kalerkantho

বৃহস্পতিবার । ১০ আষাঢ় ১৪২৮। ২৪ জুন ২০২১। ১২ জিলকদ ১৪৪২

আরো ৩২ মৃত্যু, শনাক্ত ৬৯৮

► ভারতীয় ভেরিয়েন্টে দেশে প্রথম মৃত্যু
► এ পর্যন্ত শনাক্ত ৫ ভেরিয়েন্ট

নিজস্ব প্রতিবেদক   

১৮ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে




আরো ৩২ মৃত্যু, শনাক্ত ৬৯৮

করোনাভাইরাসের ভারতীয় ভেরিয়েন্ট বহন করে দেশে আসা একজনের মৃত্যু হয়েছে। ভেরিয়েন্টে আক্রান্ত হিসেবে দেশে এটাই প্রথম মৃত্যু। তিনি ক্যান্সার আক্রান্ত ছিলেন। এদিকে ভারত থেকে দেশে ফেরা মানুষের সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে তাদের মধ্যে ভারতী ভেরিয়েন্টে আক্রান্ত রোগীর সংখ্যাও বাড়ছে। যদিও তাদের বেশির ভাগেরই উপসর্গ নেই, নমুনা পরীক্ষার পর পজিটিভ শনাক্ত হচ্ছে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসের মোট পাঁচটি ভেরিয়েন্ট ধরা পড়েছে। এর মধ্যে প্রথম আসে চীনের উহান থেকে উৎপত্তির পর ইতালিতে মিউটেশন হওয়া ভেরিয়েন্ট। এরপর ক্রমান্বয়ে এসেছে যুক্তরাজ্য ভেরিয়েন্ট, দক্ষিণ আফ্রিকান ভেরিয়েন্ট, নাইজেরিয়ান ভেরিয়েন্ট ও সর্বশেষ ভারতীয় ভেরিয়েন্ট।

আইইডিসিআরের তথ্য অনুসারে, দেশে প্রথমে ভারতীয় ভেরিয়েন্ট প্রবেশ করে এপ্রিলের শেষ দিকে ছয়জন ভারত ভ্রমণকারীর মাধ্যমে। তাদের মধ্যে তিনজন একই পরিবারের সদস্য। সাত থেকে ৭০ বছর বয়সী এই ছয়জনের মধ্যে একজন বয়স্ক ব্যক্তি ক্যান্সার রোগী ছিলেন। দেশে ফিরে কোয়ারেন্টিনে থাকা অবস্থায় তাঁর দেহে ভারতীয় ভেরিয়েন্ট শনাক্ত হয়। পরে তাঁকে হাসপাতালে আইসোলেশনে নেওয়া হয়। সেখানেই তাঁর মৃত্যু হয়।

এদিকে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে গতকাল সোমবার জানানো হয়, দেশে গতকাল সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টার হিসেবে করোনার নমুনা পরীক্ষা হয়েছে ১০ হাজার ৩৪৭টি। এর মধ্যে শনাক্ত হয়েছে ৬৯৮ জন। শনাক্ত হার ৬.৭৫ শতাংশ। একই সময়ে মারা গেছে ৩২ জন। আর সুস্থ হয়েছে এক হাজার ৫৮ জন। সব মিলিয়ে এ পর্যন্ত মোট শনাক্ত হয়েছে সাত লাখ ৮০ হাজার ৮৫৭ জন। এর মধ্যে মারা গেছে ১২ হাজার ১৮১ জন ও সুস্থ হয়েছে সাত লাখ ২৩ হাজার ৯৪ জন।

এদিকে ২৪ ঘণ্টার হিসাবে মৃত ৩২ জনের মধ্যে ২৩ জন পুরুষ ও ৯ জন নারী। তাদের বয়স ২১-৩০ বছরের একজন, ৩১-৪০ বছরের তিনজন, ৪১-৫০ বছরের চারজন, ৫১-৬০ বছরের সাতজন ও ষাটোর্ধ্ব ১৭ জন।

সর্বশেষ মারা যাওয়া রোগীদের মধ্যে ঢাকা বিভাগেরই রয়েছে ২১ জন। এ ছাড়া চট্টগ্রাম, রাজশাহী ও খুলনার দুজন করে; সিলেটের তিনজন এবং বরিশাল ও ময়মনসিংহের একজন করে রয়েছে।

 

 



সাতদিনের সেরা