kalerkantho

শনিবার । ৫ আষাঢ় ১৪২৮। ১৯ জুন ২০২১। ৭ জিলকদ ১৪৪২

দেড় মাস পর মৃত্যু কমে ৩৩

♦ শনাক্ত ৫৭ দিনে সর্বনিম্ন
♦ ঈদের পরে সংক্রমণের উচ্চ ঝুঁকি নিয়ে সতর্কতা

নিজস্ব প্রতিবেদক   

১২ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



দেড় মাস পর মৃত্যু কমে ৩৩

টানা দেড় মাস পর গতকাল মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু ৩৩ জনে নেমেছে। এর আগে গত ২৬ মার্চ মৃত্যু হয়েছিল ৩৩ জনের। মাঝে প্রতিদিনই মৃত্যু এর ওপরে ছিল এবং গত ১৯ এপ্রিল সর্বোচ্চ ১১২ জনে উঠেছিল। এ পর্যন্ত দেশে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু ১২ হাজার ছাড়িয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তির তথ্য মতে, সবশেষ ২৪ ঘণ্টার হিসাবে শনাক্ত হয়েছে এক হাজার ২৩০ জন, যা গত ৫৭ দিনের মধ্যে সর্বনিম্ন। এর আগে গত ১৪ মার্চ শনাক্ত ছিল এক হাজার ১৫৯ জন। মাঝে প্রতিদিনই শনাক্ত এর ওপরে ছিল। এর মধ্যে গত ৭ এপ্রিল সর্বোচ্চ সাত হাজার ৬২৬ জনে উঠেছিল শনাক্ত। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৮.৬৭ শতাংশ। এ ছাড়া ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে তিন হাজার ৪৪ জন। সব মিলিয়ে এ পর্যন্ত দেশে মোট শনাক্ত সাত লাখ ৭৬ হাজার ২৫৭ জন। এর মধ্যে মারা গেছে ১২ হাজার পাঁচজন।

ওই তথ্য অনুসারে, ২৪ ঘণ্টায় মৃত ৩৩ জনের মধ্যে ২১ জন পুরুষ এবং ১২ জন নারী। যাদের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে দুইজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে পাঁচজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১০ জন এবং ষাটোর্ধ্ব ১৬ জন। যাদের মধ্যে ঢাকা বিভাগে ১৯, চট্টগ্রামে সাত, রাজশাহী ও বরিশালে একজন করে, সিলেটে তিনজন এবং রংপুরের দুইজন।

গতকাল বিকেলে এক প্রেস বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম বলেন, যাঁরা ঢাকার বাইরে বিভিন্ন এলাকায় গেছেন তাঁরা যার যার এলাকায়ই করোনা পরীক্ষা করাবেন। কারো কোনো ধরনের জ্বর বা উপসর্গ দেখা দিলে পরীক্ষা করে নিজেকে সেখানেই আইসোলেশনে রাখবেন।

মহাপরিচালক বলেন, সীমান্ত জেলাগুলোতে ভারতফেরত যাত্রীদের ১৪ দিন কোয়ারেন্টিনে রাখা হয়েছে। ১৪ দিন পরে তাদের করোনা টেস্ট করে রেজাল্ট নেগেটিভ হলে বাড়ি যেতে দেওয়া হবে। পাশাপাশি সীমান্তবর্তী জেলার বাসিন্দাদের অধিকতর সতর্ক থাকতে হবে।

বিজ্ঞপ্তিতে অধিদপ্তরের দুই অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা ও অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরাও বক্তব্য দেন। তাঁরাও ঈদের পরে করোনার আবার উচ্চ সংক্রমণের ব্যাপারে সবাইকে সতর্ক করেন। সবাই যাতে সঠিকভাবে মাস্ক ব্যবহার করেন, সামাজিক দূরত্ব বজায় রাখেন সে ব্যাপারে একে অন্যকে সচেতন করার আহ্বান জানান।



সাতদিনের সেরা