kalerkantho

সোমবার । ৬ বৈশাখ ১৪২৮। ১৯ এপ্রিল ২০২১। ৬ রমজান ১৪৪২

অনিশ্চয়তা কাটিয়ে তালিকা ধরে বই কিনছে ক্রেতা

আজিজুল পারভেজ   

৮ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



অনিশ্চয়তা কাটিয়ে তালিকা ধরে বই কিনছে ক্রেতা

অনিশ্চয়তা কাটিয়ে বাংলা একাডেমি আয়োজিত একুশে গ্রন্থমেলায় আবারও আসতে শুরু করেছে বইপ্রেমী মানুষ। গতকাল বুধবার মেলা প্রাঙ্গণে এমন কিছু বইপ্রেমী মানুষের ব্যস্ততা দেখা গেছে। তাদের অনেকের হাতে বইয়ের তালিকা, কারো বা হাতে প্রকাশনা সংস্থাগুলোর ক্যাটালগ। তালিকা ধরে ধরে প্রকাশনা সংস্থার বিক্রয়কর্মীদের কাছে পছন্দের বইটি চাইছে তারা। এ রকম ক্রেতার আগমনে কিছুটা হলেও স্বস্তি ফিরেছে বড় বড় প্রকাশনা সংস্থায়।

বরাবরই দেখা গেছে, মেলায় বইয়ের সিরিয়াস পাঠকরা শেষ দিকে আসতে শুরু করে। মেলার প্রথম দিকে যেসব নতুন বই প্রকাশিত হয়েছে, তা থেকে পছন্দের বইয়ের তালিকা তৈরি করে মেলায় বই কিনতে আসে তারা। বিভিন্ন পাবলিক লাইব্রেরি ও প্রতিষ্ঠানের পাঠাগারের জন্যও বই সংগ্রহ করা হয় মেলার শেষের দিকে। এ রকম ক্রেতার দেখা মিলতে শুরু করেছে গতকাল।

সময় প্রকাশনীর সামনে কথা হয় নিউ মার্কেট থেকে আসা নজরুল ইসলাম নামের এক দোকানির সঙ্গে। তিনি জানান, মেলায় এ পর্যন্ত যেসব নতুন বই এসেছে, তা তাঁদের কাছে চাইছে পাঠকরা। সে অনুসারে কিছু বই কিনতে এসেছেন তিনি।

অন্যপ্রকাশের সামনে কথা হয় স্ত্রীসহ আসা ব্যবসায়ী নিজামুল হকের সঙ্গে। তাঁরা জানান, সংবাদপত্র পড়ে এ পর্যন্ত আসা নতুন বইয়ের একটি তালিকা তৈরি করেছেন তাঁরা। সেই তালিকা ধরে এখন বই কিনতে এসেছেন।

প্রকাশনা প্রতিষ্ঠান ঐতিহ্যের আমজাদ হোসেন কাজল জানান, বিভিন্ন প্রতিষ্ঠানের লাইব্রেরির জন্য বই কিনতে কিছু ক্রেতা তালিকা নিয়ে মেলায় আসতে শুরু করেছে। এ রকম ক্রেতা আসতে শুরু করায় কিছুটা স্বস্তি পাচ্ছেন তাঁরা।

নতুন বই : গতকাল বইমেলার ২১তম দিনে নতুন বই এসেছে ৬৯টি। এর মধ্যে গল্পগ্রন্থ আটটি, উপন্যাস ১১টি, প্রবন্ধগ্রন্থ তিনটি, কবিতাগ্রন্থ ২৮টি, গবেষণাগ্রন্থ দুটি, ছড়াগ্রন্থ চারটি, জীবনীগ্রন্থ তিনটি, মুক্তিযুদ্ধবিষয়ক গ্রন্থ দুটি, ইতিহাসবিষয়ক গ্রন্থ দুটি। 

মেলায় আসা নতুন বইয়ের মধ্য থেকে পাঠকের জন্য চারটি বইয়ের তথ্য তুলে ধরা হলো।

বধ্যভূমিতে বসন্তবাতাস : কথাশিল্পী সেলিনা হোসেনের মুক্তিযুদ্ধভিত্তিক নতুন উপন্যাস। একাত্তরের মুক্তিযুদ্ধে সারা বাংলাদেশ মৃত্যু উপত্যকায় পরিণত হয়েছিল, অসংখ্য বধ্যভূমিতে হত্যা করা হয়েছিল লাখ লাখ মানুষকে। এই উপন্যাসে ফুলঝুরি, ফুলতারা ও সিদ্ধেশ্বরী গ্রামের শহীদদের কথা, মানুষের সংগ্রামী উপাখ্যানকে এক সূত্রে গেঁথেছেন কথাশিল্পী। বইটি প্রকাশ করেছে অন্যপ্রকাশ। মূল্য ৫০০ টাকা।

অবরুদ্ধ ঢাকা : মুক্তিযুদ্ধকালের অপ্রকাশিত দিনলিপি : শিক্ষাবিদ অধ্যাপক শামসুল হুদার মুক্তিযুদ্ধকালের অপ্রকাশিত দিনলিপির বইটি সম্পাদনা করেছেন গবেষক অধ্যাপক আবুল আহসান চৌধুরী। অধ্যাপক শামসুল হুদা একাত্তরে ঢাকায় অবরুদ্ধ অবস্থায় ছিলেন। তাঁর দুর্লভ এই ডায়েরিতে উঠে এসেছে সেই সময়ের নির্মমতার চিত্র। বইটি প্রকাশ করেছে ঐতিহ্য। মূল্য ৩০০ টাকা।

আরো রম্য আরো বিজ্ঞান : ‘উন্মাদ’ সম্পাদক আহসান হাবীবের নতুন বই। বিজ্ঞান ও বিজ্ঞানীর মধ্যেও যে রম্য বিষয়টা আছে, তা বোঝা যাবে এই বই থেকে। বিজ্ঞান মানুষের জীবনে সর্বক্ষেত্রেই যে জরুরি, সেই জরুরি বিষয়টি হাস্যরসের মাধ্যমে তুলে ধরেছেন লেখক। বইটি প্রকাশ করেছে অনুপম প্রকাশন। মূল্য ২৪০ টাকা।

নির্জন মগ্নতার ধারে : প্রশান্ত মৃধার নতুন উপন্যাস। আকস্মিক আয়োজনে দেশের প্রাচীনতম চা বাগানের কম্পানির বাংলোয় এক সন্ধ্যায় উপস্থিত কিছু নারী-পুরুষ। রাজধানী থেকে আসা এক কথাসাহিত্যিককে কেন্দ্র করে আড্ডার আয়োজন। নির্জন মগ্নতার ধারে কয়েকজন খোলসমুক্ত নিঃসঙ্গ মানুষকে ঝরঝরে গদ্যের মুখোমুখি করেছেন লেখক। বইটি প্রকাশ করেছে নাগরী। মূল্য ২৯০ টাকা।

 

মন্তব্য



সাতদিনের সেরা