০ থেকে ২৫ বছর বাঁচে।

 

 



সাতদিনের সেরা