kalerkantho

সোমবার । ১১ শ্রাবণ ১৪২৮। ২৬ জুলাই ২০২১। ১৫ জিলহজ ১৪৪২

বঙ্গবন্ধুর চার খুনির মুক্তিযোদ্ধার খেতাব বাতিল

নিজস্ব প্রতিবেদক   

৭ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বঙ্গবন্ধুর চার খুনির মুক্তিযোদ্ধার খেতাব বাতিল

বঙ্গবন্ধুর পলাতক চার খুনি শরীফুল হক ডালিম, মোসলেম উদ্দিন খান, এ এম রাশেদ চৌধুরী ও এস এইচ এম এইচ এম বি নূর চৌধুরীর মুক্তিযোদ্ধা হিসেবে পাওয়া বীরত্বের খেতাব বাতিল করেছে সরকার।

চারজনের খেতাব বাতিল করে গতকাল রবিবার প্রজ্ঞাপন জারি করেছে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়।

তাঁদের মধ্যে নূর চৌধুরী ‘বীরবিক্রম’, শরিফুল হক ডালিম ‘বীর-উত্তম’, রাশেদ চৌধুরী ‘বীরপ্রতীক’ এবং মোসলেম উদ্দিন খান ‘বীরপ্রতীক’ খেতাবধারী ছিলেন।

খেতাব বাতিল হওয়ায় তাঁরা এবং তাঁদের পরিবারের সদস্যরা মুক্তিযুদ্ধে অবদানের জন্য আর কোনো রাষ্ট্রীয় সুযোগ-সুবিধা পাবেন না। খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধারা এত দিন মর্যাদা অনুসারে ১৫ হাজার থেকে ৩৫ হাজার টাকা পর্যন্ত মাসিক সম্মানী ভাতা পেয়ে আসছিলেন। এই সম্মানী ভাতা আগামী অর্থবছর থেকে প্রায় দ্বিগুণ করা হচ্ছে। এ ছাড়া তাঁরা যাতায়াতকালে রাষ্ট্রীয় পরিবহনে ভিআইপি মর্যাদা পেয়ে থাকেন।

এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট গত বছরের ১৫ ডিসেম্বর ওই চারজনের মুক্তিযোদ্ধা হিসেবে পাওয়া বীরত্বের খেতাব স্থগিতের নির্দেশ দেন। খেতাব বাতিল প্রসঙ্গে রিটের পক্ষের আইনজীবী আব্দুল কাইয়ুম খান বলেছিলেন, ‘যাঁরা মুক্তিযুদ্ধ করেছেন তাঁরা মুক্তিযোদ্ধা। কিন্তু পরবর্তীতে বীরত্বের যে খেতাবগুলো দেওয়া হয়েছে, সেটা তাঁদের কারো অধিকার না। রাষ্ট্র তাঁদের স্বীকৃতি দিয়েছে, রাষ্ট্র চাইলে সে খেতাব কেড়েও নিতে পারে।’

এরপর জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের গত ৯ ফেরুয়ারি অনুষ্ঠিত ৭২তম সভায় এই চার খুনির খেতাব বাতিলের সিদ্ধান্ত গ্রহণ করা হয়, যার পরিপ্রেক্ষিতে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় খেতাব বাতিলের প্রজ্ঞাপন জারি করল।



সাতদিনের সেরা