kalerkantho

রবিবার । ১১ আশ্বিন ১৪২৮। ২৬ সেপ্টেম্বর ২০২১। ১৮ সফর ১৪৪৩

প্রশিক্ষণ নিয়ে হামলা চালায় পুলিশ বক্সে

আরো দুই জঙ্গি গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক   

৩ আগস্ট, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



প্রশিক্ষণ নিয়ে হামলা চালায় পুলিশ বক্সে

জঙ্গি সংগঠন নব্য জেএমবির সদস্যদের অনলাইনে বোমা তৈরির প্রশিক্ষণ দেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের শিক্ষার্থী জাহিদ হাসান ওরফে ফোরকান ভাই। বোমা কারিগর ফোরকানের কাছ থেকে রিমোট কন্ট্রোল বোমা বানানো শিখেছেন জেএমবির সামরিক শাখার সদস্য আব্দুল্লাহ আল মামুন, শফিকুর রহমান হৃদয় ওরফে ক্যাপ্টেন খাত্তাব ও মো. খালিদ হাসান ভূঁইয়া আফনান। নারায়ণগঞ্জের আড়াইহাজারে যে মসজিদের ইমাম ছিলেন মামুন, সেই মসজিদে বসেই তিনজন একসঙ্গে বোমা তৈরি  করেন। এরপর নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে পুলিশ বক্সের কাছে বোমার বিস্ফোরণ ঘটান তাঁরা। ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) ধারাবাহিক অভিযানে দুই জঙ্গিকে গ্রেপ্তারের পর এসব তথ্য জানানো হয়েছে।

গত রবিবার রাজধানীর যাত্রাবাড়ী থেকে শফিকুর রহমান ও খালিদ হাসান নামের দুজনকে গ্রেপ্তার করা হয়। সিটিটিসি কর্মকর্তারা জানান, তাঁরা বোমা প্রশিক্ষক ফোরকানের সহযোগী। তাঁদের কাছ থেকে ৪০০ গ্রাম লাল রঙের বিস্ফোরকজাতীয় পদার্থ, তিনটি বিউটেন গ্যাসের ক্যান, এক সেট রিমোট কন্ট্রোল ডিভাইস, চার প্যাকেট ছোট সাইজের বিয়ারিং বল, ১০টি ক্রিসমাস বাল্ব, দুটি কালো রঙের ইলেকট্রিক টেপ, একটি আইইডি তৈরির ম্যানুয়াল ও হামলায় ব্যবহৃত একটি মোটরসাইকেল জব্দ করা হয়।

গতকাল সোমবার দুই জঙ্গিকে আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ডের আবেদন করেন সিটিটিসির তদন্ত কর্মকর্তা। শুনানি শেষে পাঁচ দিন করে রিমান্ড মঞ্জুর করেন ঢাকা মহানগর হাকিম মো. আশেক ইমামের আদালত।

গতকাল দুপুরে ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগে আয়োজিত সংবাদ সম্মেলনে সিটিটিসি প্রধান মো. আসাদুজ্জামান বলেন, ‘অফলাইনে তাদের (জঙ্গিদের) তৎপরতা নেই, তবে তারা অনলাইনে সক্রিয়। যদিও এ জন্য নগরবাসীর উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। কোনো ঘটনা ঘটার আগেই জঙ্গি সদস্যদের গ্রেপ্তার করছে সিটিটিসি।’ তিনি বলেন, ‘নব্য জেএমবির সামরিক শাখার সদস্য আব্দুল্লাহ আল মামুনের দেওয়া তথ্যের ভিত্তিতে রাজধানীর যাত্রাবাড়ী থেকে বোমা তৈরির অন্যতম কারিগর শফিকুর রহমান ও খালিদ হাসানকে গ্রেপ্তার করা হয়।

ফোরকান সম্পর্কে জানতে চাইলে সিটিটিসি প্রধান বলেন, ‘ফোরকান বোমা তৈরিতে দক্ষ। তাঁকে গ্রেপ্তারে জোর চেষ্টা চলছে।’



সাতদিনের সেরা