kalerkantho

শনিবার । ৩ আশ্বিন ১৪২৮। ১৮ সেপ্টেম্বর ২০২১। ১০ সফর ১৪৪৩

এ সপ্তাহে আসছে আরো টিকা, পুরোদমে চলছে নিবন্ধন

► দেশে মডার্নার টিকা প্রয়োগ শুরু
► ১২ সিটিতে মডার্না জেলা-উপজেলায় সিনোফার্ম

নিজস্ব প্রতিবেদক   

১৪ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



এ সপ্তাহে আসছে আরো টিকা, পুরোদমে চলছে নিবন্ধন

করোনাভাইরাসের চতুর্থ টিকা হিসেবে দেশে গতকাল মঙ্গলবার থেকে শুরু হয়েছে আমেরিকার মডার্নার টিকা প্রয়োগ। ঢাকাসহ ১২টি সিটি করপোরেশন এলাকায় সব টিকা কেন্দ্রে গতকাল প্রথমবারের মতো এই টিকা দেওয়া হয়। এর পাশাপাশি সারা দেশের জেলা ও উপজেলা পর্যায়ে চলছে চীনের সিনোফার্মের টিকা দেওয়ার কাজ। ৩৫ বছরের ওপরের বয়সী সবাই পাচ্ছেন এই টিকা। এ ক্ষেত্রে যাঁদের আগের নিবন্ধন করা আছে তাঁদের নতুন করে আর নিবন্ধন করতে হচ্ছে না। যাঁরা নতুন নিবন্ধন করছেন তাঁরা নির্দিষ্ট দিনে, নির্দিষ্ট কেন্দ্রে গিয়ে টিকা পাচ্ছেন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

এদিকে চলতি জুলাই মাসে কোভ্যাক্সের আওতায় আরো প্রায় ৬০ লাখ ডোজ টিকা আসছে বলে সোমবার গণমাধ্যমকে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। ১০ দিনের মধ্যে ২৯ লাখ ডোজ অক্সফোর্ডের টিকা এবং চলতি মাসের শেষ দিকে মডার্নার ৩০ লাখ ডোজ টিকা আসবে।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সোমবার এক ফেসবুক বার্তায় জানিয়েছেন, আগামী এক দিনের মধ্যে টিকার বড় চালান ঢাকায় পৌঁছাচ্ছে। মন্ত্রী কোন দেশ বা সংস্থা থেকে কবে কিভাবে টিকাগুলো পাচ্ছেন তার বিস্তারিত তুলে ধরেন। মন্ত্রী মোমেন তাঁর টাইমলাইনে লেখেন, ‘আমাদের জেনেভা মিশন জানিয়েছে যে কোভ্যাক্সের মাধ্যমে আমরা আরো তিন মিলিয়ন (এরই মধ্যে ২.৫ মিলিয়ন পেয়েছি) মডার্না ভ্যাকসিন পাচ্ছি। শিপমেন্ট রেডি আছে। জাপানিজরা ২.৫ মিলিয়নের পরিবর্তে ২.৯ মিলিয়ন অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন দিচ্ছে। চীনা পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আগামী ১৫ জুলাই তাসখন্দে আমার সাক্ষাৎ হবে এবং চীন সরকার আরো এক মিলিয়ন সিনোফার্ম ভ্যাকসিন উপহার হিসেবে দেবে।  ইইউ থেকে ১০ লাখ এবং কোভ্যাক্সের অধীনে আরো ছয় লাখ ২০ হাজার টিকা আগস্টে বাংলাদেশে আসবে।’ মন্ত্রী মোমেন বার্তার সমাপনীতে আরো লেখেন, ‘মহান সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করছি আমরা যেন সবাই আবার  সুস্থ, স্বাভাবিক ও সুন্দর জীবনে ফিরে যেতে পারি।’

এদিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে গতকাল মঙ্গলবার জানানো হয়, যেসব বাংলাদেশি শিক্ষার্থী বিদেশে উচ্চশিক্ষার জন্য যাবেন, তাঁদের করোনার টিকা নেওয়ার নিবন্ধনের আবেদন জমা নেবে পররাষ্ট্র মন্ত্রণালয়। প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করে ১৩ থেকে ২৭ জুলাইয়ের মধ্য বিদেশগামী শিক্ষার্থীদের আবেদন পাঠাতে হবে।

এদিকে গতকাল স্বাস্থ্য অধিদপ্তর থেকে জানানো হয়েছে, গতকাল সকাল থেকে দুপুর পর্যন্ত দেশে মোট মডার্নার প্রথম ডোজ হিসেবে টিকা দেওয়া হয়েছে ২৬ হাজার ৬৯০ জনকে। একই দিন সিনোফার্মের প্রথম ডোজ দেওয়া হয়েছে এক লাখ চার হাজার ৭৬৩ জন ও ফাইজারের টিকা নিয়েছেন ছয় হাজার ৭১৪ জন। গতকাল দেশে মোট প্রথম ডোজের টিকা নিয়েছেন এক লাখ ৩৮ হাজার ১৬৭ জন। এ ছাড়া অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার টিকার দ্বিতীয় ডোজ নিয়েছেন ২৯৩ জন।

এ ছাড়া গতকাল বিকেল সাড়ে ৫টা পর্যন্ত টিকার জন্য দেশে মোট নিবন্ধন করেছেন ৯৬ লাখ ৫৮ হাজার ২৯১ জন। এর মধ্যে প্রথম ডোজ পেয়েছেন ৬২ লাখ ৫৬ হাজার ৩০৫ জন। এ পর্যন্ত মোট দ্বিতীয় ডোজ সম্পন্ন হয়েছে ৪২ লাখ ৯৮ হাজার ৭৫ জনের। সব মিলিয়ে দেশে এ পর্যন্ত টিকা দেওয়া হয়েছে এক কোটি পাঁচ লাখ ৫৪ হাজার ৩৮০ ডোজ।