kalerkantho

সোমবার । ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮। ১৪ জুন ২০২১। ২ জিলকদ ১৪৪২

তাপমাত্রা আরো বাড়তে পারে

আম-লিচু ফেটে যাওয়ার আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক   

১৮ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



তাপমাত্রা আরো বাড়তে পারে

কয়েক দিনের স্বস্তি শেষে ফের বাড়তে শুরু করেছে তাপমাত্রা। আগামী কিছুদিন তাপমাত্রা আরো বাড়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। আবার একই সঙ্গে দেশের বিভিন্ন এলাকায় ঝড়-বৃষ্টিও হচ্ছে। আবহাওয়ার এমন তারতম্য অব্যাহত থাকলে আম-লিচুর গুণগত মান নষ্ট এবং ফলনে প্রভাব পড়ার আশঙ্কা করেছেন বিশেষজ্ঞরা।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের হর্টিকালচার বিভাগের অধ্যাপক ড. মো. আজিজুর রহমান কালের কণ্ঠকে বলেন, ‘যেকোনো ফলেই যদি পর্যাপ্ত ময়েশ্চার না থাকে তাহলে তা ফেটে যেতে পারে। বর্তমানে আম-লিচুর মৌসুম। এখন যদি হঠাৎ করেই তাপমাত্রা বেড়ে যায় আবার হঠাৎ বৃষ্টি নামে তাহলে ময়েশ্চার ওঠানামা করবে। এ অবস্থায় অনেক ফল ফেটে যেতে পারে। লিচুর বিচি ড্যামেজ হতে পারে। এ ছাড়া সরবরাহের সময়ও অতিরিক্ত গরমে আম ক্ষতিগ্রস্ত হতে পারে।’

এই বিশেষজ্ঞ পরামর্শ দিয়ে বলেন, ‘যদি তাপমাত্রা বেশি বেড়ে যায়, তাহলে আম-লিচুগাছে পানি স্প্রে করা যেতে পারে। এ ছাড়া আম পেড়ে নরমাল পানিতে ভিজিয়ে বা ধুয়ে সরবরাহ করা যেতে পারে। এতে তাপমাত্রা বেশি হলে বা বৃষ্টি বেশি হলেও আমের খুব বেশি ক্ষতি হবে না।’

জানা যায়, তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস হলে তা মৃদু তাপপ্রবাহ। আর ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস হলে তা মাঝারি তাপপ্রবাহ। আর তাপমাত্রা ৪০ ডিগ্রির বেশি হলে তা তীব্র তাপপ্রবাহ হিসেবে বিবেচিত হয়।

দেশে বর্তমানে মৃদু তাপপ্রবাহ বইছে। এতেই প্রচণ্ড গরমে নাভিশ্বাস উঠেছে মানুষের। ঘরের মধ্যেও প্রচণ্ড গরম অনুভূত হচ্ছে। তবে কাল বুধবার থেকে দেশের কোথাও কোথাও মাঝারি তাপপ্রবাহ শুরু হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

গতকাল সোমবারের তাপপ্রবাহের পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, পাবনা, রাঙামাটি, চাঁদপুর, মাইজদী কোর্ট এবং ফেনী অঞ্চলসহ ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। গত রবিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাঙামাটিতে ৩৮ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে গতকাল সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, কুমিল্লা অঞ্চলসহ সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ সহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যান্য স্থানের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।