kalerkantho

শুক্রবার । ১৫ শ্রাবণ ১৪২৮। ৩০ জুলাই ২০২১। ১৯ জিলহজ ১৪৪২

সবিশেষ

সব করোনার একক টিকা

কালের কণ্ঠ ডেস্ক   

২৪ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সব করোনার একক টিকা

ভবিষ্যৎ মহামারির কথা মাথায় রেখে বিজ্ঞানীরা এমন একটি টিকা উদ্ভাবন করেছেন, যেটি শুধু নভেল করোনাভাইরাসকেই ঠেকাবে না; রুখবে করোনার অন্যান্য প্রজাতিকেও। যদিও এটি কেউ জানে না যে কোন ভাইরাস এরপর মহামারি রূপ নেবে। মার্কিন যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনা বিশ্ববিদ্যালয়ের (ইউএনসি) গবেষকরা বলছেন, ২০০৩ সালে সার্স প্রাদুর্ভাবের পর করোনাভাইরাস বিশ্বব্যাপী হুমকি হিসেবে রয়েছে।

ভবিষ্যৎ মহামারি ঠেকাতে তাঁরা টিকার এমন একটি নকশা করেছেন, যা এর মধ্যে মানবদেহে আসা করোনাকে যেমন ঠেকাবে, তেমনই প্রাণী থেকে মানবদেহ সংক্রমিত হতে পারে এমন আগত করোনাকেও রুখবে। এই টিকাটি বর্তমানে ইঁদুরের ওপর কার্যকারিতা দেখিয়েছে। এসংক্রান্ত গবেষণা নিবন্ধ ‘সায়েন্স’ সাময়িকীতে প্রকাশিত হয়েছে। গবেষকরা সর্বজনীন টিকা তৈরিতে এমআরএনএ প্রযুক্তি ব্যবহার করতে চাইছেন, যেটি বর্তমানে মডার্না ও ফাইজার ব্যবহার করছে। নর্থ ক্যারোলাইনা বিশ্ববিদ্যালয়ের (ইউএনসি) রালফ বারিক বলেছেন, ‘নতুন ভেরিয়েন্ট শনাক্ত হওয়ার সঙ্গে সঙ্গে এই টিকাটি তা ঠেকাবে। ইঁদুরের ওপর পরিচালিত ট্রায়ালে কার্যকারিতা মিলেছে। আরো পরীক্ষা চালানোর পর আগামী বছর টিকাটির হিউম্যান ট্রায়ালের সম্ভাবনা আছে।’ গবেষণা নিবন্ধের সহলেখক ডেভিড মার্টিনেজ বলেছেন, ‘আমাদের গবেষণা ভবিষ্যৎ মহামারি ঠেকাতে

কার্যকর উপায় হতে পারে। করোনাভাইরাস ও সার্সের সব প্রজাতিকেই যাতে ঠেকানো যায়, সে লক্ষ্য নিয়ে আমরা কাজ করছি। কারণ ভবিষ্যতে মানুষ আরো মহামারির ঝুঁকিতে আছে।’ সূত্র : পিটিআই।



সাতদিনের সেরা