kalerkantho

শুক্রবার । ১১ আষাঢ় ১৪২৮। ২৫ জুন ২০২১। ১৩ জিলকদ ১৪৪২

সবিশেষ

যমজ শিশু জন্মানোয় রেকর্ড

কালের কণ্ঠ ডেস্ক   

১৫ মার্চ, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



যমজ শিশু জন্মানোয় রেকর্ড

বিশ্বজুড়ে বাড়ছে যমজ শিশুর জন্ম। সাম্প্রতিক একটি প্রতিবেদন বলছে, জন্ম নেওয়া প্রতি ৪২টি শিশুর মধ্যে একটি যমজ শিশু। শুধু তা-ই নয়, প্রতিবছর বিশ্বে ১৬ লাখ যমজ শিশু জন্ম নিচ্ছে। কিন্তু কেন হঠাৎ বাড়ছে যমজ শিশু জন্মানোর হার? বিশেষজ্ঞরা জানাচ্ছেন, বর্তমানে ব্যস্ততা এবং কর্মজীবন সামনে রেখে বেশি বয়সে মা হওয়ার সিদ্ধান্ত নিচ্ছেন নারীরা। এ ছাড়া টেস্টটিউব বেবির দিকেও ঝুঁকছেন একাধিক দম্পতি, যা যমজ শিশু জন্মানোর অন্যতম বড় কারণ। এ প্রসঙ্গে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক ক্রিস্টিয়ান মনডেন জানান, বিশ্বে যমজ শিশুর সংখ্যা এত বেশি বেড়েছে যে গত বিংশ শতাব্দীর মাঝামাঝি থেকে এমনটা আর দেখা যায়নি। যেকোনো সময়ের তুলনায় এই সংখ্যা সর্বোচ্চ।

আফ্রিকায় যমজ শিশু জন্মানোর হার সবচেয়ে বেশি। তবে গত ৩০ বছরে রেকর্ড যমজ শিশু জন্মেছে উত্তর আমেরিকায়, প্রায় ৭১ শতাংশ।

এশিয়ায় এই বৃদ্ধির হার ৩২ শতাংশ। সম্প্রতি এসংক্রান্ত গবেষণা নিবন্ধ প্রকাশিত হয়েছে বিজ্ঞানবিষয়ক সাময়িকী ‘হিউম্যান রিপ্রডাকশন’-এ।

গবেষকদের মতে, চিকিৎসাব্যবস্থার সহায়তায় প্রজনন বেড়ে যাওয়ায় যমজ শিশু জন্ম দেওয়ার ঘটনাও  বেড়েছে। সত্তরের দশকে উন্নত দেশগুলোতে চিকিৎসার সহায়তায় প্রজনন প্রযুক্তির (এআরটি) ব্যবহার বৃদ্ধি পায়; যার ফলে বেশি বয়সেও মায়েরা শিশু জন্ম দিতে সক্ষম, যাতে যমজের হার বেশি। গর্ভনিরোধকের ব্যবহার বেড়ে যাওয়া এবং নারীদের বেশি বয়সে সন্তান নেওয়াও অন্যতম কারণ। সূত্র : এই সময়।