kalerkantho

শুক্রবার। ৩১ বৈশাখ ১৪২৮। ১৪ মে ২০২১। ০২ শাওয়াল ১৪৪২

বঙ্গবন্ধুকে নিয়ে নানামাত্রিক বই

কাল মেলা শেষ

আজিজুল পারভেজ    

১১ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



বঙ্গবন্ধুকে নিয়ে নানামাত্রিক বই

নির্ধারিত সময়ের দুই দিন আগে শেষ হচ্ছে এবারের একুশে বইমেলা। মেলা শেষ হওয়ার কথা ছিল ১৪ এপ্রিল। করোনা সংক্রমণ পরিস্থিতির অবনতি হওয়ায় সর্বাত্মক লকডাউনের আগে আগামীকাল সোমবার মেলা শেষ হবে। গতকাল শনিবার সংস্কৃতি মন্ত্রণালয় থেকে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

আগামী বুধবার লকডাউন শুরুর আগে মঙ্গলবার যাতে প্রকাশকরা তাঁদের বইপত্র সরিয়ে নিতে পারেন, সে জন্য এ ব্যবস্থা। 

বঙ্গবন্ধুবিষয়ক বই : গতকাল মেলার ২৪তম দিন পর্যন্ত মেলায় এসেছে দুই হাজার ৫২৯টি নতুন বই। এ সংখ্যা গত বছরের প্রায় অর্ধেক। আর গতকাল পর্যন্ত মেলায় বঙ্গবন্ধুবিষয়ক বই প্রকাশিত হয়েছে ৫১টি, গত বছর প্রকাশিত হয়েছিল ১৪৪টি। অবশ্য গত বছরই শুরু হয় বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর উৎসব উদযাপন।

এসব বইয়ের মধ্যে বঙ্গবন্ধুর জীবনের বিভিন্ন পর্ব নিয়ে গবেষণা ও বিশ্লেষণধর্মী বইও আছে। বঙ্গবন্ধুকে নিয়ে রচিত সাহিত্যের বইও আছে অনেক।

বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার বঙ্গবন্ধুবিষয়ক লেখার সংকলন ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান : জনক আমার নেতা আমার’ বইটি প্রকাশ করেছে চারুলিপি প্রকাশন।

মুহাম্মদ শামসুল হকের ‘বঙ্গবন্ধুই স্বাধীনতার ঘোষক’ প্রকাশ করেছে ইতিহাসের খসড়া। এনামুল হকের ‘বঙ্গবন্ধু হত্যার সশস্ত্র প্রতিবাদ’ প্রকাশ করেছে অনুপম প্রকাশনী। কল্লোল তালুকদার সম্পাদিত ‘সচিত্র সংবাদ সূত্র : বঙ্গবন্ধুর সিলেট সফর’ প্রকাশ করেছে নাগরী। রামেন্দু মজুমদারের ‘শতবর্ষে বঙ্গবন্ধু ও বিবিধ ভাবনা’, মুনতাসীর মামুনের ‘গণতন্ত্র, সমাজতন্ত্র ও বঙ্গবন্ধু’ প্রকাশ করেছে কথাপ্রকাশ। 

আবদুল গাফ্্ফার চৌধুরী ও মোনায়েম সরকার সম্পাদিত ‘বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন : শত প্রবন্ধ’,  ‘একাত্তরের ঐতিহাসিক ৭ মার্চ : শত প্রবন্ধ’ ও ‘পঁচাত্তরের ট্রাজেডি : রক্তরঞ্জিত শত প্রবন্ধ’, আবদুল গাফ্্ফার চৌধুরীর ‘আমার বঙ্গবন্ধু আমার বাংলাদেশ’, অধ্যাপক নজরুল ইসলামের ‘বঙ্গবন্ধু বাংলাদেশ’ প্রকাশ করেছে আগামী প্রকাশনী। 

হারুন অর রশিদের ‘ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর ভূমিকা’, ‘৭ই মার্চ থেকে স্বাধীনতা’ ও ‘বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে নির্বাচিত প্রবন্ধ’ প্রকাশ করেছে অন্যপ্রকাশ।

নুরুল ইসলামের ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান : কাছে থেকে দেখা’ এবং মতিউর রহমান সম্পাদিত ‘বঙ্গবন্ধু : শ্রদ্ধায় ভাবনায় স্মৃতিতে’ প্রকাশ করেছে প্রথমা।

সেলিনা হোসেনের তিন খণ্ডে ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ সমগ্র’, আনিসুল হকের কিশোর উপযোগী ‘বঙ্গবন্ধুর গল্প শোনো’ প্রকাশ করেছে সময় প্রকাশন। চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদের চিত্রকর্ম এবং কবি তারিক সুজাতের কবিতার বই ‘বঙ্গবন্ধু বাংলাদেশ’ প্রকাশ করেছে জার্নিম্যান বুকস্। হরিশংকর জলদাসের গল্পের সংকলন ‘গগন সাপুই’ প্রকাশ করেছে অন্যপ্রকাশ। বঙ্গবন্ধুর বাড়ি নিয়ে রেজানুর রহমানের কিশোর উপন্যাস ‘বঙ্গবন্ধুর বাড়ি’ প্রকাশ করেছে কথাপ্রকাশ।

মেলায় প্রকাশিত বইয়ের মধ্য থেকে চারটি বইয়ের তথ্য তুলে ধরা হলো।

‘সিক্রেট ডকুমেন্টস অব ইন্টেলিজেন্স ব্রাঞ্চ অন ফাদার অফ দ্য নেশন, বাংলাদেশ : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ : পাকিস্তান সরকারের গোয়েন্দা বিভাগে রক্ষিত বঙ্গবন্ধুবিষয়ক ডকুমেন্টের সংকলন। ষষ্ঠ ও সপ্তম খণ্ড এবারের মেলায় প্রকাশ করেছে হাক্কানী পাবলিশার্স। প্রতিটি খণ্ডের মূল্য এক হাজার টাকা।

‘লন্ডনে বঙ্গবন্ধুর একদিন’ : ড. জালাল ফিরোজের গবেষণা গ্রন্থ। প্রকাশ করেছে জার্নিম্যান বুক্্স। মূল্য ৪৫০ টাকা।

‘মুজিব কেন জরুরী’ : বঙ্গবন্ধুর আদর্শ নিয়ে খ্যাতিমানদের মূল্যায়নের সংকলন। সম্পাদনা করেছেন মুস্তাফিজ শফি। প্রকাশ করেছে কথাপ্রকাশ। মূল্য ৫০০ টাকা।

‘পূর্ব পাকিস্তান অ্যাসেম্বলিতে শেখ মুজিব ১৯৫৫-৫৮’ :  কাবেদুল ইসলাম রচিত গ্রন্থটি প্রকাশ করেছে মাওলা ব্রাদার্স। মূল্য ৪৫০ টাকা।