kalerkantho

বৃহস্পতিবার । ১০ আষাঢ় ১৪২৮। ২৪ জুন ২০২১। ১২ জিলকদ ১৪৪২

প্রখ্যাত সুরকার অনুপ ভট্টাচার্যের চিরবিদায়

নিজস্ব প্রতিবেদক   

৭ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



প্রখ্যাত সুরকার অনুপ ভট্টাচার্যের চিরবিদায়

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী ও প্রখ্যাত সুরকার অনুপ ভট্টাচার্য আর নেই। গতকাল বৃহস্পতিবার রাতে তিনি রাজধানী ঢাকায় শেষনিঃশ্বাস ত্যাগ করেছেন। তাঁর বয়স হয়েছিল ৭৬ বছর।

অনুপ ভট্টাচার্য রাজধানীর বাসায় আকস্মিক অসুস্থ হয়ে পড়লে স্বজনরা তাঁকে আলী আজগর হাসপাতালে নিয়ে যান। হাসপাতাল কর্তৃপক্ষ সন্ধ্যা ৭টা ৪০ মিনিটে তাঁকে মৃত ঘোষণা করে। হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি মারা গেছেন বলে ধারণা করা হচ্ছে। প্রয়াতের জামাতা সুদীপ চক্রবর্তী জানান, অনুপ ভট্টাচার্য দীর্ঘদিন ধরে হৃদরোগ ও ডায়াবেটিসে ভুগছিলেন।

গুণী এই শিল্পীর মরদেহ বারডেম হাসপাতালের হিমাগারে রাখা হয়েছে। তাঁর দুই মেয়ে দেশের বাইরে রয়েছেন। তাঁদের সঙ্গে যোগাযোগের পর আজ শুক্রবার সকালে শেষকৃত্যের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানা গেছে।

অনুপ ভট্টাচার্যের জন্ম ১৯৪৫ সালে। তিনি রবীন্দ্রসংগীত সাধনার পাশাপাশি সমানতালে গাইতেন নজরুলসংগীত। মিতালী মুখার্জির কণ্ঠে ‘সুখ পাখিরে’, রফিকুল আলমের কণ্ঠে ‘বৈশাখী মেঘের কাছে’সহ অসংখ্য গানের সুরস্রষ্টা ছিলেন তিনি।

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের ‘তীর হারা এই ঢেউয়ের সাগর’, ‘রক্ত দিয়ে নাম লিখেছি’, ‘পূর্ব দিগন্তে সূর্য উঠেছে’, ‘নোঙর তোলো তোলো’—এমন অনেক ঐতিহাসিক সমবেত গানের অন্যতম কণ্ঠশিল্পী অনুপ ভট্টাচার্য।

অনুপ ভট্টাচার্যের মৃত্যুতে রবীন্দ্রসংগীত শিল্পী সংস্থার সভাপতি তপন মাহমুদ গভীর শোক প্রকাশ করেছেন।

 

 

 



সাতদিনের সেরা