kalerkantho

শুক্রবার । ১১ আষাঢ় ১৪২৮। ২৫ জুন ২০২১। ১৩ জিলকদ ১৪৪২

চলে গেলেন সংসদ সদস্য আসলামুল হক

১৭ সদস্য হারাল সংসদ

নিজস্ব প্রতিবেদক   

৫ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে




চলে গেলেন সংসদ সদস্য আসলামুল হক

ঢাকা-১৪ আসনে আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য আসলামুল হক (৬০) মারা গেছেন। গতকাল রবিবার দুপুরে রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয়েছে। এর আগের দিন শনিবার হৃদরোগে আক্রান্ত হলে তাঁকে ওই হাসপাতালে ভর্তি করা হয়েছিল।

আসলামুল হকের মৃত্যুতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা শোক প্রকাশ করেছেন। গতকাল সংসদে প্রধানমন্ত্রী এই এমপির মৃত্যুর খবর জানান। পরে স্পিকার শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে শোক প্রকাশ করেন। শোক জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

আসলামুল হক ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সহসভাপতি ছিলেন। আওয়ামী লীগের মনোনয়নে প্রতিদ্বন্দ্বিতা করে নবম জাতীয় সংসদ নির্বাচনে প্রথমবার সংসদে যান আসলামুল হক। একাদশ ও দ্বাদশ সংসদেরও এমপি ছিলেন তিনি। আসলামুল হকের জন্ম ১৯৬১ সালে। সংসদের তথ্য অনুযায়ী আসলামুল হক বিবিএ পড়ছিলেন। ব্যবসায়ী আসলামুল হক মায়িশা গ্রুপের মালিক ছিলেন। তিনি স্ত্রী ও তিন কন্যাসন্তান রেখে গেছেন।

আসলামুল হকের মৃত্যুর মধ্য দিয়ে বর্তমান সংসদ এর ১৭ জন সদস্যকে হারাল। করোনাভাইরাসের সংক্রমণসহ নানা অসুস্থতায় তাঁদের মৃত্যু হয়। করোনায় আক্রান্ত হয়ে আরো বেশ কয়েকজন সংসদ সদস্য চিকিৎসাধীন।

সংসদ সচিবালয়ের তথ্য অনুযায়ী, করোনায় আক্রান্ত হয়ে গত ১১ মার্চ মারা যান সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী। করোনা সংক্রমণে এর আগে গত বছরের ১৩ জুন মোহাম্মদ নাসিম (সিরাজগঞ্জ-১), ১০ জুলাই সাহারা খাতুন (ঢাকা-১৮) ও ২৭ জুলাই ইসরাফিল আলম (নওগাঁ-৬) মারা যান। একই বছরের ১৪ জুন করোনায় মারা যান ধর্ম প্রতিমন্ত্রী শেখ আব্দুল্লাহ। এ

ছাড়া অসুস্থতার কারণে গত বছরের ১০ জানুয়ারি সাবেক প্রতিমন্ত্রী মোজাম্মেল হোসেন (বাগেরহাট-৪), ১৮ জানুয়ারি আব্দুল

মান্নান (বগুড়া-১), ২ এপ্রিল সাবেক ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ (পাবনা-৪) ও  ৬ মে হাবিবুর রহমান মোল্লার (ঢাকা-৫) মৃত্যু হয়।

এ ছাড়া চলতি সংসদের প্রথম বছরে, অর্থাৎ ২০১৯ সালে বিরোধীদলীয় নেতা ও জাপা চেয়ারম্যান এইচ এম এরশাদ, সরকারদলীয় এমপি সৈয়দ আশরাফুল ইসলাম, জাসদের মইন উদ্দীন খান বাদল, ডা. ইউনুস আলী সরকার, ডা. মোজাম্মেল হোসেন, আব্দুল মান্নান ও ইসমত আরা সাদেক মারা যান।

বর্তমানে বেশ কয়েকজন সংসদ সদস্য করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসাধীন। এর মধ্যে সম্মিলিত সামরিক হাসপাতালের (সিএমএইচ) আইসিইউতে আছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি অ্যাডভোকেট আব্দুল মতিন খসরু। আক্রান্ত অন্যদের মধ্যে রয়েছেন মেহের আফরোজ চুমকি (গাজীপুর-৫), সিমিন হোসেন রিমি (গাজীপুর-৪), আব্দুল মজিদ খান (হবিগঞ্জ-২), কাজী কেরামত আলী (রাজবাড়ী-১), পীর ফজলুর রহমান মিসবাহ (সুনামগঞ্জ-৪), শেখ সালাহউদ্দিন জুয়েল (খুলনা-২), নিজাম উদ্দিন হাজারী (ফেনী-২) ও সুলতান মোহাম্মদ মনসুর আহমদ (মৌলভীবাজার-২)।

শোক : আসলামুল হক এমপির মৃত্যুতে শোক জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম ও ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। পৃথক বার্তায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেন ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া ও চিফ হুইপ নুর-ই-আলম চৌধুরী।