kalerkantho

বুধবার । ১৮ ফাল্গুন ১৪২৭। ৩ মার্চ ২০২১। ১৮ রজব ১৪৪২

চট্টগ্রাম সিটি নির্বাচন

বোমাবাজি, শতবর্ষী বৃদ্ধার ভোট আর মায়ের কান্না

মুস্তফা নঈম, চট্টগ্রাম   

২৮ জানুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



বোমাবাজি, শতবর্ষী বৃদ্ধার ভোট আর মায়ের কান্না

আহাজারি : চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে গতকাল সংঘর্ষে নিহত হন মো. আলাউদ্দিন নামের এক যুবক। ছেলেকে হারিয়ে মায়ের আহাজারি। ছবি : রবি শংকর

চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে ভোটগ্রহণ শুরুর আগে সকাল ৭টা থেকে নগরীর ৬ নম্বর ওয়ার্ডের খাজারোড বাদামতলী ওয়াসিয়া মাদরাসা কেন্দ্র দখল নিয়ে আওয়ামী লীগ ও বিএনপি সমর্থিত দুই কাউন্সিলর প্রার্থীর সমর্থকরা পটকা ও বোমার বিস্ফোরণ ঘটায়। পুলিশের একটি দল ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়।

সকাল সোয়া ১০টায় এই কেন্দ্রে ভোটগ্রহণের হার ছিল খুবই কম। দুই ঘণ্টায় মাত্র ৬৫টি ভোট পড়েছে বলে জানান প্রিসাইডিং অফিসার রাজীব দাশ। ভোটকেন্দ্রের ভেতরে এমন খাঁ খাঁ চিত্র থাকলেও বাইরে বহু যুবককে জটলা করে দাঁড়িয়ে থাকতে দেখা যায়।

এর আগে নগরীর কেবি আমান আলী রোডের ও মজিদিয়া মাদরাসা কেন্দ্রে ৯টা ৪৮ মিনিট পর্যন্ত ১০০টি ভোট পড়ে। কেন্দ্রের ৩ নম্বর বুথে সার্ভারে সমস্যা দেখা দেয়। এ কারণে বুথটিতে প্রায় ২৫ মিনিট ভোটগ্রহণ বন্ধ ছিল।

সকাল ১০টা ৩১ মিনিটে ৪ নম্বর চান্দগাঁও ওয়ার্ডের খাজারোড রাবেয়া বশর মাদরাসা কেন্দ্রের বাইরে আওয়ামী লীগের কাউন্সিলর প্রার্থী ও বিদ্রোহী প্রার্থীর সমর্থকদের মধ্যে পটকাবাজি ও ধাওয়াধাওয়ির ঘটনা ঘটে।

চান্দগাঁও ৪ নম্বর ওয়ার্ডের এন এমসি স্কুল পুরুষ কেন্দ্রের এক নম্বর বুথে দুই যুবককে অবস্থান করতে দেখা যায়। তারা এজেন্ট কি না জানতে চাইলে একজন দ্রুত চলে যান। অপরজন কিছু না বলে এজেন্টদের পাশে বসে পড়েন। কেন্দ্রের প্রিসাইডিং অফিসার মোহাম্মদ ইমরান জাবেদ এ বিষয়ে কোনো মন্তব্য করেননি।

৬ নম্বর পূর্বষোলশহর ওয়ার্ডের বহদ্দারহাট এখলাসুর রহমান সরকারি প্রাথমিক বিদ্যালয় মহিলা কেন্দ্রে বিপুলসংখ্যক ভোটারের উপস্থিতি দেখা যায়। প্রিসাইডিং অফিসার সুবীর কান্তি দাশ জানান, ইভিএমে ভোট দিতে নারীরা একটু সময় নিচ্ছেন।

লালখান বাজার এলাকায় দুই কমিশনার প্রার্থীর মধ্যে ব্যাপক সংঘর্ষ ঘটে। পরে ওই এলাকায় গিয়ে বিপুলসংখ্যক পুলিশ সদস্যকে দেখা যায়। অদূরে একটি ভবনের পাশে বসেছিলেন মাথা-হাতে ব্যান্ডেজ বাধা কয়েকজন যুবক। তাঁদের একজন মোহাম্মদ রুবেল জানান, কাউন্সিলর প্রার্থী মানিকের লোকজন তাঁদের ওপর কিরিচ নিয়ে হামলা চালায়। রেড ক্রিসেন্ট কর্মীরা আহতদের তাত্ক্ষণিক চিকিৎসা দেন।

ভোট দিতে না পারার অভিযোগ করেন সিটি করপোরেশন নির্বাচনে ১৪, ১৫ ও ২১ নম্বর ওয়ার্ডে বিএনপি সমর্থিত সংরক্ষিত কাউন্সিলর প্রার্থী মনোয়ারা বেগম মনি। তিনি নির্বাচন বর্জনেরও ঘোষণা দেন।

ইউসেফ আমবাগান টেকনিক্যাল স্কুলকেন্দ্রের বাইরে দেখা হয় ১০৮ বছরের হজরুন নেসার সঙ্গে। ভোট দিতে এসেছিলেন নাতির হাত ধরে।

ঝাউতলায় বঙ্গবন্ধু বাংলা বিদ্যাপীট কেন্দ্র এলাকায় সকাল সাড়ে ৯টায় আওয়ামী লীগ সমর্থিত কাউন্সিলর প্রার্থী ওয়াসিম উদ্দিন চৌধুরী এবং বিদ্রোহী প্রার্থী মাহামুদুর রহমানের সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়। এ সময় আলাউদ্দিন নামে এক যুবক গুলিবিদ্ধ হয়ে মারা যান। এই কেন্দ্রের প্রিসাইডিং অফিসার মোহাম্মদ সানাউল্লাহ জানান, সংঘর্ষের কারণে অল্প সময়ের জন্য ভোটগ্রহণ বন্ধ ছিল।

ভোটকেন্দ্রের তথ্য সংগ্রহ করে ফেরার সময় দেখা গেল, রেললাইনের ওপর বসে বিলাপ করছেন এক নারী। আশপাশের লোকজন জানালেন, তিনি নিহত আলাউদ্দিনের মা গার্মেন্টকর্মী লাকী বেগম।

 

মন্তব্য



সাতদিনের সেরা