kalerkantho

রবিবার । ৬ আষাঢ় ১৪২৮। ২০ জুন ২০২১। ৮ জিলকদ ১৪৪২

সবিশেষ

প্রধানমন্ত্রীর জরিমানা

কালের কণ্ঠ ডেস্ক   

১০ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



প্রধানমন্ত্রীর জরিমানা

করোনা মহামারিতে স্বাস্থ্যবিধি লঙ্ঘনের দায়ে নরওয়ের প্রধানমন্ত্রী এরনা সোলবের্গকে ২০ হাজার ক্রোনা জরিমানা করা হয়েছে। গতকাল শুক্রবার এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন দেশটির পুলিশপ্রধান ওলে সায়েবেরাদ।

সংক্রমণ মোকাবেলায় নরওয়ে সরকার কোনো অনুষ্ঠানে ১০ জনের বেশি জমায়েতে নিষেধাজ্ঞা দিয়েছিল। তবে তা লঙ্ঘন করে ফেব্রুয়ারির শেষ দিকে পরিবারের ১৩ সদস্যকে নিয়ে পাহাড়ি একটি রিসোর্টে ৬০তম জন্মদিন উদযাপন করেন সোলবের্গ। টানা দুই মেয়াদে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করা এই রাজনীতিক ওই ঘটনার জন্য গত মাসে ক্ষমা চেয়েছিলেন।

পুলিশ জানিয়েছে, সাধারণত তারা এ ধরনের বিধি-নিষেধ লঙ্ঘনের ঘটনায় বেশির ভাগ ক্ষেত্রেই কোনো জরিমানা করে না, কিন্তু সোলবের্গ সংক্রমণ মোকাবেলায় বিধি-নিষেধ দেওয়ার সরকারি পদক্ষেপের নেতৃত্ব দিচ্ছেন। তাঁর বেলায় কোনো ছাড় দেওয়া ঠিক হতো না।

পুলিশপ্রধান সায়েবেরাদের ভাষ্য, সামাজিক দূরত্বের বিধি-নিষেধের প্রতি সাধারণ মানুষ যেন আস্থা রাখে, তা নিশ্চিত করতেই এ জরিমানা করা হয়েছে। প্রধানমন্ত্রী ও তাঁর স্বামী সিন্ড্রে ফিনস দুজন মিলেই ফেব্রুয়ারির ওই অনুষ্ঠানের পরিকল্পনা করেছিলেন। আয়োজনের যাবতীয় দায়দায়িত্ব ছিল ফিনসের কাঁধে। যদিও তাঁকে জরিমানা করা হয়নি। যে রেস্তোরাঁয় অনুষ্ঠানটি হয়েছে, জরিমানার হাত থেকে তারাও বেঁচে গেছে।

প্রধানমন্ত্রীর জরিমানা প্রসঙ্গে তাত্ক্ষণিকভাবে তাঁর কার্যালয়ের প্রতিক্রিয়া পাওয়া যায়নি। নরওয়েতে কয়েক মাস ধরে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়তে দেখা যাচ্ছে। সংক্রমণের ঊর্ধ্বগতির কারণে গত মাসের শেষ ভাগে ইউরোপের এ দেশটির সরকার বিধি-নিষেধ আরো কঠোর করতে বাধ্য হয়েছে। সূত্র : রয়টার্স।