kalerkantho

সোমবার । ৯ কার্তিক ১৪২৮। ২৫ অক্টোবর ২০২১। ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

তাসখন্দ যাচ্ছেন মোমেন

ভারত চীন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক

কূটনৈতিক প্রতিবেদক   

১৪ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



 ভারত চীন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক

ভারত, চীন ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে এ সপ্তাহেই বৈঠকে বসছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। উজবেকিস্তানের তাসখন্দে এই বৈঠক হবে। রোহিঙ্গা ইস্যু ও কভিড টিকা খাতে সহযোগিতা আলোচনায় প্রাধান্য পাবে। পররাষ্ট্রমন্ত্রী গতকাল মঙ্গলবার ঢাকায় সাংবাদিকদের এই তথ্য জানান। কূটনৈতিক সূত্রগুলো জানায়, আফগানিস্তান ইস্যুও আলোচনায় আসতে হবে।

ড. মোমেন বলেন, মিয়ানমারের সেনাপ্রধান কিছুদিন আগে রাশিয়া গিয়েছিলেন। আমিও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর কাছে রোহিঙ্গা পরিস্থিতি তুলে ধরতে চাই।

তিনি বলেন, ‘চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইর সঙ্গে বৈঠক হবে। চীন জানিয়েছে, আমাদের আরো ১০ লাখ টিকা উপহার দেবে। বৈঠকে টিকাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হবে।’

পররাষ্ট্রমন্ত্রী গত সোমবার জেনেভায় জাতিসংঘ মানবাধিকার পরিষদে সর্বসম্মতিক্রমে গৃহীত প্রস্তাব সম্পর্কে বলেন, ওই প্রস্তাবে বাংলাদেশের সব দাবি উঠে এসেছে। সবাই বলেছে, রোহিঙ্গাদের ফিরে যেতে হবে।

পররাষ্ট্রমন্ত্রী আজ বুধবার ছয় দিনের সফরে তাসখন্দ যাচ্ছেন। সেখানে তিনি ‘মধ্য ও দক্ষিণ এশিয়ার আঞ্চলিক কানেক্টিভিটি : সুযোগ ও চ্যালেঞ্জ’ শীর্ষক এক আন্তর্জাতিক সম্মেলনে যোগ দেবেন। সম্মেলনের ফাঁকে তিনি উজবেকিস্তানের প্রেসিডেন্টসহ বিভিন্ন দেশের শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক করবেন। তাসখন্দের সম্মেলনে ৪০টি দেশ থেকে ২৫০ প্রতিনিধি অংশ নেবেন।

চীন, রাশিয়া টিকার ফর্মুলা দিতে চাচ্ছে না

চীন ও রাশিয়া—কেউ করোনা ভ্যাকসিনের মূল তথ্য (ফর্মুলা) দিতে চাচ্ছে না। বরং তারা প্রায় প্রস্তুত টিকা বাংলাদেশে বোতলজাতের প্রস্তাব দিচ্ছে। বিষয়টি নিয়ে এখনো আলোচনা চলছে। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন গতকাল মঙ্গলবার এ তথ্য জানান।

তিনি আরো জানান, চীন আরো ১০ লাখ সিনোফার্ম ভ্যাকসিন উপহার দিচ্ছে বাংলাদেশকে। আর এ মাসেই জাপান কোভ্যাক্সের আওতায় ২৯ লাখ অ্যাস্ট্রাজেনেকার ডোজ দিচ্ছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘জাপানের কথা বলছিলাম, আমার প্রত্যাশা ছিল তারা হয়তো আড়াই মিলিয়ন দেবে। তারা প্রত্যাশার থেকে অনেক বেশি দিয়েছে। তারা তিন মিলিয়ন দিয়েছে। আরো তিন মিলিয়ন আমরা যেটা পেয়েছি ইউরোপীয় ইউনিয়ন থেকে,  সেগুলো শিপমেন্টের জন্য রেডি হয়ে আছে।’



সাতদিনের সেরা