kalerkantho

বৃহস্পতিবার । ৯ বৈশাখ ১৪২৮। ২২ এপ্রিল ২০২১। ৯ রমজান ১৪৪২

সবিশেষ

করোনায় নারীর প্রাণহানি কম আফ্রিকায়

কালের কণ্ঠ ডেস্ক   

৬ মার্চ, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



করোনায় নারীর প্রাণহানি কম আফ্রিকায়

আফ্রিকায় করোনা সংক্রমিত হয়ে নারীর চেয়ে পুরুষের প্রাণহানির ঘটনা বেশি ঘটেছে বলে জাতিসংঘের এক প্রতিবেদনে উঠে এসেছে। তবে মহামারিতে প্রজনন স্বাস্থ্যসেবা বিঘ্নিত হওয়ায় প্রসবকালীন মৃত্যুর ঘটনা বেড়ে গেছে। গিনি, মরিশাস, উগান্ডাসহ আফ্রিকার ২৮ দেশে পরিচালিত গবেষণার ফল বিশ্লেষণ করে এসব তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়, আফ্রিকা অঞ্চলে করোনায় নারীর গড় মৃত্যুর হার ৪১ শতাংশ। অবশ্য দেশভেদে কিছুটা ভিন্ন চিত্রও আছে। যেমন নাইজারে নারীর মৃত্যুহার ৩১ শতাংশ হলেও দক্ষিণ আফ্রিকায় এই হার ৫৭ শতাংশেরও বেশি।

গত বৃহস্পতিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার আফ্রিকা অঞ্চলের পরিচালক মাতসোদিশো মোয়েতি বলেন, এ অঞ্চলের বেশির ভাগ দেশে পুরুষের তুলনায় নারীর কম মৃত্যু হয়েছে করোনায়। তবে ২০২০ সালের ফেব্রুয়ারি থেকে জুলাই পর্যন্ত পরিচালিত আরেক গবেষণায় দেখা গেছে, প্রজনন স্বাস্থ্যসেবা না পেয়ে ১০টি দেশে প্রসবকালীন প্রাণহানি বেড়েছে। সবচেয়ে নাজুক চিত্র মিলেছে কোমোরোস, মালি, সেনেগাল ও দক্ষিণ আফ্রিকায়।

করোনা ছাড়াও আফ্রিকা অঞ্চলে যৌন ও প্রজনন স্বাস্থ্যসেবায় বড় ধরনের ঘাটতি আছে। কিন্তু করোনায় বিধি-নিষেধের মধ্যে স্বাস্থ্যব্যবস্থা ভেঙে পড়ে। তখন ঝুঁকিপূর্ণ গর্ভপাতের ঘটনা বেড়ে যায়। তাতে প্রাণহানির সংখ্যাও আগের চেয়ে বাড়ে। মহামারির শুরুতে অনেক দেশে করোনা ব্যতীত অন্য রোগের সেবা দেওয়া হয়নি বলে জানিয়েছেন মোয়েতি। তাঁর কথায়, প্রকৃত চিত্র বুঝতে আরো বিস্তর গবেষণার প্রয়োজন। সূত্র : এএফপি।

মন্তব্য