kalerkantho

শুক্রবার । ৭ মাঘ ১৪২৮। ২১ জানুয়ারি ২০২২। ১৭ জমাদিউস সানি ১৪৪৩

কুয়াকাটায় আবারও মৃত ডলফিন

► পরিবেশকর্মীদের দাবি, চলতি মৌসুমে ১০-১২টি মৃত ডলফিন ভেসে এসেছে
► ১১ দিন আগেও একটি ভেসে এসেছিল

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি   

৩ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কুয়াকাটায় আবারও মৃত ডলফিন

কুয়াকাটা সমুদ্রসৈকতে বোটলনোজ প্রজাতির আরো একটি মৃত ডলফিন ভেসে এসেছে। সৈকতের জিরো পয়েন্ট থেকে পূর্ব দিকে জাতীয় উদ্যান সংলগ্ন ঝাউবনের কাছে গতকাল বৃহস্পতিবার ডলফিনটি দেখা যায়। এটি দৈর্ঘ্যে ১২ ফুট। কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটি গতকাল এটি মাটিচাপা দিয়েছে।

বিজ্ঞাপন

কুয়াকাটা সৈকতের বিভিন্ন পয়েন্টে গত ২০ ও ২১ আগস্ট যথাক্রমে তিনটি হাম্পব্যাক ও বোটলনোজ প্রজাতির মৃত ডলফিন ভেসে এসেছিল। অমাবস্যা ও পূর্ণিমার জোয়ারে সাগর থেকে মৃত ডলফিন ভেসে আসা এ মৌসুমে প্রায় নিয়মিত হয়ে দাঁড়িয়েছে। স্থানীয় লোকজন বলছে, জেলেদের জালে আটকা পড়ে শ্বাস নিতে না পারায় ডলফিনগুলো মারা যাচ্ছে।

পরিবেশকর্মীরা জানান, চলতি মৌসুমে কুয়াকাটায় ১০-১২টি মৃত ডলফিন ভেসে এসেছে। এগুলোর প্রতিটির শরীরে আঘাতের চিহ্ন ও জাল পেঁচানো ছিল। গভীর সমুদ্রে জেলেদের জালে আটকেই এগুলো মারা গেছে। ডলফিন গভীর পানিতে থাকলেও ১৫ থেকে ২০ মিনিট পর পর শ্বাস নিতে সমুদ্রের উপরিভাগে আসে। ঠিক তখনই এগুলো জেলেদের জালে আটকা পড়ে।

কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবু হাসনাত মোহাম্মদ শহিদুল হক জানান, বড় সাইজের একটি মৃত ডলফিন ভেসে আসার খবর পেয়েছেন তাঁরা। বিষয়টি মৎস্য বিভাগসহ জেলা প্রশাসনকে অবহিত করা হয়েছে।

উল্লেখ্য, বিগত দিনগুলোতে মৃত ডলফিনের ভেসে আসা নিয়ে কোনো অনুসন্ধান বা তদন্তের কথা জানা যায়নি।

এ বিষয়ে কলাপাড়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা অপু সাহা বলেন, ‘ডলফিনের ময়নাতদন্তের জন্য প্রয়োজনীয় মেডিক্যাল ইকুইপমেন্ট ও জনবল আমাদের নেই। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। শিগগিরই কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হবে। ’

 



সাতদিনের সেরা