kalerkantho

বৃহস্পতিবার  । ২৪ অগ্রহায়ণ ১৪২৮। ৯ ডিসেম্বর ২০২১। ৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

সবিশেষ

দেশ-মহাদেশ মিলিয়ে দিল মহাকাশ

কালের কণ্ঠ ডেস্ক   

১৩ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দেশ-মহাদেশ মিলিয়ে দিল মহাকাশ

৯/১১ হামলার ঘটনা শুধু যে যুক্তরাষ্ট্রেরই নয়, গোটা বিশ্বের শান্তিকামী মানুষের পক্ষেই বিপজ্জনক, এর প্রমাণ মিলল আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে। গত শনিবার ভূপৃষ্ঠ থেকে প্রায় ৪০০ কিলোমিটার উচ্চতায় পৃথিবীকে দিনে ১৫ বার প্রদক্ষিণ করা মহাকাশ স্টেশনের সাত মহাকাশচারী শ্রদ্ধায় স্মরণ করলেন ৯/১১ হামলায় নিহত ব্যক্তিদের।

সেখানে এখন রয়েছেন যুক্তরাষ্ট্র, রাশিয়া, কানাডা, ফ্রান্স ও জাপানের সাত মহাকাশচারী। ৯/১১ স্মরণ অনুষ্ঠানে সেই দেশ-মহাদেশকে এক জায়গায় এনে দিল মহাকাশই, যার কোনো সীমা নেই, নেই যার কোনো দেয়ালের ভেদাভেদ। হতাহতদের স্মরণ করে মহাকাশ স্টেশনে থাকা মহাকাশচারীর কণ্ঠে ধ্বনিত হলো—আমরা তোমাদের ভুলছি না, ভুলব না। মহাকাশ স্টেশনে জাপানের গবেষণাগার কিবো ল্যাবরেটরিতে আয়োজিত সেই স্মরণ অনুষ্ঠানে বাকি ছয় মহাকাশচারীকে সঙ্গে নিয়ে নাসার মহাকাশচারী শেন কিমব্রাফ বললেন, ‘আমরা গভীর শ্রদ্ধায় স্মরণ করছি নিহত ব্যক্তিদের। সেই সঙ্গে তাঁদের স্বজনদের। তাঁদের পরিবারে যাঁরা রয়েছেন, তাঁদের প্রতি জানাচ্ছি গভীর সহমর্মিতা।’ পরে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের পক্ষ থেকে একটি টুইটে সেই অনুষ্ঠানের ভিডিও প্রকাশ করা হয়।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে আল-কায়েদা জঙ্গিদের হামলার পর ধোঁয়ার ভয়ংকর কুণ্ডলী মহাকাশ স্টেশন থেকে দেখতে পেয়েছিলেন মার্কিন মহাকাশচারী ফ্র্যাংক কুলবার্টসন। সেই সময় যে ক্যামেরায় কুণ্ডলীর ছবি তুলেছিলেন কুলবার্টসন, সেই ক্যামেরা এখন রাখা আছে কানসাসের ৯/১১ স্মারক জাদুঘরে। সূত্র : আনন্দবাজার পত্রিকা।



সাতদিনের সেরা