kalerkantho

শুক্রবার । ২ আশ্বিন ১৪২৮। ১৭ সেপ্টেম্বর ২০২১। ৯ সফর ১৪৪৩

সবিশেষ

মাথা-গলা ব্যথা সর্দি ডেল্টার সাধারণ উপসর্গ

কালের কণ্ঠ ডেস্ক   

১৫ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মাথা-গলা ব্যথা সর্দি ডেল্টার সাধারণ উপসর্গ

করোনাভাইরাসের অতিসংক্রামক ধরন ডেল্টার সাধারণ কিছু উপসর্গ শনাক্তের কথা জানিয়েছেন বিশেজ্ঞরা। এর মধ্যে আছে মাথা ব্যথা, গলা ব্যথা ও সর্দির কথা। যুক্তরাজ্যে ‘জো কভিড সিম্পটম’ নামে পরিচালিত এক গবেষণায় দেখা গেছে, করোনার ডেল্টা ধরনে আক্রান্ত রোগীদের ক্ষেত্রে এসব উপসর্গই বেশি দেখা যাচ্ছে।

এই গবেষণা পরিচালনা করেছেন অধ্যাপক টিম স্পেকটর। তিনি বলেছেন, ‘করোনার ডেল্টা ধরনে আক্রান্ত হলে তরুণরা অত্যধিক ঠাণ্ডা অনুভব করতে পারে। তারা খুব বেশি অসুস্থতা বোধ নাও করতে পারে। তবে তারা সংক্রামক হয়ে উঠতে পারে এবং অন্যদের জন্য বেশি ঝুঁকির কারণ হতে পারে।’ কেউ যদি মনে করেন যে করোনা সংক্রমিত হয়েছেন বা হয়ে থাকতে পারেন, তাহলে পরীক্ষা করা উচিত। যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিস বলছে, করোনার সাধারণ কয়েকটি উপসর্গ আছে—কাশি, জ্বর ও স্বাদ অথবা ঘ্রাণ হারিয়ে ফেলা। কিন্তু অধ্যাপক টিম স্পেকটর বলেছেন, এসব উপসর্গ এখন খুব বেশি দেখা যায় না। তাঁর নেতৃত্বাধীন গবেষকদল একটি অ্যাপের মাধ্যমে হাজার হাজার মানুষের কাছ থেকে তথ্য নিয়েছে।

অধ্যাপক টিম স্পেকটর বলেন, ‘মে মাসের শুরু থেকে আমরা অ্যাপ ব্যবহারকারীদের কাছে করোনার উপসর্গের ব্যাপারে জানতে চাই। তাদের সবার একই ধরনের উপসর্গ পাওয়া যায়নি। জ্বর এখনো সাধারণ উপসর্গ হিসেবে থেকে গেছে। কিন্তু শীর্ষ ১০ উপসর্গের মধ্যে ঘ্রাণ বা স্বাদ হারিয়ে ফেলা উধাও হয়ে গেছে।’

তিনি বলেন, করোনার ডেল্টা ধরন একটু ভিন্নভাবে কাজ করছে বলে মনে হচ্ছে। লোকজন ভাবতে পারে যে তারা মৌসুমি ঠাণ্ডায় ভুগছে।  সাধারণ উপসর্গের পাশাপাশি শরীর ঠাণ্ডা হয়ে যাওয়া, ক্ষুধামান্দ্য, মাথা ব্যথা, পেশি ব্যথাকে করোনায় আক্রান্ত হওয়ার অন্যতম লক্ষণ হিসেবে দেখতে পান গবেষকরা। সূত্র : বিবিসি।



সাতদিনের সেরা