kalerkantho

মঙ্গলবার । ৪ জ্যৈষ্ঠ ১৪২৮। ১৮ মে ২০২১। ৫ শাওয়াল ১৪৪

লিটলম্যাগ চত্বরে প্রাণের ছোঁয়া

আজিজুল পারভেজ   

১০ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে




লিটলম্যাগ চত্বরে প্রাণের ছোঁয়া

গতকাল ছিল এবারের একুশে বইমেলার শেষ শুক্রবার। স্বাভাবিক নিয়মে ছুটির দিনে মেলায় উপচানো ভিড় থাকে। তবে করোনার এই বিপর্যয়ে গতকাল মেলায় যে সমাগম হয়েছে, তা স্বাভাবিক কর্মদিবসের চেয়েও কম। তার পরও যেটুকু বিক্রি হয়েছে সেটিকে বাড়তি পাওনা মনে করছেন প্রকাশকরা। মেলার দ্বার ১২টায় খুললেও বিকেল সাড়ে ৩টার আগে মেলামাঠে বইপ্রেমীদের দেখা মেলেনি। এরপর যাঁরা এসেছেন তাঁদের কেউ এসেছেন ঘুরতে, কেউ এসেছেন পছন্দের বইটি কিনতে।

করোনাকালে নিষ্প্রাণ বইমেলার একমাত্র ব্যতিক্রম লিটলম্যাগ চত্বর। তারুণ্যের প্রাণস্পন্দন সব সময়ই সেখানে লেগে ছিল। বেচা-বিক্রি নেই তো কী! চুটিয়ে আড্ডা তো আছে! এই আড্ডার জন্যই সংগ্রাম করে লিটলম্যাগ চত্বর মেলার দক্ষিণ-পূর্ব প্রান্ত থেকে সরিয়ে পশ্চিম প্রান্তে নিয়ে আসেন লিটলম্যাগকর্মীরা। লিটলম্যাগ চত্বরে কর্মী-সম্পাদকরা নিজেদের প্রকাশনা নিয়ে বসছেন।

ক্রেতা-দর্শক তেমন না থাকায় নিজেরা তুমুল আড্ডা দিয়ে সময় পার করছেন। আড্ডা জমাতে কণ্ঠ ছেড়ে গান গাইতেও দেখা গেছে তাঁদের। গতকাল বিকেল সাড়ে ৪টার দিকে লিটলম্যাগ চত্বরে গিয়ে দেখা গেল বৃত্তাকার স্থানে ১০-১৫ জন বসে আড্ডা দিচ্ছেন। 

এ বছর লিটলম্যাগ চত্বরে স্টল আছে ১৩৬টি। তবে নতুন প্রকাশনা খুব বেশি নেই। মেলা উপলক্ষে ‘পরান কথা’ এনেছে তাদের নতুন গল্পসংখ্যা। ‘লোক’-এর স্টলে দেখা গেল তাদের ২০ বছর পূর্তি সংখ্যা। স্বপ্ন ’৭১-এর স্টলে আছে মুক্তিযুদ্ধে রেডিও নিয়ে বিশেষ সংখ্যা।

কোনো কোনো লিটলম্যাগ প্রকাশনাও শুরু করেছে। ‘পরান কথা’ প্রকাশ করেছে ‘করোনাকালের গল্প’, ‘করোনাকালের কবিতা’সহ ১৫টি নতুন বই। ‘শালুক’ থেকে প্রকাশিত হয়েছে গত শতকের নব্বইয়ের দশকের তিন কবির তিনটি কবিতার বই। ওবায়েদ আকাশের ‘নির্জনতা শুয়ে আছে সমুদ্র প্রহরায়’, মাহফুজ আল-হোসেনের ‘সিজোফ্রেনিক রাখালবালিকা ও মনের বাঘ’ এবং ভাগ্যধন বড়ুয়ার ‘জ্বর ও নজর’। গারো ভাষার লিটলম্যাগ ‘থাকবিরিম’-এরও একটি স্টল রয়েছে। এই লিটলম্যাগের প্রকাশনা থেকে গারো ভাষার কয়েকটি সাহিত্যের বই প্রকাশিত হয়েছে।

থিয়েটারবিষয়ক প্রকাশনা ‘ক্ষ্যাপা’রও স্টল আছে। সম্পাদক পাভেল রহমান বলেন, ‘বিক্রি তেমন হয় না, তবু আসি প্রাণের টানে।’

নতুন বই

গতকাল বইমেলার ২৩তম দিনে নতুন বই

এসেছে ৮৮টি। প্রকাশিত নতুন বইয়ের মধ্য থেকে নির্বাচিত চারটি বইয়ের তথ্য তুলে ধরা হলো :

‘আত্মজীবনী’ : বামপন্থী রাজনীতিবিদ ও সাংবাদিক রণেশ মৈত্রের আত্মজীবনী। প্রকাশ করেছে অনুপম প্রকাশনী। মূল্য ৪৫০ টাকা।

‘অল্প কথার গল্প গান’ : বিখ্যাত গান সৃষ্টির নেপথ্য গল্প বলেছেন গাজী মাজহারুল আনোয়ার। প্রথম খণ্ডে আছে ৫০টি গান রচনার গল্প। প্রকাশ করেছে ভাষাচিত্র। মূল্য ৭৫০ টাকা।

‘গল্পসকল’ : সৈয়দ মনজুরুল ইসলামের গল্প সংকলনের প্রথম খণ্ড। প্রকাশ করেছে অন্যপ্রকাশ। মূল্য ৭০০ টাকা।

‘শিক্ষকের বাচনকলা’ : অধ্যাপক ড. রতন সিদ্দিকীর শিক্ষক প্রশিক্ষণ কর্মশালায় দেওয়া বক্তৃতার সংকলন। প্রকাশ করেছে বিশ্বসাহিত্য ভবন। মূল্য ১৫০ টাকা।