kalerkantho

সোমবার । ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮। ১৪ জুন ২০২১। ২ জিলকদ ১৪৪২

ঈদের ছুটিতে সড়কে ঝরল ৩৬ প্রাণ

কালের কণ্ঠ ডেস্ক   

১৭ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৫ মিনিটে



ঈদের ছুটিতে সড়কে ঝরল ৩৬ প্রাণ

বেপরোয়া গতির এই সিএনজিচালিত অটোরিকশাটি গতকাল উল্টে যায় বাবুবাজার ব্রিজের ওপর। পরে আশপাশের লোকজন দুর্ঘটনার শিকার যাত্রী ও চালককে উদ্ধার করে। ছবি : কালের কণ্ঠ

ঈদের ছুটিতে ‘লকডাউনের’ মধ্যে কয়েক গুণ বেশি ভাড়া দিয়ে কষ্ট করে পরিবারের টানে ঢাকা থেকে পাবনার ভাঙ্গুড়ায় বাড়ি গিয়েছিলেন শামীম আহমেদ (২৬)। ভেবেছিলেন ঈদের পরে আরো কয়েক দিন পরিবারের সঙ্গে সময় কাটিয়ে ঢাকায় ফিরবেন। কিন্তু অফিসের চাপে ঈদের এক দিন পরই সকালে ঢাকায় ফেরার জন্য বাড়ি থেকে রওনা হন। পথে জেলার বেড়া উপজেলায় ট্রাকের ধাক্কায় প্রাণ গেছে সিএনজিচালিত অটোরিকশাযাত্রী শামীমের।

শামীমের মতো বহু পরিবারে ঈদের আনন্দ পরিণত হয়েছে বিষাদে। ঈদের ছুটিতে দেশের ১৯ জেলায় সড়ক দুর্ঘটনায় মা-ছেলেসহ ৩৬ জন নিহত হয়েছে। আহত হয়েছে এক সংসদ সদস্যসহ অন্তত ৯৯ জন। গত বুধবার থেকে গতকাল রবিবার পর্যন্ত এসব দুর্ঘটনা ঘটে। এর মধ্যে গতকাল ৯ জন এবং শনিবার ১০ জন নিহত হয়। হতাহতদের কেউ কেউ ঘুরতে বের হয়েছিল, কেউ বা কাজে যাচ্ছিল।

বেড়া উপজেলার কাশীনাথপুরে মহাসড়কে গতকাল নিহত শামীম আহমেদের বাড়ি ভাঙ্গুড়া উপজেলার দিলপাশার ইউনিয়নের বেতুয়ান গ্রামে। এই দুর্ঘটনায় আহত হয়েছে অটোরিকশার তিন যাত্রী। শামীম ঢাকার একটি বেসরকারি কম্পানির কর্মী। তাঁর ছয় মাস বয়সী শিশুসন্তান ও স্ত্রী রয়েছে। ভাঙ্গুড়া থেকে শামীমসহ চারজন অটোরিকশায় চড়ে আরিচা ঘাটের উদ্দেশে রওনা দেন। পথে অটোরিকশাটিকে চাপা দেয় একটি ট্রাক।

সিলেটের দক্ষিণ সুরমা উপজেলার সাতমাইল এলাকায় ঢাকা-সিলেট মহাসড়কে গতকাল বাস ও প্রাইভেট কারের মুখোমুখি সংঘর্ষে বাসযাত্রী মা-ছেলে নিহত ও পাঁচজন আহত হয়। নিহতরা হলো হবিগঞ্জের নবীগঞ্জের গোপেশ রায়ের স্ত্রী বিউটি রায় ও শিশুসন্তান গৌরব রায় (২)।

