kalerkantho

বুধবার । ৮ বৈশাখ ১৪২৮। ২১ এপ্রিল ২০২১। ৮ রমজান ১৪৪২

সবিশেষ

আটজনকে নিয়ে চাঁদে যাচ্ছেন ধনকুবের!

কালের কণ্ঠ ডেস্ক   

৪ মার্চ, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আটজনকে নিয়ে চাঁদে যাচ্ছেন ধনকুবের!

ছবি: ইন্টারনেট

অনলাইনে ফ্যাশনের জিনিসপত্র বিক্রি করেন জাপানের বিলিয়নেয়ার ইউসুকা মায়েজাওয়া। কয়েক বছরের মধ্যে তিনি রকেটে চড়ে রওনা হবেন চাঁদের উদ্দেশে। স্পেসএক্স নামের এক সংস্থা চাঁদে যাওয়ার জন্য বানাচ্ছে রকেট। ২০১৮ সালে তাতে সিট বুক করেছিলেন ইউসুকা। সে জন্য কী পরিমাণ অর্থ দিয়েছিলেন জানা যায়নি। সম্ভবত ২০২৩ সালে রওনা হবে ওই মহাকাশযান। জাপানি ধনকুবের আগেই জানিয়েছিলেন, তিনি একা যাবেন না। সঙ্গে নেবেন ছয় থেকে আটজন শিল্পীকে।

গতকাল টুইটারে এক ভিডিও পোস্ট করে ইউসুকা জানিয়েছেন, বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে তিনি বেছে নেবেন আটজনকে। তাঁরা তাঁর সঙ্গে চাঁদে বেড়াতে যাবেন। তিনি স্পেসএক্সের মহাকাশযানের সব সিটই বুক করে ফেলেছেন। অর্থাৎ তিনি সম্পূর্ণ ব্যক্তিগত সফরে যাচ্ছেন চাঁদে। মহাকাশযানে চড়ে কে কে যাবেন, তা তিনিই ঠিক করবেন।

৪৫ বছর বয়সী ইউসুকা বলেন, প্রথমে তিনি ভেবেছিলেন, শুধু শিল্পীদের সঙ্গে নিয়ে যাবেন। পরে ভেবেছেন, যাঁরা কোনো সৃজনশীল কাজ করেন, তাঁরা সবাই শিল্পী। তাঁর সঙ্গে চাঁদে যেতে হলে একটি ফরম ফিলআপ করতে হবে। তাতে থাকবে দুটি শর্ত। এক নম্বর শর্ত, আপনি কি নতুন নতুন আইডিয়া ভালোবাসেন? দ্বিতীয় শর্ত, আপনি কি মহাকাশযানে সহযাত্রীদের সঙ্গে বোঝাপড়া করে নিতে পারবেন?

জাপানি ধনকুবের জানিয়েছেন, মহাকাশযানে ১০ থেকে ১২টি আসন আছে। যাঁরা চাঁদে যাওয়ার জন্য আবেদন করবেন, তাঁদের ‘প্রি রেজিস্ট্রেশন’ হবে ১৪ মার্চের মধ্যে। ২১ মার্চ হবে প্রথম দফার বাছাই। যাঁরা বাছাই হবেন, তাঁদের একটি কাজ দেওয়া হবে। যাঁরা কাজটি করতে পারবেন তাঁদের ইন্টারভিউ নেওয়া হবে অনলাইনে। সূত্র : দ্য ওয়াল।

মন্তব্য



সাতদিনের সেরা