kalerkantho

বৃহস্পতিবার । ৮ আশ্বিন ১৪২৮। ২৩ সেপ্টেম্বর ২০২১। ১৫ সফর ১৪৪৩

হাসপাতালে আরো ১৭০ ডেঙ্গু রোগী

আজ ‘১০ মিনিট’ ঘর পরিষ্কার

নিজস্ব প্রতিবেদক   

৩১ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



হাসপাতালে আরো ১৭০ ডেঙ্গু রোগী

দেশে ভয়াবহ আকার ধারণ করছে ডেঙ্গু। গতকাল শুক্রবার সকাল পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় আরো ১৭০ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছে। এর মধ্যে ঢাকায়ই ভর্তি হয়েছে ১৬৪ জন। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ডেঙ্গুবিষয়ক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

বর্তমানে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে মোট ডেঙ্গু রোগী ভর্তি রয়েছে ৭০৯ জন। এর মধ্যে ঢাকার ৪১টি সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি ৬৭৯ জন। এ ছাড়া ঢাকার বাইরে অন্যান্য হাসপাতালে মোট রোগী ভর্তি রয়েছে ৩০ জন। এ নিয়ে দেশে এ বছর ডেঙ্গু আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে দুই হাজার ৪৬২। এর মধ্যে সুস্থ হয়ে ছাড়পত্র পেয়েছে এক হাজার ৭৪৯ জন।

এদিকে আজ শনিবার সকাল ১০টায় ১০ মিনিট ধরে নিজের ঘর পরিষ্কার করার আহ্বান জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। তিনি তাঁর নিজের বাসাবাড়িতে জমা পানি পরিষ্কারের মধ্য দিয়ে এই অভিযান শুরু করবেন।

এ বিষয়ে আতিকুল ইসলাম বলেন, ‘আমি আমার বাসা পরিষ্কার করব। আপনাদেরও অনুরোধ করব, আপনারা লজ্জা পরিহার করে নিজ নিজ বাসা পরিষ্কার করুন। শহরটা আমাদের সবার। আমরা কেউ ডেঙ্গুতে আক্রান্ত হতে চাই না। তাই যার যার নিজের বাসাবাড়ির ফুলের টব, অব্যবহৃত টায়ার, ডাবের খোসাসহ অন্য কিছুতে যেন পানি জমে না থাকে সে বিষয়ে আমাদের সবাইকে খেয়াল রাখতে হবে।’

মশক নিধনে ঢাকার দুই সিটিতেই চলছে মশকবিরোধী অভিযান। ঢাকা উত্তরে চলছে ১০ দিনব্যাপী মশকবিরোধী চিরুনি অভিযান। আর দক্ষিণে নিয়মিতভাবে চালানো হচ্ছে ভ্রাম্যমাণ আদালত। গতকাল রাজধানীর ঢাকা মহানগর জেনারেল হাসপাতালে গিয়ে দেখা যায়, সেখানে তিনজন ডেঙ্গু রোগী ভর্তি। চাঁদপুর থেকে আসা সুমিত্রা দত্তের সঙ্গে কথা বলে জানা গেল তাঁর স্বামী ডেঙ্গুতে আক্রান্ত। জ্বর নিয়ে গত ২৭ জুলাই তিনি এখানে ভর্তি হয়েছেন। পরে ডেঙ্গু ধরা পড়েছে। তখন থেকেই এখানে চিকিৎসা নিচ্ছেন সুমিত্রার স্বামী। সুমিত্রার বক্তব্য, চিকিৎসক জানিয়েছেন আরো কয়েক দিন থাকতে হবে এখানে। এখনো সুস্থ নন তাঁর স্বামী।

আরেক রোগীর সঙ্গে কথা বলে জানা গেল, কয়েক দিন ধরে জ্বর আর হাতে-পায়ে প্রচণ্ড ব্যথা নিয়ে তিনি এই হাসপাতালে ভর্তি হয়েছেন। পরে ডেঙ্গু পজিটিভ আসে, যদিও এখন তিনি অনেকটাই সুস্থ।

 

 



সাতদিনের সেরা