টাঙ্গাইলের সখীপুরে সিএনজিচালিত অটোরিকশার ধাক্কায় বৃদ্ধ বাবুল মিয়া (৭০) ও ব্যাটারিচালিত অটোভ্যানের চাকায় গলার ওড়না পেঁচিয়ে কিশোরী তাসলিমা আক্তারের (১৭) মৃত্যু হয়েছে। গতকাল সকালে সখীপুর-সাগরদিঘি সড়কের বেলতলী ও কুতুবপুরে দুর্ঘটনা দুটি ঘটে। বাবুল মিয়া বেলতলীর মৃত মাহমুদ আলীর ছেলে আর তাসলিমা ফুলবাড়িয়া উপজেলার এনায়েতপুর গ্রামের আবু তাহের মিয়ার

মেয়ে।

খুলনার ফুলতলা উপজেলার বেজেরডাঙ্গা এলাকায় খুলনা-যশোর মহাসড়কে গতকাল খুলনাগামী প্রাইভেট কারের সঙ্গে ইজি বাইকের মুখোমুখি সংঘর্ষে একজন নিহত ও পাঁচজন আহত হয়। নিহত ইজি বাইকচালক আবু তাহের রূপসা উপজেলার খাজাডাঙ্গা গ্রামের বাসিন্দা।

গতকাল নারায়ণগঞ্জের আড়াইহাজারের বিনাইচরে সিএনজিচালিত অটোরিকশার ধাক্কায় একজন নিহত ও তিনজন আহত এবং জালাকান্দী এলাকায় নিয়ন্ত্রণ হারিয়ে নছিমন উল্টে একজন নিহত হন। নিহতরা হলেন বড় বিনাইরচর গ্রামের মহিউদ্দিন (৫০) ও বাজবী গ্রামের মো. নাঈম (১৫)।

ঢাকার ধামরাইয়ে তিন চাচাতো ভাই সাব্বির হোসেন সিয়াম (১৩), ইমরান হোসেন (১৭) ও বাইজিদ হোসেন (১৫) একটি মোটরসাইকেল নিয়ে ঘুরতে বের হয় শনিবার দুপুরে। ধামরাই-ধানতারা সড়কের মঙ্গলবাড়ী এলাকায় বেপরোয়া গতির মোটরসাইকেলটি নিয়ন্ত্রণ হারিয়ে ইটের স্তূপে ধাক্কা লেগে সাব্বির ঘটনাস্থলে ও ইমরান সাভারের এনাম মেডিক্যাল কলেজ হাসপাতালে মারা যায়। সাব্বির ধামরাইয়ের ধানতারায় পল্লীমঙ্গল কর্মসূচি এনজিওর কর্মী রুহুল আমিনের ছেলে। ইমরান সাভারে একটি থাই অ্যালুমিনিয়াম দোকানের কর্মচারী। ইমরান ও ধামরাইয়ের স্কুলছাত্র বাইজিদের বাড়ি নিলফামারীর জলঢাকা উপজেলার কইবাড়ি পাটোয়ারীপাড়ায়।

টাঙ্গাইলের কালিহাতীর হাতিয়া এলাকায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে শনিবার দুপুরে যাত্রীবাহী বাস খাদে পড়ে বাসচালকের সহকারী নিহত ও কমপক্ষে ২০ জন আহত হন। নিহতের নাম ফজলুল বারী (৪৫)। বাসটি বগুড়া থেকে ঢাকার দিকে যাচ্ছিল। ভোলার লালমোহন উপজেলার গজারিয়া এলাকায় শনিবার দুপুরে মোটরসাইকেল চালাতে গিয়ে গাছের সঙ্গে ধাক্কা লেগে মো. মাসুম (২০) নামের এক তরুণের মৃত্যু হয়। তিনি বোরহানউদ্দিন উপজেলার দালালপুরের মো. মনিরউদ্দিনের ছেলে।

