kalerkantho

মঙ্গলবার । ৬ আশ্বিন ১৪২৮। ২১ সেপ্টেম্বর ২০২১। ১৩ সফর ১৪৪৩

চট্টগ্রামে মোট মৃত্যুর ৬৫% গ্রামে

শনাক্তের হার নগরে ১১.৬২% ও গ্রামাঞ্চলে ৩০.৩৬%

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

২৪ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



চট্টগ্রামে মোট মৃত্যুর ৬৫% গ্রামে

চট্টগ্রাম নগরের চেয়ে এখন গ্রামাঞ্চলে করোনায় সংক্রমণ ও মৃত্যু দুটিই বেড়েছে। সর্বশেষ ৩০ দিনে (গত ২৪ জুন থেকে ২৩ জুলাই) করোনায় আক্রান্ত হয়ে চট্টগ্রামে মৃত্যুবরণকারী ২০৩ জনের মধ্যে গ্রামাঞ্চলে ১৩১ জন অর্থাৎ ৬৪.৫৩ শতাংশ মারা গেছে। নগরে মারা গেছে ৭২ জন (৩৫.৪৭ শতাংশ)।

এ সময় নগরে নমুনা পরীক্ষা অনুপাতে শনাক্ত ১.৪৪ শতাংশ থেকে বেড়ে বর্তমান শনাক্তের হার ১১.৬২ শতাংশ। অন্যদিকে জেলায় ৬ শতাংশ বেড়ে শনাক্তের হার এখন ৩০.৩৬ শতাংশ। সেই সঙ্গে শনাক্ত বিবেচনায় বর্তমানে নগরের চেয়ে গ্রামাঞ্চলে মৃত্যুহার প্রায় দ্বিগুণ।

চট্টগ্রামে করোনা শনাক্ত ও মৃত্যুহার দীর্ঘদিন ধরে জেলার চেয়ে নগরেই বেশি ছিল। কিন্তু প্রায় তিন মাস ধরে নগরের চেয়ে জেলায় শনাক্ত ও মৃত্যুহার বাড়তে শুরু করে। জেলায় গত ১ মে থেকে গতকাল শুক্রবার পর্যন্ত ৩৪০ জন মারা গেছে। এর মধ্যে গ্রামাঞ্চলে ১৯৫ জনের মৃত্যু হয়। এ সময়ে মোট শনাক্তের (২৪ হাজার ৩৫৬ জন) মধ্যে নগরে ১৬ হাজার ১৬৭ এবং জেলায় আট হাজার ১৮৯ জন শনাক্ত হয়। তবে পরীক্ষা অনুপাতে শনাক্তের হার নগরের চেয়ে গ্রামাঞ্চলে বেশি ছিল বলে সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান।

জানতে চাইলে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. শেখ ফজলে রাব্বি গতকাল শুক্রবার কালের কণ্ঠকে বলেন, একসময় শনাক্তের হার নগরে ৯০ শতাংশ ও গ্রামাঞ্চলে ১০ শতাংশ ছিল। তা এখন গ্রামাঞ্চলে ৭০ শতাংশ ও নগরে ৩০ শতাংশ। মৃত্যুহারও একই রকম।

স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মানার ওপর গুরুত্ব দিয়ে সিভিল সার্জন আরো বলেন, পবিত্র ঈদুল আজহা-পরবর্তী ১৪ দিন খুবই গুরুত্বপূর্ণ। এ সময়ে সংক্রমণ বেড়ে যেতে পারে। কঠোরভাবে লকডাউন বাস্তবায়নের মাধ্যমে সংক্রমণ যাতে আর না বাড়ে সেদিকে লক্ষ রেখে সবাইকে সহযোগিতা করতে হবে।

গতকাল শুক্রবার পর্যন্ত চট্টগ্রামে মোট করোনা শনাক্ত হয়েছে ৭৪ হাজার ২৬১ জনের দেহে। এর মধ্যে নগরে ৫৬ হাজার ১৮২ জন ও গ্রামঞ্চলে ১৮ হাজার ৭৯ জন।

গতকাল পর্যন্ত চট্টগ্রামে করোনায় মোট মারা যাওয়াদের (৮৬৮ জন) মধ্যে নগরে ৫৩৬ জন ও জেলায় ৩৩২ জন। শনাক্ত অনুপাতে নগরে মৃত্যুহার ০.৯৫ শতাংশ এবং গ্রামাঞ্চলে ১.৮৪ শতাংশ।

এদিকে গত ২৪ জুন থেকে গতকাল পর্যন্ত ৩০ দিনের তথ্য বিশ্লেষণ করলে দেখা যায়, এ সময়ে নগরে শনাক্ত বেড়েছে ১.৪৪ শতাংশ। গ্রামাঞ্চলে শনাক্ত বেড়েছে ৬ শতাংশ। এ সময় মৃত্যুহার নগরে ০.০৯ শতাংশ কমলেও গ্রামাঞ্চলে বেড়েছে। চট্টগ্রাম জেলায় মাসভিত্তিক হিসাবে জুলাইয়ের গত ২৩ দিনেই যেকোনো মাসের চেয়ে বেশি মৃত্যু হয়েছে, ১৬৭ জন। এর মধ্যে গ্রামাঞ্চলে মারা গেছে ১০৪ জন।



সাতদিনের সেরা