kalerkantho

বৃহস্পতিবার  । ২৪ অগ্রহায়ণ ১৪২৮। ৯ ডিসেম্বর ২০২১। ৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

১০৪ দিন পর শনাক্ত ৭ শতাংশের ঘরে

২৪ ঘণ্টায় মৃত্যু ৪৮

নিজস্ব প্রতিবেদক   

১২ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



১০৪ দিন পর শনাক্ত ৭ শতাংশের ঘরে

টানা ১০৪ দিন পর দেশে করোনাভাইরাসে দৈনিক শনাক্তের হার গতকাল শনিবার সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় ৭ শতাংশের (৭.৩) ঘরে নেমে এলো। একই সময়ের ব্যবধানে শনাক্তের সংখ্যাও সর্বনিম্ন এক হাজার ৩২৭ জনে নেমে এসেছে। এর আগে গত ২৯ মে শনাক্ত ছিল এক হাজার ৪৩ জন এবং শনাক্তের হার ছিল ৭.৯১ শতাংশ। তিন মাসের মধ্যে মৃত্যুসংখ্যা সবচেয়ে কম ৩৮ জনে নামার এক দিন পর এ খবর এলো। তবে গত ২৪ ঘণ্টায় মৃত্যুসংখ্যা আবার বেড়েছে। মারা গেছে ৪৮ জন।

শনাক্তের হার সর্বোচ্চ ৩৩ শতাংশ পর্যন্ত উঠেছিল গত ২৪ জুলাই। আর শনাক্ত সর্বোচ্চ ১৬ হাজার ২৩০ জনে উঠেছিল গত ২৮ জুলাই। স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানার গতকাল শনিবার নিয়মিত প্রেস বিজ্ঞপ্তি এবং আগের তথ্য বিশ্লেষণে এ চিত্র পাওয়া গেছে।

গতকালের প্রেস বিজ্ঞপ্তি অনুসারে দেশে এ পর্যন্ত শনাক্ত ১৫ লাখ ২৮ হাজার ৫৪২ জন। এর মধ্যে মারা গেছে ২৬ হাজার ৮৮০ জন ও সুস্থ হয়েছে ১৪ লাখ ৭৫ হাজার ২৩৫ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে তিন হাজার ১৬৮ জন। মোট শনাক্তের হার ১৬.৫৮ শতাংশ, সুস্থতার হার ৯৬.৫১ শতাংশ ও মৃত্যুহার ১.৭৬ শতাংশ।

শেষ ২৪ ঘণ্টায় মৃত ৪৮ জনের মধ্যে পুরুষ ২২ জন ও নারী ২৬ জন। অর্থাৎ আবারও পুরুষের চেয়ে নারীর মৃত্যু বেশি ঘটল দেশে এক দিনের হিসাবে। মোট মৃত্যুর মধ্যে রয়েছে ৩১-৪০ বছরের একজন, ৪১-৫০ বছরের চারজন, ৫১-৬০ বছরের ১৩ জন, ৬১-৭০ বছরের ১৭ জন, ৭১-৮০ বছরের ৯ জন, ৮১-৯০ বছরের তিনজন ও ৯১-১০০ বছরের একজন।  যাদের মধ্যে ঢাকা বিভাগের ২২ জন, চট্টগ্রামের ১২ জন, রাজশাহী ও রংপুরের চারজন করে, খুলনা ও সিলেটের দুজন করে এবং বরিশাল ও ময়মনসিংহের একজন করে রয়েছে।



সাতদিনের সেরা