চাঁপাইনবাবগঞ্জের নাচোলে শনিবার ট্রাক ও ধানকাটা শ্রমিকবাহী ভটভটির সংঘর্ষে তিনজন নিহত ও ১০ জন আহত হয়। নিহতরা হলেন চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার নন্দলাল গ্রামের রেজাউল করিম (৪৫), আব্দুল মালেক (৪০) ও লিটন (২৫)। গাইবান্ধার পলাশবাড়ী উপজেলার শিশুদহ এলাকায় পলাশবাড়ী-ঘোড়াঘাট সড়কে শনিবার রাতে বাসচাপায় মোটরসাইকেল আরোহী সোহেল মিয়া (৩০) নিহত এবং তাঁর স্ত্রী ও শিশুসন্তান আহত হয়। সোহেল পলাশবাড়ীর পূর্ব গোপালপুর গ্রামের আবু হোসেনের ছেলে।

এ ছাড়া শেরপুরের নালিতাবাড়ী শহরের কালিনগর বাইপাস সড়কে বৃহস্পতিবার রাতে ট্রাকচাপায় রিকশা আরোহী দুই বন্ধু নিহত ও বৃদ্ধ রিকশাচালক আহত হন। গোপালগঞ্জে পৃথক চারটি সড়ক দুর্ঘটনায় মা-ছেলেসহ চারজনের প্রাণ গেছে। আহত হয়েছে অন্তত ১৬ জন। শনিবার ঢাকা-খুলনা মহাসড়কের গোপালগঞ্জ সদর উপজেলার চরপাথালিয়া, চরনারায়ণদিয়া ও ডুমদিয়ায় এবং বৃহস্পতিবার গোপালগঞ্জ-টেকেরহাট সড়কের ভেন্নবাড়ীতে এসব দুর্ঘটনা ঘটে।

শুক্রবার সড়ক দুর্ঘটনায় ময়মনসিংহের ফুলপুর উপজেলায় দুই মোটরসাইকেল আরোহী স্কুলছাত্র, বগুড়ায় অটোরিকশাচালক ও জেলার শাজাহানপুর উপজেলার মাঝিড়া এলাকায় কলেজছাত্র, চুয়াডাঙ্গার দামুড়হুদার লোকনাথপুরে মোটরসাইকেলচালক স্কুলছাত্র, নাটোরের নলডাঙ্গায় মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধা নিহত হন। সিরাজগঞ্জে চারজন নিহত হয়েছেন। এর মধ্যে বৃহস্পতিবার সকালে বঙ্গবন্ধু সেতুর পশ্চিম সংযোগ সড়কে ট্রাকচাপায় যুবক (৩০), বুধবার রাতে রায়গঞ্জের তবাড়িয়া এলাকায় নারী, শুক্রবার এনায়েতপুরে আনন্দ শীল (৫৫) নামের এক ব্যক্তি, সলঙ্গার নলকায় মোটরসাইকেলচালক নূরনবী (৩২) নিহত হন। বুধবার বরিশালের গৌরনদীর আশোকাঠী হাসপাতালের সামনে বাস ও মাহিন্দ্রার সংঘর্ষে দুই গার্মেন্টকর্মী এবং বগুড়ার দুপচাঁচিয়ার সাহারপুকুর বাজার এলাকায় ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী কিশোরের (১৭) মৃত্যু হয়।

কালীগঞ্জে এমপি আনার আহত

ঝিনাইদহের কালীগঞ্জের বলাকান্দর এলাকায় গতকাল সকালে দুই মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শিবলী নোমানী আহত হন। ষাটবাড়িয়া গ্রামে এক শিক্ষার্থীর মৃত্যুর খবর পেয়ে আনার ও শিবলী শোকাহত পরিবারকে সমবেদনা জানাতে মোটরসাইকেলে করে যাচ্ছিলেন। এমপির একান্ত সহকারী সচিব এম এ রউফ জানান, এমপির মাথার পেছনে আঘাত লেগেছে। হাসপাতালের ইসিজি রিপোর্ট ভালো এসেছে।

[প্রতিবেদনে প্রত্যক্ষদর্শী, থানা-পুলিশ, ফায়ার সার্ভিস ও হাসপাতাল সূত্রে তথ্য দিয়েছেন সংশ্লিষ্ট এলাকার কালের কণ্ঠ’র নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিরা]