kalerkantho

সোমবার । ৯ কার্তিক ১৪২৮। ২৫ অক্টোবর ২০২১। ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

সবিশেষ

ডেল্টা সংক্রমণ বেশি রুখছে মডার্নার টিকা

কালের কণ্ঠ ডেস্ক   

১২ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ডেল্টা সংক্রমণ বেশি রুখছে মডার্নার টিকা

করোনাভাইরাসের অতি সংক্রামক ডেল্টা ধরনকে সবচেয়ে বেশি রুখতে পারছে মার্কিন ওষুধ কম্পানি মডার্নার কভিড টিকা। এই টিকা নেওয়ার পর ডেল্টার সংক্রমণ হলেও ৯৫ শতাংশ ক্ষেত্রেই রোগীদের আর হাসপাতালে নিয়ে যেতে হচ্ছে না। তাদের ক্ষেত্রে কভিড আর ভয়াবহ হচ্ছে না। তারা তাড়াতাড়ি সেরে উঠছে। যুক্তরাষ্ট্রের ৯টি অঙ্গরাজ্যে জুন, জুলাই ও আগস্ট—এই তিন মাস ধরে সমীক্ষা চালিয়ে গত শুক্রবার এই তথ্য দিয়েছে দেশটির রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধকেন্দ্র সিডিসি। এই তিন মাসেই মার্কিন মুলুকে কভিড সংক্রমণে সবচেয়ে বড় ভূমিকা নিয়েছে সার্স-কোভ-২ ভাইরাসের ডেল্টা রূপ।

ডেল্টা রোখার ব্যাপারে মডার্নার টিকার চেয়ে একটু পিছিয়ে যুক্তরাষ্ট্রের আরেক ওষুধ কম্পানি ফাইজারের বানানো কভিড টিকা। এই টিকা নেওয়া থাকলে পরে ডেল্টা রূপের সংক্রমণ আর ভয়াবহ হয়ে উঠছে না ৮০ শতাংশ রোগীর ক্ষেত্রে। তাদেরও হাসপাতালে ভর্তি করানোর প্রয়োজন হচ্ছে না। এমনই দাবি করা হয়েছে ওই প্রতিবেদনে। তবে এ ব্যাপারে মডার্না ও ফাইজারের টিকার চেয়ে বেশ কিছুটা পিছিয়ে আছে যুক্তরাষ্ট্রের আরেক কম্পানি জনসন অ্যান্ড জনসনের কভিড টিকা। এই টিকার সাফল্যের হার ৬০ শতাংশ। সিডিসি যুক্তরাষ্ট্রের ৯টি অঙ্গরাজ্যে ১৮ বছর ও এর বেশি বয়সী ৩২ হাজারেরও বেশি কভিড রোগীর ওপর এই সমীক্ষা চালিয়েছে, যাদের মধ্যে ওই তিনটির কোনো একটি টিকা নেওয়া রোগী যেমন রয়েছে, তেমনই রয়েছে কোনো টিকাই নেয়নি—এমন মানুষও।

সিডিসির সমীক্ষা জানিয়েছে, ওই তিনটি কভিড টিকার কোনো একটি নেওয়া থাকলে পরে ডেল্টা সংক্রমণ যতটা ভয়াবহ হয়ে উঠতে পারছে, কোনো টিকা না নেওয়া থাকলে সেই ভয়াবহতার আশঙ্কা পাঁচ থেকে সাত গুণ বেড়ে যাচ্ছে। তবে আশার কথা এটুকুই, তিনটি টিকাই কমবেশি কমাতে পারছে ডেল্টা সংক্রমণের ভয়াবহতা। কমাতে পারছে রোগীদের হাসপাতালে ভর্তি করানোর ঘটনা। ফলে উল্লেখযোগ্যভাবে কমাতে পারছে মৃত্যুহারও। সূত্র : আনন্দবাজার।



সাতদিনের সেরা