kalerkantho

রবিবার । ১৭ শ্রাবণ ১৪২৮। ১ আগস্ট ২০২১। ২১ জিলহজ ১৪৪২

সবিশেষ

মঙ্গলে চীনা রোভারের সেলফি!

কালের কণ্ঠ ডেস্ক   

১২ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মঙ্গলে চীনা রোভারের সেলফি!

প্রথমবারেই মঙ্গল জয় করে ফেলেছে চীন। কোনো রকম ভুল না করেই সাবধানে মঙ্গলের দুর্গম জায়গায় মাটিতে অবতরণ করেছে চীনা যানের ‘ঝুরং’ রোভার। এখন দুই ক্যামেরা লাগানো ডানা মেলে পাখির মতো ঘুরে বেড়াচ্ছে লাল গ্রহে। ইতিমধ্যে রোভারটি বেশ কয়েকটি ছবি তুলে পাঠিয়েছে, যার মধ্যে ‘সেলফি’ও আছে। ঝুরং চাকার দাগ ফেলছে মাটিতে। মঙ্গলে ‘চীনের ছাপ’ তৈরি করছে রোভার—এমনটাই জানিয়েছে চীনের মহাকাশ গবেষণা সংস্থা ন্যাশনাল স্পেস অ্যাডমিনেস্ট্রেশন।

সৌরশক্তি চালিত ছয় চাকাওয়ালা ২৪০ কেজি (৫৩০ পাউন্ড) ওজনের রোভার মঙ্গলের লাভা প্রান্তর ‘ইউটোপিয়া প্লানিটিয়া’য় ঘুরে ঘুরে তথ্য সংগ্রহ করছে। তিন মাস ধরে এই কাজ করবে ঝুরং। যুক্তরাষ্ট্রের পর চীনই বিশ্বের দ্বিতীয় দেশ, যারা মঙ্গলে রোভার চালাচ্ছে সফলভাবে। পাঁচ বছর আগে রাশিয়া ও ইউরোপের যৌথ অভিযানে তাদের ল্যান্ডার সফট ল্যান্ডিং করতে ব্যর্থ হয়ে আছড়ে পড়েছিল। রাশিয়া-যুক্তরাষ্ট্রের অনেক পরে শুরু করেও চীন এখন মহাকাশ চর্চায় প্রথম সারিতে।

চীনের ন্যাশনাল স্পেস অ্যাডমিনেস্ট্রেশন জানিয়েছে, মঙ্গলের মাটিতে অবতরণের পর থেকে চীনের বিশাল পতাকা নিয়ে ঘুরছে রোভার। লাল মাটিতে সেটা পুঁতে আসাই হয়তো লক্ষ্য চীনা বিজ্ঞানীদের। ইতিমধ্যে মঙ্গলের দুটি গিরিখাতের ছবি তুলে পৃথিবীতে পাঠিয়েছে। যার একটি স্কিয়াপ্যারেল্লি ক্রেটার ও অন্যটি গিরিখাতে ভরা ভ্যালেস মেরিনারিস। মঙ্গলের কক্ষপথের প্রায় ২২ কিলোমিটার দূরত্ব থেকে দুই গহ্বরের ছবি তুলে পৃথিবীর গ্রাউন্ড স্টেশনে পাঠিয়েছে চীনের মঙ্গলযান। সূত্র : দ্য ওয়াল।



সাতদিনের সেরা